দেশ

মোদিকে শিক্ষা দিতে তৈরি হচ্ছে লুধিয়ানা

সন্দীপ স্বর্ণকার, লুধিয়ানা: ‘জুমলা ছোড় কে মোদিজি সে কেয়া মিলা?’ ‘কিঁউ, পাঁচ কিলো রেশন। সস্তে মে সিলিন্ডার কম হ্যায় কেয়া?’ মোছপুরা বাজারে নভ রাজ আর সোনুর মধ্যে লেগে গেল তর্ক। একই দোকানের মালিক আর কর্মচারী। প্রথমজন আম আদমি পার্টির সমর্থক। কর্মচারী মোদি ভক্ত। যদিও তর্কের শেষে চুপ মেরে গেল মধ্যবয়সী সোনু। নভ রাজ যে ততক্ষণে বুঝিয়ে দিয়েছেন বাস্তব। পাঞ্জাব তো বটেই, গোটা দেশের অন্যতম ব্যবসায়িক এপিসেন্টার লুধিয়ানা। হোসিয়ারি, চাদর, কম্বল, উল, সাইকেল, ওয়াটার পাম্পের পাইকারি লেনদেন। কিন্তু গত ৭/৮ বছর ব্যবসার গতি শ্লথ। লুধিয়ানা ভুলতে পারছে না নোটবন্দি আর জটিল জিএসটির কোপ। মার নগদ লেনেদেনের। ক্ষেপে লাল নরেন্দ্র মোদির ওপর। বলছেন, ‘সবক শিখানা হ্যায়।’ 
হোসিয়ারির আড়ত ডাল বাজার। এখানকার লক্ষ্মী গলি, পাল্লা আদান গলির পাইকারি ব্যবসায়ী কুমার জৈন, অমিত কক্কর, পার্থ চৌরাশিয়াদেরও একই কথা। ‘দেখিয়ে আগর খুল কে বাত করে তো লসই হি লস হ্যায়।’ ক্ষোভের সুরে বললেন, ‘উলের পোশাকের পাইকারি ব্যবসা চলে আগস্ট থেকে ফেব্রুয়ারি। আগে এই সাত মাসে কামাতাম কড়োরো রুপাইয়া। হাত খুলকে। এখন ৬০/৭০ লাখ টাকা উপার্জনেই ঘাম ছুটে যায়।’
গিল চক সাইকেল মার্কেটের দিলবাগ সিং, নিকুঞ্জ অরোরারও উক্তি, ‘নরেন্দ্র মোদি এমএসএমই সেক্টরের জন্য কিছুই করেননি। উল্টে নোটবাতিলে ক্ষুদ্র ব্যবসা ব্যাপক মার খেয়েছে। তাই কংগ্রেসের প্রার্থী অমরিন্দর সিং রাজা ওয়ারিংয়ের প্রচার, ‘অ্যাভন, হিরো সাইকেলের আড়ত লুধিয়ানা। গোটা দেশকে সাপ্লাই দেয়। আর সেখানেই নরেন্দ্র মোদি আঘাত করেছেন নোটবাতিল করে। তার ওপর গব্বর সিং ট্যাক্স। নিজের নাম কিনতে কোটি কোটি টাকায় সংসদ ভবন, সেন্ট্রাল ভিস্তা করেছেন মোদিজি। কিন্তু লুধিয়ানা কী পেল?’ প্রশ্ন তাঁর। 
পাঞ্জাবের এই লোকসভা কেন্দ্রে বিজেপি এবার দাঁড় করিয়েছে কংগ্রেস ছেড়ে আসা বর্তমান সাংসদ রভনীত সিং বিট্টু। শিরোমণি অকালি দলের ক্যান্ডিডেট রণজিৎ সিং ধিঁলো। আম আদমি পার্টির প্রার্থী অশোক পরাশর পাপ্পি। তিনি লুধিয়ানা-সেন্ট্রালের বিধায়কও। বাড়িও মোছপুরা মার্কেটে। ভোটারদের ঘরের লোক। চৌরা বাজারে পুরানি কোতয়ালির বাসিন্দা রেজা আলি, তৌফিক মহম্মদরা করলেন উল্লেখযোগ্য মন্তব্য। বললেন, এখানে আপ জিতুক বা কংগ্রেস। বাত একই। আলটিমেটলি দিল্লি মে দোনোই ইন্ডিয়া অ্যালয়েন্স মে হ্যায়। 
সুভানি চক, শাহপুর রোড, বাগ খাঞ্চার মতো এলাকা ঘুরেও বিট্টু নয়, মোদির ছবিতেই ভর্তি। সঙ্গে স্লোগান, ভোট ফর মোদি। ব্রাউন রোডের সরকারি আবাসনের দেওয়ালে সেই পোস্টার দেখিয়ে রিঙ্কু পরমার বললেন, পাঞ্জাব তো কেয়া, গোটা দেশেই মোদিকে রুখতে হবে। লুধিয়ানার জন্য কিছুই করেনি মোদি সরকার। তাহলে কিঁউ ফির একবার?’ তাৎপর্যপূর্ণ চোখে পড়ল, গাড়ির মাথায় সিসিটিভি ক্যামেরা লাগিয়ে এলাকা চষছে নির্বাচন কমিশনের নজরদারি টিম।
26d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
22nd     June,   2024
দিন পঞ্জিকা