দেশ

কেন্দ্র কারাকাট: এনডিএ বনাম ‘ইন্ডিয়া’র চক্রব্যূহে ‘অভিমন্যু’ পবন

কারাকাট (বিহার): ৩৫৮ কিলোমিটার। বিহারের কারাকাট থেকে বঙ্গের আসানসোলের দূরত্ব। এই এতদূরে প্রথমে তাঁকে প্রার্থী করেছিল বিজেপি। ‘বহিরাগত’ কটাক্ষের মুখে ব্যক্তিগত কারণ দর্শিয়ে আসানসোল থেকে লড়াই করবেন না বলে জানিয়ে দিয়েছিলেন গায়ক-অভিনেতা পবন সিং। তবে ভোট ময়দান থেকে বিশ্রামে যাননি। বরং মনোনয়ন জমা দিয়েছেন বিহারের কারাকাট কেন্দ্র থেকে। নির্দল হিসেবে। দলের ‘বারণ’ উপেক্ষা করেই। এর জন্য শাস্তিও পেয়েছেন। পদ্ম শিবির সটান বহিষ্কার করেছে তাঁকে। তাপ উত্তাপ নেই গায়কের। তাঁর সপাট জবাব, ‘আমি অভিমন্যুর ভূমিকা নেব। তবে মহাভারতের চরিত্রের মতো পরিণতি আমার হবে না। চক্রব্যূহ থেকে আমি বিজয়ী হয়ে বেরিয়ে আসব।’ 
চক্রব্যূহে ঢুকে তো পড়েছেন, বেরিয়ে আসার মন্ত্র জানা আছে পবনের? আত্মবিশ্বাসের সঙ্গে তিনি বলছেন, ‘কারাকাটের জন্য আমার আলাদা ভাবনা রয়েছে। পর্যটনের উপযুক্ত কেন্দ্র হিসেবে গড়ে তুলব এই জায়গাকে।’ পাহাড়, জঙ্গল, জলপ্রপাত দিয়ে ঘেরা কারাকাট। সিনেমা তৈরির জন্য একেবারে উপযুক্ত। পাশাপাশি ডালমিয়ানগর টাউনশিপে পুনরায় শিল্প শুরু করার আশ্বাসও দিয়েছেন তিনি। মানুষ এই প্রতিশ্রুতিতে বিশ্বাস করুন বা নাই করুন, মনোনয়ন জমা দিতে যাওয়ার সময়ে অন্যান্য প্রার্থীদের থেকে বেশি ভিড় হয়েছিল পবনের। অন্য সমীকরণও অবশ্য রয়েছে। রোহতাস ও ঔরঙ্গাবাদ জেলার তিনটি করে বিধানসভা কেন্দ্র নিয়ে ২০০৮ সালে গঠিত হয় এই লোকসভা কেন্দ্র। কোয়েরি, রাজপুত, যাদবদের কেন্দ্র। গত কয়েকটি নির্বাচনে মহাবলী সিং ও উপেন্দ্র কুশওয়ার মধ্যে মুখোমুখি লড়াই দেখেছে কেন্দ্রটি। তাঁরা দু’জনেই কোয়েরি সম্প্রদায়ভুক্ত। এবারও তাই। এনডিএ প্রার্থী (রাষ্ট্রীয় লোক মোর্চা) উপেন্দ্র কুশওয়া ও ইন্ডিয়া প্রার্থী রাজারাম সিং কুশওয়া— দু’জনেই কোয়েরি সম্প্রদায়ের। সেখানে পবন রাজপুত। ফলে সমগ্র রাজপুত ভোট তাঁর সমর্থনে যেতে পারে বলে স্বপ্ন দেখছেন পবন। অন্যদিকে বিজেপি থেকে বহিষ্কারের ফলে তাঁর প্রতি সহানুভূতির হাওয়াও কাজ করতে পারে বলে আশঙ্কা গেরুয়া কর্মী-সমর্থকদের অন্দরেই। বিজেপির প্রার্থী না থাকলেও নরেন্দ্র মোদি ও অমিত শাহ জনসভা করেছেন এই সভায়। নকশাল সংঘর্ষের পুরনো ইতিহাস তুলে ধরেছেন দু’জনেই। সঙ্গে জুড়েছেন, সিপিআই (এমএল) জিতলে ফিরে আসবে সেই ভয়াবহ দিন। ইন্ডিয়া জোট প্রার্থী অবশ্য এই অভিযোগকে ‘বিজেপির দুঃস্বপ্ন’ বলে উড়িয়ে দিয়েছেন। তবে একা পবনেই রক্ষা নেই, দোসর হিসেবে এই কেন্দ্রে রয়েছেন আসাদউদ্দিন ওয়াইসির মিম প্রার্থী প্রিয়াঙ্কা চৌধুরী। জয় সম্ভব না হলেও তিনি যে অন্যতম ফ্যাক্টর হতে পারেন, তা টের পাচ্ছে সব দলই।  
সপ্তম দফায় ভোট। ৪ জুন জানা যাবে, ‘অভিমন্যু’ পবন সত্যিই চক্রব্যূহ থেকে বেরতে পারবেন নাকি এনডিএ-ইন্ডিয়া জটে মহাভারতের পরিণতিই হবে তাঁর। 
26d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
22nd     June,   2024
দিন পঞ্জিকা