দেশ

‘রেমাল’ তাণ্ডবে মিজোরামে মৃত ২২, ক্ষতি উত্তর-পূর্বে

বিশেষ সংবাদদাতা, আগরতলা: শক্তি হারিয়ে ক্রমশ নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘রেমাল’। বঙ্গের উপকূল ছেড়ে বাংলাদেশ সীমান্ত বরাবর সরে গিয়েছে উত্তর-পূর্বের দিকে। তার জেরেই বিপর্যয় নেমে এসেছে অসম, অরুণাচল প্রদেশ, মিজোরাম, ত্রিপুরার মতো রাজ্যে। মিজোরামের রাজধানী আইজলে প্রবল বর্ষণে একটি পাথর খাদানে ধস নেমে অন্তত ১৩ জন শ্রমিকের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। নিখোঁজ আরও অনেকে। এছাড়াও ঝড়-বৃষ্টিতে মৃত্যু হয়েছে ৯ জনের।  অসমে মৃতের সংখ্যা তিন, জখম ১৭। মেঘালয়ে মৃত ২, জখম পাঁচশোর বেশি। নাগাল্যান্ডে রেমালের বলি ৪।  বজ্রপাত সহ ভারী ঝড়-বৃষ্টির পূর্বাভাসের পাশাপাশি রেড অ্যালার্ট জারি করা হয়েছে অরুণাচলে। রাজ্যবাসীকে সতর্ক থাকার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। ‘রেমাল’-এর প্রভাবে ৬৭ বছর পর সোমবার রাত থেকে ত্রিপুরায় রেকর্ড বৃষ্টিপাত হয়েছে। 
আইজলের দক্ষিণ শহরতলির মেলথাম এবং হ্লিমেনের মাঝের ওই খাদানে ধস নামে ভোর ৬টা নাগাদ। আশপাশের বেশ কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। উদ্ধারকাজ এখনও চলছে বলে জানিয়েছে পুলিস। পাশাপাশি ৬ নম্বর জাতীয় সড়কে ধস নামায় দেশের অন্যান্য অংশের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে আইজল। বৃষ্টির দাপটে সব স্কুল ছুটি দেওয়া হয়েছে উত্তর-পূর্বের এই রাজ্যে। জরুরি পরিষেবা বাদে সরকারি কর্মীদেরও বাড়ি থেকে কাজ করার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।
ত্রিপুরায় সোমবার রাত ১২টা থেকে মঙ্গলবার ভোর ৪টা পর্যন্ত ব্যাপক ঝড়-বৃষ্টি হয়েছে। রাজধানী আগরতলায় এদিন সকাল থেকেই ফুলে ফেঁপে উঠেছে হাওড়া নদীর জল। শহরের বিভিন্ন অংশ প্লাবিত। বহু মানুষকে ত্রাণশিবিরে আশ্রয় নিতে হয়েছে। শুধুমাত্র পশ্চিম ত্রিপুরায় প্রায় ৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত। আগরতলা শহর এবং তার আশপাশে গাছ, বিদ্যুতের খুঁটি ও মোবাইল টাওয়ার ভেঙে পড়ায় বিদ্যুৎ, টেলি পরিষেবাও ব্যাহত হয়। ঊনকোটি জেলায় বিপদসীমার উপরে মনু নদীর জল। সিপাহীজলা জেলার বিস্তীর্ণ এলাকা দু’দিন ধরে বিদ্যুৎহীন। জল জমেছে কৃষিজমিতেও। মুখ্যমন্ত্রী মানিক সাহা জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রশাসন।
22d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা