দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

শ্লীলতাহানির মামলা তুলতে চাপ, মধ্যপ্রদেশে রহস্যমৃত্যু নির্যাতিতার

ভোপাল: পাঁচবছর আগে গ্রামেরই চার ব্যক্তির বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ করেছিলেন মধ্যপ্রদেশের এক দলিত তরুণী। তারপর থেকে ব্যবস্থা নেওয়া তো দূর, বরং অভিযোগ তুলতে ক্রমাগত চাপ দেওয়া হচ্ছিল। তবে তাতে রাজি ছিলেন না ওই তরুণী। তার বদলা নিতেই পরিবারের সদস্যদের একে একে খুন করা হয় বলে অভিযোগ। শেষপর্যন্ত মানসিক চাপ নিতে না পেরে গত রবিবার রহস্য মৃত্যু হয় নিগৃহীতার। চাঞ্চল্যকর এই ঘটনার সাক্ষী থাকল মধ্যপ্রদেশের সাগর। এই ঘটনাকে কেন্দ্র করে বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়েছে কংগ্রেস। 
ঘটনার সূত্রপাত ২০১৯ সালে। বাড়ি ফেরার পথে চার ব্যক্তি তাঁর শ্লীলতাহানি করে বলে স্থানীয় থানার দ্বারস্থ হন নির্যাতিতা। চড় মারার পাশাপাশি তাঁকে কটূক্তি করা হয় বলেও অভিযোগ। কিন্তু তারপরও অভিযুক্তদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি পুলিস। এরই মধ্যে ২০২০ সালের বিধানসভা নির্বাচন চলে আসায় গোটা ঘটনা ধামাচাপা পড়ে যায়। ভোট মিটতেই অভিযোগ প্রত্যাহারের জন্য তরুণীর উপর চাপ সৃষ্টি করতে থাকে অভিযুক্তরা। কিন্তু তাতে রাজি হয়নি তরুণীর পরিবার। গতবছরের আগস্টে তরুণীর ১৮ বছরের ভাইকে পিটিয়ে মারে উন্মত্ত জনতা। ভাইকে বাঁচাতে গিয়ে আক্রান্ত হন তরুণী ও তাঁর মা। ঘটনার নেতৃত্বে ছিলেন এক অভিযুক্ত। ফের এক লম্বা আইনি লড়াইয়ের সম্মুখীন হন ওই দলিত তরুণী। কিন্তু এতেই শেষ নয়, শনিবার আক্রান্ত হন ওই হত্যাকাণ্ডের সাক্ষী তথা নিগৃহীতার কাকা। আলোচনার নাম করে তাঁকে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে খুন করা হয়। পুলিস জানিয়েছে, ময়নাতদন্তের পর কাকার দেহ নিয়ে ফেরার পথে অ্যাম্বুলেন্স থেকে ঝাঁপ দেন নিগৃহীতা। যদিও নিগৃহীতার আর এক ভাই জানিয়েছেন, ওই অ্যাম্বুলেন্স ঠিক পথে আসছিল না। বাড়ির লোকেদের একের পর মারা হচ্ছে। মামলা তোলার চাপ দেওয়া হচ্ছে। আমরা মাথা নত করিনি। গোটা ঘটনায় রহস্য রয়েছে বলে অভিমত তাঁর।
ঘটনার কথা জানাজানি হতেই সুর চড়িয়েছে কংগ্রেস। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর অভিযোগ, বিজেপি শাসনে সরকার সর্বদা দোষীদের পাশে রয়েছে। এক্সে তিনি লেখেন, ‘আইন ছাড়া ন্যায়বিচারের উপায় না থাকা প্রতিটি  মানুষের মনে ভয় ধরিয়ে দেয় এই ঘটনাগুলি।’ তিনি আশ্বাস দিয়ে বলেন, আমরা এমন একটি ব্যবস্থা তৈরি করব, যেখানে দুর্বল ব্যক্তিও নিপীড়নের বিরুদ্ধে জোরালো আওয়াজ তুলতে পারবে। বিচারব্যবস্থাকে টাকা বা ক্ষমতার কুক্ষীগত হতে দেওয়া হবে না বলেও জানান রাহুল।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা