দক্ষিণবঙ্গ

দুবরাজপুরের কৃষ্ণনগর গ্রামে এখনও লাঠির মেলায় ভিড় স্থানীয়দের

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: এখনও ভিড় জমে দুবরাজপুরের কৃষ্ণনগর গ্রামে শতাব্দী প্রাচীন লাঠিমেলায়। একসময় বর্গি হামলা থেকে বাঁচতে মানুষ বাড়িতে লাঠি রাখতেন। সেই উপলক্ষ্যেই এলাকায় বসত লাঠিমেলা। এবছরও দেখা গেল, সোমবার মেলা থেকে পছন্দের লাঠি কিনে বাড়ি ফিরলেন স্থানীয় মানুষরা। অন্যদিকে, মঙ্গলবার বিশেষ তিথিতে পুজো উপলক্ষ্যে সিউড়ি ২ ব্লকের বেহিরা কালীমন্দিরে ভক্তদের ভিড় জমল। কয়েক হাজার ভক্ত ত্রয়োদশীতে  মন্দিরে পুজো দিলেন।
বীরভূমের দুবরাজপুর ব্লকের কৃষ্ণনগর গ্রামে বিজয়া দশমীর পর প্রতি বছর লাঠি কেনাবেচার মেলা হয়ে আসছে। মূলত দুর্গাপ্রতিমা বিসর্জনের পরই এই মেলা বসে। সেখানে লাঠি বিক্রির উদ্দেশ্যে আসেন মুসলিম সম্প্রদায়ের মানুষরা। আর অন্যদিকে দুর্গা প্রতিমা বিসর্জনের উদ্দেশ্যে আসেন হিন্দু সম্প্রদায়ের মানুষরা। যেখানেই লাঠি কেনাবেচা চলে। সোমবার দুপুর থেকে রাত্রি পর্যন্ত এই মেলা চলে। অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রচুর পুলিস মোতায়ন করা হয়। এছাড়াও থাকে যশপুর গ্রাম পঞ্চায়েতের নজরদারি। কৃষ্ণনগরের এই মেলা প্রাঙ্গণে দেখা যায় ছোট, বড় বিভিন্ন মাপের লাঠি নিয়ে হাজির হন বিক্রেতারা। যশপুর পঞ্চায়েতের লোহাগ্রাম, যশপুর, পছিয়াড়া, কান্তোড়, সালুঞ্চি সহ বিভিন্ন গ্রামের ১০-১২টি দুর্গা প্রতিমা বিসর্জনের জন্য মানুষজন এই এলাকায় জমায়েত হন। লাঠি বিক্রেতা খন্দকার নিজামউদ্দিন হুসেন বলেন, আষাঢ় মাস থেকে লাঠি তৈরি করা শুরু করেছিলাম। ৭৫টি লাঠি নিয়ে মেলায় এসেছিলাম। ৩০ টাকা থেকে ৬০টাকা অবধি দামে লাঠিগুলি বিক্রি করেছি। আমি নিজেই ৭০ বছর ধরে এই মেলায় লাঠি নিয়ে আসছি। স্থানীয় বাসিন্দা কিরীটভূষণ রক্ষিত বলেন, এই লাঠির মেলার উৎপত্তি বর্গি হাঙ্গামা থেকে বাঁচতেই। সেই সময় আত্মরক্ষার জন্য বাড়িতে বাড়িতে লাঠি রাখার রেওয়াজ ছিল। তবে এই মেলা শুধু লাঠির মেলা নয়। এই মেলা সম্প্রীতিরও। অন্যদিকে, মঙ্গলবার ত্রয়োদশীতে মায়ের আবির্ভাব তিথিতে মহা ধুমধামে সিউড়ি ২ ব্লকের পুরন্দরপুর বেহিরা গ্রামে নিম্ববাসিনী কালীপুজো হল। ভোর থেকেই পুজো দেওয়ার জন্য লম্বা লাইন পড়ে। সারাদিনই ভক্তের ঠাসা ভিড় ছিল। এদিন কালীমাকে অন্নপূর্ণা রূপে পুজো করা হয়। দুপুরে বলি হয়। এদিন মায়ের জন্য বিশেষ ভোগ নিবেদন করা হয়। অন্ন, খিচুড়ি, ফ্রায়েড রাইস সহ ষোড়শ ব্যাঞ্জনে মায়ের ভোগ নিবেদন করা হয়। অগনিত ভক্ত মায়ের প্রসাদ খান। এই ত্রয়োদশীতে বিশেষ পুজো উপলক্ষ্যে মেলাও বসেছে। 
কথিত আছে, বহু যুগ আগে অষ্টাবক্র মুনি মা অন্নপূর্ণাকে সঙ্গে নিয়ে কাশি থেকে বক্রেশ্বরের দিকে যাচ্ছিলেন বক্রেশ্বর নদীর তীর ধরে। অষ্টাবক্র মুনি বক্রেশ্বরে মাকে প্রতিষ্ঠিত করাই উদ্দেশ্য নিয়েই যাচ্ছিলেন। কিন্তু যাওয়ার পথে বেহিরাতে নৌকা আটকে যায়। ওই গ্রামে সে সময়ে তপস্যা করছিলেন ভরদ্বাজ মুনি। তাঁর আহ্বানে দেবী অন্নপূর্ণা কালীরূপে একটি নিমগাছের তলায় অধিষ্ঠিত হন। সেই থেকেই এখানে নিম্ববাসিনী কালীপুজো শুরু হয়। সময় যত গড়িয়েছে নিম্ববাসিনী মাকে নিয়ে মানুষের কৌতূহল ততই বেড়েছে। ত্রয়োদশীর দিন মায়ের আবির্ভাব তিথি ধরে বিশেষ পুজো হল সারাদিনই।
10h 10m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা