দেশ

রাজ্যের ৭টি সহ দেশের ৪৯ কেন্দ্রে আজ ভোট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাত দফার মধ্যে চারটি শেষ। আজ, সোমবার দেশজুড়ে আয়োজিত হতে চলেছে চব্বিশের মহারণের পঞ্চম দফা। পশ্চিমবঙ্গের ৭টি কেন্দ্র সহ দেশের মোট ছ’টি রাজ্য বিহার, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, ওড়িশা, উত্তরপ্রদেশ এবং ২ কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর ও লাদাখের মোট ৪৯টি আসনে ভোটগ্রহণ হবে। এই দফায় মোট প্রার্থী ৬৯৫ জন। তাঁদের মধ্যে ৮২ জন মহিলা। মোট ভোটার ৮.৯৫ কোটি। মহিলা ভোটার ৪.২৮ কোটি, পুরুষ ৬.৬৯ কোটি। সোমবার আমেথি ও রায়বেরেলির মতো আসনে প্রেস্টিজ ফাইট যেমন রয়েছে, তেমনই রাহুল গান্ধী, স্মৃতি ইরানি, রাজনাথ সিং, পীযূষ গোয়েল, ওমর আবদুল্লার মতো হেভিওয়েটদের ভাগ্য নির্ধারণ হবে এই দফায়। রাজ্যেও কম চমক নেই। রচনা বন্দ্যোপাধ্যায়, লকেট চট্টোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, পার্থ ভৌমিক, শান্তনু ঠাকুর এবং অর্জুন সিংয়ের মতো একঝাঁক তারকা প্রার্থীর লড়াই আজ। 
দেশে উল্লেখযোগ্য কেন্দ্রগুলির মধ্যে রয়েছে উত্তরপ্রদেশের রায়বেরিলি। সোনিয়া গান্ধীর পরিবর্তে এবার কংগ্রেসের হয়ে লড়ছেন তাঁর ছেলে রাহুল গান্ধী। পাশের আমেথি কেন্দ্র নিজের দখলে রাখার লড়াই কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবারও প্রার্থী লখনউ আসনে। অপর কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলের ভাগ্যপরীক্ষা হবে মহারাষ্ট্রের মুম্বই উত্তর আসনে। বিহারে এই দফায় বেশ কয়েকজন হেভিওয়েট ভোটের লড়াইয়ে নেমেছেন। তাঁদের মধ্যে রয়েছেন চিরাগ পাসোয়ান (হাজিপুর)। সারন কেন্দ্রে মুখোমুখি রাজীবপ্রসাদ রুডি ও লালু-কন্যা রোহিণী আচার্য। এই পর্বেই জম্মু ও কাশ্মীরের বারামুল্লা ভাগ্যপরীক্ষা ওমর আবদুল্লার।
তৃণমূল কংগ্রেস প্রার্থী ঘোষণার পর থেকেই রাজনৈতিক চর্চায় বারাকপুর কেন্দ্র। এখানে তৃণমূল কংগ্রেস প্রার্থী রাজ্যের মন্ত্রী পার্থ ভৌমিক। তাঁর লড়াই বিজেপি প্রার্থী অর্জুন সিংয়ের সঙ্গে। বিজেপি থেকে তৃণমূলে যোগ দেওয়ার পর লোকসভার টিকিট না পেয়ে ফের বিজেপিতে ফিরে যান তিনি। ময়দানে রয়েছেন বাম প্রার্থী দেবদূত ঘোষও। মোদি সরকার নাগরিকত্ব সংশোধনী আইন পাশ করার পর অন্যদিকে মোড় নিয়েছে মতুয়া অধ্যুষিত বনগাঁ লোকসভার রাজনীতি। এখানে কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুরের সঙ্গে তৃণমূল কংগ্রেসের বিশ্বজিৎ দাসের লড়াই দেখতে মুখিয়ে রয়েছে রাজ্যবাসী। এই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী প্রদীপ কুমার বিশ্বাস। শিরোনামে রয়েছে হুগলি আসনও। তৃণমূল এখানে প্রার্থী করেছে ‘দিদি নং ১’ রচনা বন্দ্যোপাধ্যায়কে। তাঁর লড়াই অপর অভিনেত্রী বিজেপি প্রার্থী তথা বিদায়ী সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের সঙ্গে। এই কেন্দ্রে বাম প্রার্থী মনোদীপ ঘোষ। এরপরই নজরে থাকবে শ্রীরামপুর আসন। এখানে ভেটারেন তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সিপিএমের তরুণ প্রার্থী দীপ্সিতা ধর এবং বিজেপির কবীরশঙ্কর বসুর টাফ ফাইট। আরামবাগে এবার প্রার্থী বদল করে মিতালী বাগকে টিকিট দিয়েছে তৃণমূল কংগ্রেস। তাঁর বিপক্ষে রয়েছেন সিপিএমের বিপ্লব কুমার মৈত্র ও বিজেপির অরূপকান্তি দিগর। হাওড়া আসনের দিকেও নজর রয়েছে রাজ্যবাসীর। এখানে তৃণমূল কংগ্রেস প্রার্থী তথা বর্তমান সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তীর মূল প্রতিদ্বন্দ্বিতা। আসরে রয়েছেন সিপিএম প্রার্থী আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়ও। অন্যদিকে, উলুবেড়িয়া আসনে তৃণমূল প্রার্থী সাজদা আহমেদের বিরুদ্ধে লড়ছেন কংগ্রেসের আজহার মল্লিক ও বিজেপির অরূণউদয় পালচৌধুরী। 
এই দফায় রাজ্যে মোট বুথের ৫৬ শতাংশ অর্থাৎ ৭ হাজার ৭১১টি বুথ স্পর্শকাতর। তাই সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী রাখা হচ্ছে। মোট ৮০৪ কোম্পানি। ১০০ শতাংশ বুথেই থাকছে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা। কারণ, কমিশনের অন্দরের খবর, এহেন পঞ্চম দফাই রাজ্যে ‘টাফেস্ট’।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা