দেশ

বুথে ঠান্ডা জল, কুলার, ফ্যান, ষষ্ঠ দফায় দেশজুড়ে শান্তিতেই ভোট

নয়াদিল্লি (পিটিআই): শনিবার দেশজুড়ে মোটের উপর শান্তিপূর্ণভাবেই শেষ হল ষষ্ঠ দফার ভোটগ্রহণ। এদিন ছ’টি রাজ্য ও দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৮টি লোকসভা আসনে ভোট হল। সবমিলিয়ে ৫৪৩ আসনের মধ্যে ভোট হয়ে গেল ৪৮৬ আসনে। নির্বাচন কমিশন জানিয়েছে, বিকেল পাঁচটা পর্যন্ত ভোট পড়েছে ৫৭.৭ শতাংশ। তাপপ্রবাহের মুখে পড়া এলাকাগুলিতে এদিন বিশেষ পদক্ষেপ নেওয়া হয়। কমিশন জানিয়েছে, বহু বুথে ঠান্ডা জল, ফ্যান, কুলার ও তাঁবুর ব্যবস্থা রাখা হয়েছিল। বয়স্ক ভোটারদের সাহায্যের জন্য ছিল হুইলচেয়ার। তাপপ্রবাহের মধ্যেই বুথে আসা ভোটারদের সুবিধার্থে আধিকারিকদের প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় কমিশন। পাশাপাশি রাঁচির শহুরে বুথগুলিতে ভোটদানের হার বাড়াতে অভিনব উদ্যোগ নেওয়া হয়। জেলা প্রশাসন বাইক-ট্যাক্সি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির সঙ্গে হাত মিলিয়ে ভোটারদের বিনামূল্যে বুথ পর্যন্ত নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়। 
এদিন ৫৮টি লোকসভা কেন্দ্রে মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ছিল ১ লক্ষ ১৪ হাজার। ভোটকর্মীর সংখ্যা ছিল প্রায় ১১ লক্ষ ৪০ হাজার। শনিবার দিল্লির সাতটি আসনেই ভোটগ্রহণ সম্পন্ন হল। এছাড়া এদিন ভোট হয়েছে উত্তরপ্রদেশের ১৪টি, হরিয়ানার ১০টি, বিহার ও পশ্চিমবঙ্গের আটটি করে আসন, ওড়িশার ছ’টি, ঝাড়খণ্ডের চারটি এবং জম্মু ও কাশ্মীরের একটি লোকসভা আসনে ভোটগ্রহণ হয়। পাশাপাশি এদিন ওড়িশায় ৪২টি বিধানসভা আসনে ভোট হয়েছে। উপ নির্বাচন হয়েছে হরিয়ানার কার্নাল বিধানসভা আসনে। এখানে প্রার্থী রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী নায়েব সিং সাইনি। প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরকে সরিয়ে সম্প্রতি সাইনিকে মুখ্যমন্ত্রী পদে বসিয়েছে বিজেপি। খট্টরকে প্রার্থী করা হয়েছে কার্নাল লোকসভা আসনে। উল্লেখ্য, ষষ্ঠ দফার এই ৫৮টি লোকসভা আসনের মধ্যে ২০১৯ সালে একা বিজেপি জিতেছিল ৪০টিতে, আর এনডিএ ৪৫টি। কংগ্রেস একটিও আসন পায়নি। ইন্ডিয়া পায় পাঁচটি। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে রেকর্ড হারে ভোটদানের আর্জি জানান। দুপুরে নির্বাচন কমিশনের এক আধিকারিক বলেন, ভোট শান্তিপূর্ণভাবেই চলছে। কোনও জায়গা থেকেই বড় কোনও হিংসার খবর এখনও মেলেনি।
৫৪৩টি আসনের মধ্যে ষষ্ঠ দফার শেষে দেশের মোট ২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪২৮টি লোকসভা আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়ে গেল। সপ্তম তথা শেষ হওয়া আগামী ১ জুন ভোটগ্রহণ হবে বাকি আসনগুলিতে। ফলপ্রকাশ ৪ জুন।
25d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা