দেশ

বাংলাদেশের এমপি খুন: দেহ না মিললেও খুনের মামলায় দোষী সাব্যস্ত ২

মুম্বই: মৃতদেহ উদ্ধার হয়নি। তারপরও খুনের মামলায় দুই মূল অভিযুক্তকে দোষী সাব্যস্ত করল আদালত। বছর ছয়েক আগে কীর্তি ব্যাস নামে বছর আঠাশের এক পার্লার কর্মী রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যান। তরুণীর পরিবারের তরফে খুনের অভিযোগ করা হয়। কিন্তু, শত চেষ্টা করেও পুলিস আজও মৃতদেহ উদ্ধার করতে পারেনি। সেই ঘটনায় সোমবার কীর্তিকে খুনের দায়ে তাঁর প্রাক্তন সহকর্মী সিদ্ধেশ তামহাঙ্কার এবং পার্লারের মালিক কবিতা সিধওয়ানিকে (আদালতের নির্দেশে নাম পরিবর্তিত) দোষী সাব্যস্ত করল মুম্বইয়ের একটি দায়রা আদালত। সাধারণত, খুনের মামলায় তদন্তের স্বার্থে মৃতদেহ উদ্ধার করাটা জরুরি। নয়তো আদালতে মামলা দুর্বল হয়ে পড়ে। সেদিক থেকে কীর্তির মামলায় মুম্বইয়ের দায়রা আদালতের এই রায় নজিরবিহীন বলেই মনে করছে আইনজ্ঞ মহল। খাস কলকাতার নিউটাউনে বাংলাদেশের সাংসদ খুনের ঘটনাতেও এখনও মৃতদেহ উদ্ধার করতে পারেননি তদন্তকারীরা। এই পরিস্থিতিতে মুম্বইয়ের নিম্ন আদালতের এই রায় বাংলাদেশ পুলিসের টিম ও সিআইডিকে কিছুটা হলেও অক্সিজেন জোগাবে, তা বলাই বাহুল্য।
মুম্বইয়ের গ্রান্ট রোডের বাসিন্দা ২০১৮ সালের ১৬ মার্চ বাড়ি থেকে কর্মক্ষেত্রের উদ্দেশে বেরিয়ে নিখোঁজ হয়ে যান। ওইবছরই ৫ মে সিদ্ধেশ ও কবিতাকে গ্রেপ্তার করে পুলিস। তদন্ত চালিয়ে পুলিস জানতে পারে, প্রথমে একটি গাড়িতে দু’জনে মিলে কীর্তিকে শ্বাসরোধ করে খুন করে। তারপর মাহুল এলাকায় দেহটি ফেলে পালিয়ে যায়। কিন্তু, তন্নতন্ন করে খুঁজেও সেই মৃতদেহ আজও উদ্ধার করতে পারেননি তদন্তকারীরা। আদালতে সরকারপক্ষের আইনজীবী জানান, বছর বেয়াল্লিশের সিদ্ধেশ ও কবিতার বিবাহ বহির্ভূত সম্পর্ক ছিল। তা জেনে ফেলেন কীর্তি। আর সেটাই কাল হয়। নিখোঁজ হওয়ার আগে কবিতার সঙ্গেই তার ফোর্ড ইকো গাড়িতে শেষবার দেখা গিয়েছিল কীর্তিকে। পাশাপাশি, কীর্তির কল রেকর্ডস ঘেঁটেও ওই দু’জনের উপর সন্দেহ দৃঢ় হয় পুলিসের। এরপর কবিতার গাড়িতে মেলা চুল ও রক্তের নমুনার সঙ্গে কীর্তির বাবা-মায়ের ডিএনএ মিলিয়ে দেখে তদন্তকারীরা অপরাধ ও অপরাধীদের সম্পর্কে নিশ্চিত হয়ে যান। এদিন রায় দিতে গিয়ে বিচারক এম জি দেশপান্ডে সাফ জানান, মৃতদেহ উদ্ধার না হলেও অভিযুক্তদের বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হয়ে গিয়েছে। তাই আজ, মঙ্গলবার সাজা ঘোষণা করা হবে।
২০২১ সালে সান্তাক্রুজ এলাকার বাসিন্দা কবিতা সুপ্রিম কোর্ট থেকে জামিন পান। শেষ তবে সিদ্ধেশ ২০১৮ সাল থেকে জেলবন্দি। আদালতের এদিনের রায়কে নিজেদের জয় হিসেবেই দেখছেন তৎকালীন যুগ্ম কমিশনার (ক্রাইম) সঞ্জয় সাক্সেনা। তদন্তাকারীদের ‘টিমওয়ার্ক’-কে কৃতিত্ব দিয়ে এই আইপিএস কর্তা বলেন, ‘জোরদার পারিপার্শ্বিক তথ্যপ্রমাণ এবং সেগুলির অত্যাধুনিক ফরেন্সিক বিশ্লেষণই আদালতে সাফল্য এনে দিয়েছে পুলিসকে।’
26d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
22nd     June,   2024
দিন পঞ্জিকা