দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ভগৎ সিংকে যোগ্য সম্মান জানিয়েছে আপ সরকার, বলছে শহিদের গ্রাম

সন্দীপ স্বর্ণকার, খটকর কাঁলা (পাঞ্জাব): ‘এত কাছে এসেছেন, আর শহিদ ভগৎ সিংয়ের গ্রাম চাক্ষুস করবেন না?’ লুধিয়ানা রেলস্টেশনের কাছে ক্লক টাওয়ারের সামনে চায়ে চুমুক দিয়ে বললেন বৃদ্ধ তরণজিৎ সিং। শুনেই গায়ে কাঁটা দেওয়ার মতো বিষয়। ভগৎ সিংয়ের পৈতৃক বাড়ি! ব্রিটিশের বিরুদ্ধে লড়া ভগৎ সিংয়ের জীবন ফাঁসির দড়িতে ২৩ বছরেই শেষ হয়ে গেলেও আসমুদ্র হিমাচলে তিনি অমর। 
কিন্তু ভগৎ সিং তো জন্মেছিলেন বাঙ্গায়। এখন যা পাকিস্তানে। বলতেই খানিক বকা খেতে হল প্রতিবেদককে। বৃদ্ধ বললেন, ‘হ্যাঁ। লায়ারপুর চক নম্বর ১০৫। এখনকার পাকিস্তান। কিন্তু খটকর কাঁলা হল ভগৎ সিংয়ের পৈতৃক ভিটে। দেখ কে আইয়ে।’ প্রায় নির্দেশের মতোই শোনাল কথাটা। আনন্দপুর সাহিব লোকসভা কেন্দ্রের মধ্যে অমৃতসর যাওয়ার রাস্তায় ফাগওয়াড়া গেলেই হদিশ মিলল খটকর কাঁলার। লুধিয়ানা থেকে ৫০ কিলোমিটার। এখানেই আছে বাঙ্গা নামে গ্রাম। 
জাতীয় সড়ক থেকে রেল গেট পেরিয়ে রাস্তা নেমে গিয়েছে গ্রামের ভিতরে। ভগৎ সিংয়ে পরিবারের ছোট্ট একতলা বাড়িটার চারপাশে পেল্লাই সব বাংলো। বেশিরভাগই অনাবাসী ভারতীয়। তাই ফাঁকা পড়ে সেই সব বাড়ি। শুনশান শান্ত গ্রামের সেই পরিবেশেই অটল অবস্থানে দাঁড়িয়ে ফতেহ সিংয়ের বাড়িটা। ভগৎ সিংয়ের ঠাকুরদা অর্জন সিং। তাঁর ঠাকুরদা ফতেহ সিং। পাতলা লাল ইঁটের বাড়িটার একতলায় পাঁচটা ঘর। রান্নাঘরে মাটির উনুন। পাশের ঘরে গম পেশার চাক্কি। সামনে কুঁয়ো। চিলে ছাদে আরও দুটি ঘর। বাড়ির সামনে চার থামওয়ালা উঠোন। শহিদ পরিবারের স্মৃতি বহন করছে খটকর কাঁলা। বর্তমান মালিক আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। 
কিন্তু ভোটে কী ভাবছে ভগৎ সিংয়ের গ্রাম? জানতে চাওয়ায় সামনের দোকানদার রামসেও যাদব জানালেন, ‘ভগৎ সিংকে নতুন করে সম্মান দিয়েছে আম আদমি পার্টি। ভগবন্ত মান মুখ্যমন্ত্রীর শপথ নিয়েছিলেন খটকর কাঁলাতেই। পাঞ্জাব সরকারের সচিবালয় থেকে শুরু করে সব সরকারি অফিসে রয়েছে ভগৎ সিংয়ের ছবি। আপ হি বোলিয়ে কে জিততে পারে এখানে!’ তাঁর কথা কেটে আইসক্রিমওয়ালা বিজয় সিংয়ের মন্তব্য, ‘ভোলিয়ে মাৎ। ইঁহা কা এমপি কংগ্রেস কা মণীশ তিওয়ারি।’
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা