দেশ

গ্রাহকদের সুরাহায় অনলাইন ক্লেমে নিয়ম শিথিল পিএফে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইনে পিএফের ক্লেম বা টাকা পাওয়ার শর্ত আরও সহজ করছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। বর্তমান নিয়ম অনুযায়ী অনলাইনে ক্লেম পেতে হলে গ্রাহককে চেক বইয়ের প্রথম পাতার ছবি বা ব্যাঙ্কের পাসবইয়ের প্রত্যয়িত ছবি ‘আপলোড’ করতে হয়। এখন থেকে শর্তসাপেক্ষে সেই কাজে মুক্তি পেতে চলেছেন গ্রাহকরা।
পিএফের ক্লেম বাতিল হওয়ার ঘটনা সম্প্রতি বেড়েছে। তা নিয়ে উদ্বিগ্ন দপ্তরের কর্তারা। তাঁরা জানাচ্ছেন, যে কারণগুলির জন্য ক্লেম বাতিল হয়, তার অন্য‌তম কারণ সঠিকভাবে চেকবই বা পাসবাইয়ের ছবি আপলোড না-হওয়া। তাই এই নিয়ম শিথিল করা হয়েছে। কীভাবে এড়ানো যাবে এই ঝক্কি? একটি নির্দেশিকায় দপ্তর জানিয়েছে, যদি সংশ্লিষ্ট ব্যাঙ্ক অনলাইনে অবেদনকারীর কেওয়াইসি ‘ভেরিডিকেশন’ বা যাচাই করে, তাহলে আলাদা করে পাসবই বা চেকবইয়ের ছবি দেওয়া দরকার নেই। এক্ষেত্রে যিনি আবেদন করছেন, তিনি যে সংস্থায় কর্মরত, সেই সংস্থার তরফেও ব্যাঙ্কের কেওয়াইসি যাচাইয়ের পর ‘ডিজিটাল সাইন’ করতে হবে। গ্রাহক বা আবেদনকারী পিএফ অ্যাকাউন্টের সঙ্গে যে আধার সংযোগ করেছেন, তাও যাচাই করবে আধার কর্তৃপক্ষ। এই কাজগুলি সঠিকভাবে করা থাকলে পাসবই বা চেকবইয়ের ছবি জমা করার দরকার নেই। তবে এই নিয়ম চালু হওয়ার পরও পিএফ কর্মীদের তরফে ক্লেম বাতিল করে দেওয়ার সমস্যা তৈরি হতে পারে বলে মনে করছেন দপ্তরের কর্তারা। সেই সঙ্কট কাটাতে আরও একটি পদক্ষেপ করছে দপ্তর। তারা জানাচ্ছে, শর্তগুলি যদি ঠিকভাবে মেনে চলা হয়, তাহলে আবেদনটিতে একটি নির্দিষ্ট রং ব্যবহার করা হবে সেটি বুঝিয়ে দেবে, শর্তগুলি পূরণ হয়েছে। তাতেই সজাগ থাকবেন কর্মীরা। এতে ভুল এড়ানো যাবে। ইতিমধ্যেই এই সংক্রান্ত নির্দেশিকা আঞ্চলিক অফিসগুলিতে চলে গিয়েছে। 
ইপিএফও’র কেন্দ্রীয় অছি পরিষদের সদস্য শিবপ্রসাদ তেওয়ারি বলেন, আমাদের নজরে আসে, বারাণসী, হায়দরাবাদ, কলকাতাসহ দেশের বিভিন্ন জায়গায় ক্লেম বাতিলের সংখ্যা বাড়ছে। দিল্লিতে দপ্তরের কর্তাদের সঙ্গে এই বিষয়ে আমি বৈঠক করে আবেদনের শর্ত শিথিল করার জন্য অনুরোধ জানিয়েছি। আমার অনুরোধটি দপ্তর গুরুত্ব দেওয়ায় বহু মানুষ উপকৃত হবেন। 
26d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
22nd     June,   2024
দিন পঞ্জিকা