দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

কালীঘাটে কুমারস্বামী, গেরুয়া অপশাসনের
বিরুদ্ধে আঞ্চলিক মহাজোটের বার্তা মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরের অখিলেশ যাদব, পূর্বের নবীন পট্টনায়েকের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়েছে আগেই। এবার এলেন দক্ষিণের এইচ ডি কুমারস্বামী। ২৪’এর মহারণে বিজেপি ও কংগ্রেসের সঙ্গে সমদূরত্ব বজায় রাখার রাজনৈতিক পরিসর ক্রমেই বিস্তৃত হচ্ছে। আঞ্চলিক মহাজোটের সেই উদ্যোগ আরও শক্তপোক্ত হল শুক্রবার বিকেলে কালীঘাটের ৩০বি, হরিশ চ্যাটার্জি স্ট্রিটের টালিচালার বাড়িতে। কর্ণাটকের দু’বারের মুখ্যমন্ত্রী তথা জেডিএস নেতা কুমারস্বামী এসে মমতার সুরেই জানিয়ে দিয়ে গেলেন, দেশের অখণ্ডতা, সংহতি আর সম্প্রীতি বজায় রাখতে হলে, একমাত্র সমাধান—আঞ্চলিক দলগুলির কাছে ক্ষমতা। কেবলমাত্র আঞ্চলিক দলগুলি একত্র হয়েই দিল্লির মসনদ থেকে হটাতে পারে বিজেপিকে। সূত্রের খবর, আগামী লোকসভা ভোটে মমতার পথই যে গেরুয়া শাসন অবসানের আসল ‘দাওয়াই’, তা মেনে নিয়েছেন তিনি।
এদিন বিকেলে ঝটিকা সফরে কলকাতায় আসেন প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়ার পুত্র। তবে ‘মমতা দিদি’র সঙ্গে দেখা করার বিষয়টি চূড়ান্ত করে এসেছিলেন বেঙ্গালুরু থেকেই। ঐতিহ্যবাহী কন্নড় ‘পাঞ্চে’ (লুঙ্গি সমগোত্রীয়) আর সাদা শার্টের কুমারান্না (এ নামেই ডাকা হয় কুমারস্বামীকে) আপ্লুত হন আটপৌরে শাড়ি পরিহিতা ‘মমতা দিদি’কে দেখে। মাথা নিচু করে করজোড়ে দাঁড়ান বাংলার প্রশাসনিক প্রধানের সামনে। উত্তরীয় পরিয়ে তাঁকে স্বাগত জানান মমতাও। এরপর অফিসঘরে বসে দুই নেতা-নেত্রীর আলোচনা চলে। হাজির ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। জেডিএস সূত্রে খবর, কর্ণাটকের বিধানসভা নির্বাচন হওয়ার কথা চলতি বছরেই। এটা যে তাঁর শেষ ভোটের লড়াই, ইতিমধ্যেই তা ঘোষণা করেছেন কুমারান্না। তাই এদিন তৃণমূল সুপ্রিমোর সঙ্গে দেখা করে বিজেপি বিরোধী লড়াইয়ে তাঁর সাহচর্য এবং আশীর্বাদ চান। পাশাপাশি জানিয়ে দেন, নির্বাচনের প্রাক্কালে অন্য বিরোধী দলগুলির মতোই কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করে টার্গেট করা হচ্ছে জেডিএস নেতাদের। রাহুল গান্ধী ইস্যুতেও প্রতিক্রিয়া দেন তিনি—‘এটা বিজেপির রাজনৈতিক প্রতিহিংসা।’ ভাঙা পা নিয়ে ২১’এর নির্বাচন পর্বে বাংলাজুড়ে ঝড় তুলেছিলেন তৃণমূল সুপ্রিমো। গোটা বিজেপি টিমের সঙ্গে লড়ে গিয়েছিলেন একাই। সেই লড়াই যে তাঁর পাথেয়, তা এদিন মমতা দিদিকে জানিয়েছেন কুমারান্না। লক্ষ্মীর ভাণ্ডারের ধাঁচে মহিলাদের আর্থিক শ্রীবৃদ্ধি সহ পাঁচটি জনমুখী নির্বাচনী প্রতিশ্রুতি (পঞ্চরত্ন) দিয়েছে জেডিএস। সেটা যে মমতা মডেলের অনুকরণেই, তা এদিন জানিয়ে দিয়ে যান কুমারস্বামী। নির্বাচনে তাঁর সাফল্য কামনা করেছেন তৃণমূলনেত্রী। 
কালীঘাটের বাড়িতে মমতা ও কুমারস্বামী। -নিজস্ব চিত্র
16Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা