দেশ

ভোটে বিজেপির ছাপ্পার ভিডিও প্রকাশ্যে, তোলপাড় উত্তরপ্রদেশ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: মোবাইল ক্যামেরা সেলফি মোডে। এক কিশোর সেই ক্যামেরা অন করেই ইভিএমে দিয়ে চলেছে একের পর এক ছাপ্পা। আর সবটাই বিজেপির হয়ে। পঞ্চম দফার ভোটের মুখে উত্তরপ্রদেশের এই চাঞ্চল্যকর ভিডিও প্রকাশ্যে আসায় দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছে। অভিযোগের একটা তির যদি বিজেপির দিকে থাকে, তাহলে অন্যটি নির্বাচন কমিশনের অভিমুখে। যে গেরুয়া শিবির অন্য দলের নামে ভোটে রিগিংয়ের অভিযোগ করে, তারাই ব্যাপক ছাপ্পা দিচ্ছে। আর কমিশনের প্রতিনিধিদের সামনে! অভিযোগ সামনে আসতেই নড়েচড়ে বসেছে কমিশন। এফআইআর দায়ের করে অভিযুক্ত কিশোরকে গ্রেপ্তার করেছে পুলিস। 
জানা গিয়েছে, ঘটনাটি উত্তরপ্রদেশের ফারুকাবাদ লোকসভা কেন্দ্রের। ওই আসনে ভোট হয়েছে গত ১৩ মে। সেলফি মোডে তোলা ভাইরাল ভিডিও স্পষ্ট দেখা যাচ্ছে, কিশোর বয়সি একটি ছেলে বুথে গিয়ে পরের পর বিজেপির বোতামে আঙুল টিপছে। সে-ই দেখাচ্ছে, ভোট গিয়েছে বিজেপিতেই। ভিভিপ্যাট মেশিনে দেখা যাচ্ছে বিজেপির নির্বাচনী প্রতীক পদ্মফুলের ছবি। আধার কার্ড দেখিয়ে ওই ‘ছাপ্পা ভোটদাতা’ রীতিমতো গর্বের সঙ্গে একটি করে ভোট দিচ্ছে আর বলছে, ‘এই দেখুন আমি এতগুলো ভোট দিলাম। আটটা।’ বুথের আধিকারিকের সামনে কীভাবে এক কিশোর বিজেপি এমপি মুকেশ রাজপুতের নামের পাশে পরপর ভোট দিয়ে গেল? এই প্রশ্ন তুলছে বিরোধীরা। অভিযোগের তির উঠেছে বিজেপি নেতা অনিল সিং ঠাকুরের পরিবারের দিকে। গেরুয়া পার্টির পক্ষ থেকে যদিও অভিযোগ সাফ অস্বীকার করা হয়েছে। সমাজবাদী পার্টির প্রশ্ন, তাহলে ভিডিওতে যেটা দেখা যাচ্ছে, সেটা কী? ইতিমধ্যেই ওই কেন্দ্রে পুননির্বাচনের দাবি জানিয়েছে অখিলেশ যাদবের দল। বিজেপির মুখপাত্র গোপালকৃষ্ণ আগরওয়াল বলেছেন, ‘এ ব্যাপারে কেউ অভিযোগ করলে কমিশন নিশ্চয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে বিরোধীরা হারের ভয়েই লাগাতার বিজেপির দিকে আঙুল তুলছে।’ বিতর্ক সামলাতে অবশ্য ওই বুথে পুনর্নির্বাচনের পাশাপাশি দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী আধিকারিকদের সাসপেন্ড করার নির্দেশও দিয়েছে কমিশন।
ছাপ্পাভোটের ভিডিও নিয়ে সরব হয়েছে কংগ্রেস। ভিডিওটি কমিশনকে ট্যাগ করে প্রশ্ন, ‘কবে ঘুম ভাঙবে?’ অখিলেশ যাদব বলেছেন, ‘আসলে বিজেপির বুথ কমিটি লুট কমিটিতে পরিণত হয়েছে।’ অখিলেশের সুরেই তোপ দেগে সমাজবাদী পাটির সর্বভারতীয় সহ সভাপতি কিরণময় নন্দের আক্রমণ, ‘নির্লজ্জ এই রিগিংই প্রমাণ করছে, হারের আতঙ্কে ভুগছে বিজেপি। কমিশনই বা কী করছে? কী করে একজনকে অতক্ষণ ভোট দিতে দিল? যে বুথে এটি ঘটেছে, সেখানে অবশ্যই পুনর্নির্বাচন করা উচিত।’ তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন বলেন, ‘নির্বাচন কমিশন যে বিজেপিরই বি টিম, তা ফের প্রমাণ হচ্ছে। মডেল কোড অব কনডাক্ট তো আগেই মোদি কোড অব কনডাক্টে পরিণত করেছে কমিশন। এখন ছাপ্পাভোট করাতে সাহায্য করছে। কারণ মোদি জানেন, এবার তাঁকে গদি ছাড়তেই হবে। তাই ছাপ্পা ভোট করিয়ে ৪০০ পেরতে চাইছেন। আসলে ৪২০-র মতোই কাজ করছে বিজেপি। কমিশন রেফারি হয়েও লাল কার্ড দেখাচ্ছে না। এই কি নিরপেক্ষ ভোট? জবাব দিক কমিশন।’
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা