দেশ

বিলকিস মামলার শুনানিতে 
বিশেষ বেঞ্চ গড়বে সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: বিলকিস বানোর আর্জির শুনানির জন্য বিশেষ বেঞ্চ গঠন করবে সুপ্রিম কোর্ট। তাঁর ধর্ষকদের আগাম মুক্তির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন বিলকিস। এই মামলায় নতুন একটি বেঞ্চ গঠনের ব্যাপারে বুধবার তাঁকে আশ্বস্ত করেছে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পি নরসিমহা ও জে বি পার্দিওয়ালার বেঞ্চ।  
এর আগে বিচারপতি সরে দাঁড়ানোয় বিলকিসের মামলার শুনানি ধাক্কা খেয়েছিল। এদিন সুপ্রিম কোর্টে উল্লেখ পর্বে বিলকিসের আইনজীবী শোভা গুপ্তা মামলার দ্রুত শুনানির প্রয়োজনীয়তার কথা বলে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন। এরপরই প্রধান বিচারপতি মামলার শুনানির জন্য বিশেষ বেঞ্চ গঠনের কথা জানান। 
উল্লেখ্য, ২০০২ সালে গুজরাত হিংসার সময় ১১ জনের বিরুদ্ধে বিলকিসকে ধর্ষণ ও তাঁর আত্মীয়দের খুনের অভিযোগ ওঠে। ২০০৮ সালে আদালত তাদের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেয়। কিন্তু গত বছর এই ১১ জনকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় গুজরাত সরকার। জেলে ভালো আচরণের জন্যই সাজাপ্রাপ্তদের মুক্তি দেওয়া হয়েছে বলে জানায় সরকার। সেই সিদ্ধান্তে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। ধর্ষকদের ফের জেলে পাঠানোর আর্জি জানিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হন বিলকিস।
15Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা