দেশ

লড়ছেন না মানিক, ত্রিপুরায় ৪৭ আসনে 
প্রার্থী বামফ্রন্টের, কংগ্রেসের হাতে ১৩
তিপ্রা মথার দর কষাকষি অব্যাহত

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও বিশেষ সংবাদদাতা, আগরতলা: অবশেষে জোট জটিলতার অবসান। কংগ্রেসকে ১৩টি আসন ছেড়ে বাকি ৪৭টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করল বামফ্রন্ট। সেই তালিকায় নাম নেই প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের। এ প্রসঙ্গে ত্রিপুরা সিপিএমের রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী বলেন, ‘প্রাক্তন মুখ্যমন্ত্রী নিজেই এবার ভোটে না লড়ার ইচ্ছাপ্রকাশ করেছেন। এদিন সকালেও আমরা মানিক সরকারকে বোঝানোর চেষ্টা করেছিলাম। কিন্তু তিনি রাজি হননি। প্রার্থী না হয়ে প্রচারের কাজে ঝাঁপাতে চেয়েছেন।’
মঙ্গলবার বিকেলে বামেদের তালিকা প্রকাশ করার কথা থাকলেও, কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে ঝুলে ছিল গোটা বিষয়টি। তিন দফায় পিছনো হয় তালিকা ঘোষণার সময়। ১৬ ফেব্রুয়ারি ভোট। এখনও আসন রফা চূড়ান্ত না হওয়ায় রাজনৈতিক মহলে প্রশ্ন উঠতে শুরু করে। গত নির্বাচনে ৫৭টি আসনে লড়ে ১৬টি আসন পেয়েছিল সিপিএম। ৫৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করলেও, একটিতেও জেতেনি কংগ্রেস। তাই কংগ্রেসকে ১০টির বেশি আসন ছাড়তে রাজি ছিল না বামফ্রন্ট। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের দাবি ছিল কমপক্ষে ২০টি আসন। তা নিয়েই জট। বুধবার সন্ধ্যায় মেটে সেই সমস্যা। সিপিএম ৪৩ টি আসনে, সিপিআই ১ টি আসনে, আরএসপি ১ টি আসনে, ফরওয়ার্ড ব্লক ১ টি আসনে এবং নির্দল ১টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। মানিক সরকারের পাশাপাশি আরও সাত বিধায়ককে এবার ভোটের লড়াইয়ে দেখা যাবে না।
তবে নির্বাচনকে সামনে রেখে দর কষাকষির খেলা অব্যাহত তিপ্রা মথার। বৃহত্তর তিপ্রাল্যান্ডের দাবিকে সামনে রেখে বাম-কংগ্রেস জোট এবং বিজেপি—উভয়কেই কার্যত ঘোলা জলে নামতে বাধ্য করেছেন ত্রিপুরার ‘মহারাজ’ প্রদ্যোত কিশোর মাণিক্য দেববর্মা। লিখিত কোনও আশ্বাস না দিলেও ক্ষমতায় এলে প্রদ্যোতের বৃহত্তর তিপ্রাল্যান্ডের দাবি মানা যায় কি না, তা নিয়ে আলোচনা করা যেতে পারে বলে বলা হয়েছিল জোটের তরফে। এমনকী, তাদের জন্য গোটা কুড়ি আসন ছাড়ার ভাবনাচিন্তাও করেছিল তারা। কিন্তু তিপ্রা মথার দাবি ছিল, কমপক্ষে ৩০টি আসন। সঙ্গে বৃহত্তর তিপ্রাল্যান্ডের লিখিত প্রতিশ্রুতি। সূত্রের খবর, মঙ্গলবার দিল্লিতে কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠকও করেছেন মথা সুপ্রিমো। 
তারই মধ্যে প্রদ্যোতের সঙ্গে বিজেপির আলোচনার খবরে জল্পনা অন্যদিকে গড়িয়েছে। অসমের মুখ‌মন্ত্রী তথা উত্তর-পূর্বে বিজেপির অন্যতম ভোট ম্যানেজার হিমন্ত বিশ্বশর্মার মধ্যস্থতায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে প্রদ্যোতের বৈঠক হয়েছে বলেই খবর। যদিও তার মানেই বিজেপির সঙ্গে জোট বেঁধে ভোটে লড়ার সিদ্ধান্ত হয়েছে, এমনটা নয় বলে স্পষ্ট জানিয়েছেন প্রদ্যোত। যদিও রাজনৈতিক মহল মনে করছে, কারও সঙ্গে জোট না করেই তিপ্রা মথা একা কমপক্ষে ৩০ আসনে লড়তে পারে। যা পরবর্তীকালে সরকার গড়ার নির্ণায়কের ভূমিকা নিতে পারে। ওয়াকিবহাল মহলের মতে, ত্রিপুরায় এবারও বিজেপি ফের ক্ষমতায় আসবে। কেবল কমতে পারে কিছু আসন।
 বামেদের প্রার্থী তালিকা প্রকাশ।
17Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা