দেশ

পারদ ছুঁয়েছে প্রায় ৫০ ডিগ্রি, পুড়ছে দিল্লি

দিব্যেন্দু বিশ্বাস,  নয়াদিল্লি: প্যাটেল চক মেট্রো স্টেশনের সামনে বিগত বেশ কয়েক বছর ধরে পানীয় জল বিক্রি করছেন রমেশ কাদিয়ান। বিগত কয়েকদিনে তাঁর দৈনিক আয় প্রায় দ্বিগুণ হয়েছে। পথচলতি মানুষ, বিশেষত সংলগ্ন অটো স্ট্যান্ডের চালকেরা ঘনঘন ঠান্ডা জল কিনে খাচ্ছেন। বেঙ্গলি মার্কেটের লাগোয়া যে পার্কটি রয়েছে, সেখানে প্রতিদিন সকাল-সন্ধ্যায় অন্তত আধঘণ্টা হাঁটতেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মী জ্ঞানসিং ত্যাগী। প্রাতর্ভ্রমণ আপাতত বন্ধ। সন্ধেবেলায় সূর্য একেবারে ডুবে যাওয়ার পর কখনও কখনও নাতিকে নিয়ে পার্কে আসছেন তিনি। কিংবা ইন্ডিয়া গেটের কাছে আইসক্রিম বিক্রেতা অনিল এই কিছুদিন আগেও দু’বেলা আইসক্রিমের সাইকেল নিয়ে দাঁড়াতেন। বর্তমানে শুধুমাত্র সন্ধেবেলায় হাজিরা দিচ্ছেন। জানেন, সূর্য না ডুবলে এই মুহূর্তে অন্তত ইন্ডিয়া গেটে বিশেষ কেউ ঘুরতে আসবেন না। দিল্লির একটি উপভোক্তা আদালত দু’দিন আগেই জানিয়ে দিয়েছে, পরিস্থিতি কোনও মামলা শোনার পক্ষে উপযুক্ত নয়। নভেম্বরে মামলা পিছিয়ে দেওয়া হচ্ছে। 
দিল্লির বর্তমান পরিস্থিতির খানিক আঁচ দিতে উপরোক্ত খণ্ডদৃশ্যগুলো যথেষ্ট। প্রতিটি ছবিরই প্রেক্ষিত ‘কমন’। মাত্রাতিরিক্ত দাবদাহ। ভোটপর্বের এই শেষ মুহূর্তে জাতীয় রাজনীতির ‘পাওয়ার পয়েন্ট’ দিল্লিতে উত্তাপের আবহ থাকাই স্বাভাবিক। কিন্তু বিগত কয়েকদিনে ভোটের আঁচ সেভাবে প্রভাবই ফেলতে পারছে না! দিল্লি সহ এনসিআর পুড়ছে তীব্র দাবদাহে। পারদ প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস ছুঁইছুঁই। দিল্লির মুঙ্গেশপুরে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪৮.৪ ডিগ্রি সেলসিয়াসে। নজফগড়, নারেলার পরিস্থিতিও যথেষ্টই উদ্বেগজনক। পাশাপাশি দিল্লি-এনসিআরের সর্বত্রই তাপমাত্রা ঘোরাফেরা করছে ৪৪ ডিগ্রির উপরে। ইতিমধ্যেই দিল্লিজুড়ে জারি করা হয়েছে রেড অ্যালার্ট।  অবস্থা এতটাই ভয়াবহ, অধিকাংশ ক্ষেত্রেই ঠিকমতো কাজ করছে না এসি কিংবা কুলার। 
কারণ, যন্ত্রের ঘর ঠান্ডা করার সর্বোচ্চ সীমাও পাল্লা দিতে পারছে না বাইরের তাপমাত্রার সঙ্গে। দিল্লিতে তৈরি হয়েছে জল-সঙ্কটের আশঙ্কাও। আবহবিদদের আশঙ্কা, আরও অন্তত দিন তিনেক এহেন পরিস্থিতি থাকবে। দিল্লি-এনসিআরজুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি)। হাসপাতালগুলিতে পাল্লা দিয়ে বাড়ছে হিটস্ট্রোকে আক্রান্ত রোগীর সংখ্যা। শুধুমাত্র নয়ডাতেই বর্তমানে হাজার দু’য়েক রোগী হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। দিল্লির ২৬টি হাসপাতালে হিটস্ট্রোকে আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য অন্তত দু’টি করে শয্যা সংরক্ষণ করে রাখার নির্দেশ দিয়েছে সরকার। তবে এরই মধ্যে শুরু হয়েছে রাজনীতিও। মঙ্গলবারই দিল্লির আপ সরকারের মন্ত্রী আতিশী অভিযোগ করেছেন, হরিয়ানা পর্যাপ্ত জল দিচ্ছে না। ফলে দিল্লিতে জলের সঙ্কট তৈরির আশঙ্কা তৈরি হয়েছে। বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থ হওয়ার হুমকিও দিয়েছে আপ।
26d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
22nd     June,   2024
দিন পঞ্জিকা