দেশ

কোন ব্লক দুর্বল, নজরদারি চালবে কেন্দ্র, নয়া নির্দেশিকা মোদির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: রাজ্যের কোন ব্লক উন্নয়নের ক্ষেত্রে দুর্বল, এবার সেটা যাচাই করবে কেন্দ্র। নীতি আয়োগ ব্লকস্তরের প্রতিনিধিদের নিয়ে যে  সম্মেলনের আয়োজন করেছে, সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নির্দেশিকা দিয়েছেন। শনিবার দেশের ৫০০ ব্লকের প্রতিনিধি সম্মেলনে সরাসরি মোদি রাজ্যগুলির প্রশাসনিক ক্ষেত্রে কেন্দ্রের হস্তক্ষেপের পথ আরও প্রশস্ত করলেন। এমনকী রাজ্যগুলিকে পরামর্শের আড়ালে নির্দেশিকাও দিলেন। মোদির বক্তব্য, আগামী দিনে ভারত সরকারের প্রতিটি মন্ত্রক তাদের বিভাগের নিরিখে দেশের কোন কোন ব্লক কেমন কাজ করছে, কার দুর্বল, সেটা চিহ্নিত করবে। প্রতিটি মন্ত্রক এভাবে ১০০টি করে ব্লক চিহ্নিত করবে। তারপর উন্নতির লক্ষ্যে কাজ করবে। অর্থাৎ শিক্ষামন্ত্রক চিহ্নিত করবে ১০০টি ব্লক, যেগুলি শিক্ষাক্ষেত্রে পিছিয়ে। স্বাস্থ্যমন্ত্রক চিহ্নিত করছে স্বাস্থ্যক্ষেত্রে দুর্বল ১০০টি ব্লক। এরপর প্রতিটি মন্ত্রক পিছিয়ে পড়া ব্লকের উন্নয়নের কাজ শুরু করবে। অর্থাৎ যে কাজ রাজ্যের মাধ্যমে করার কথা বা যে সমীক্ষা রাজ্যের পাঠানোই রীতি, এবার সেই সমীক্ষাই কেন্দ্র সরাসরি করবে। 
মোদি বলেছেন, আমি রাজ্য সরকারকেও বলব, বেশি কিছু করতে হবে না। আপনারা শুধু রাজ্যের সবথেকে পিছিয়ে পড়া ১০০টি গ্রাম চিহ্নিত করুন। তারপর সেই গ্রামগুলি যেসব ক্ষেত্রে অনগ্রসর, সেদিকে নজর দিয়ে উন্নয়ন হোক। এভাবে গড়ে তোলা হোক একটি করে মডেল গ্রাম। যা আগামী দিনে অন্য গ্রামের ক্ষেত্রেও কাজে আসবে। মোদি এদিন ব্লক ও জেলাস্তরের উন্নয়ন কীভাবে করা সম্ভব সেই প্রশিক্ষণ দিতে গিয়ে, একাধিকবার তুলেছেন গুজরাত মডেলের প্রসঙ্গ। বলেছেন, ভুজ জেলার কথা। যে জেলা একসময় ছিল অনুন্নত। সরকারি আধিকারিকরা লেখানে পোস্টিং হওয়াকে সাজা হিসেবেই মনে করতেন। সেই জেলাই এখন উন্নতির শিখরে। 
এই খুঁটিনাটি কীভাবে তিনি আয়ত্ত করলেন? মোদি নিজেই তার উত্তর দিয়েছেন। বলেছেন, প্রশাসন পরিচালনার ক্ষেত্রে আমার মতো অভিজ্ঞতা খুব বেশি পাওয়া যাবে না। অর্থাৎ মোদি বোঝাতে চাইলেন, এই মুহূর্তে তিনি যেহেতু তিনবারের মুখ্যমন্ত্রী এবং দু’বারের প্রধানমন্ত্রী, তাই দেশে প্রশাসন পরিচালনার অভিজ্ঞতায় তিনিই সর্বোৎকৃষ্ট।  ব্লকের উন্নয়ন সংক্রান্ত এই কর্মসূচি নিয়ে ৩ অক্টোবর থেকে এক সপ্তাহ ধরে চলবে একটি কর্মশালা। যেখানে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সেচ ইত্যাদি বিষয়ে দেওয়া হবে প্রশিক্ষণ।
8Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা