দক্ষিণবঙ্গ

আশ্বাস সত্ত্বেও বোলপুরের সিনেমাতলা থেকে বনডাঙা পর্যন্ত রাস্তার সংস্কার হয়নি, দুর্ভোগ

সংবাদদাতা, শান্তিনিকেতন: বছরের পর বছর পেরিয়ে যাচ্ছে, কিন্তু হাল ফিরছে না বোলপুর সিনেমাতলা থেকে উত্তর নারায়ণপুর পর্যন্ত পিচ রাস্তার। মানুষের অভিযোগ, ব্যস্ত ও জনবহুল এলাকার মধ্যে থাকা এই রাস্তার সংস্কার করতে পুরসভা, প্রশাসন ও পূর্তদপ্তর সকলেই এক প্রকার উদাসীন। যদিও সংস্কারের নামে কখনও মোরাম ফেলে, কখনও ইটের টুকরো, কখনও সিমেন্ট দিয়ে বাঁধিয়ে কাজ চালানোর চেষ্টা হয়েছে। কিন্তু সেই সংস্কার কয়েকদিনের মধ্যেই নষ্ট হয়ে আগের অবস্থায় ফিরে গিয়েছে। দুর্গাপুজোর আগে বেশ কয়েকটি স্থানে পিচ দিয়ে তাপ্পি দেওয়া হয়েছে। কিন্তু ইতিমধ্যে সেগুলিও নষ্ট হতে শুরু করেছে। কবে এই রাস্তার সম্পূর্ণ মেরামত হবে, সেই আশাতেই দিন গুনছেন স্থানীয় বাসিন্দারা। প্রশাসনের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, দ্রুত সমস্যার সমাধান হবে।
বোলপুর সিনেমাতলা থেকে পুরসভার ১০ নং ওয়ার্ড মকরমপুর হয়ে উত্তর নারায়ণপুর ও বনডাঙা পর্যন্ত রাস্তার হাল প্রায় দুই বছরেরও বেশি সময় ধরে বেহাল হয়ে পড়ে আছে। একাধিকবার দুর্ঘটনায় প্রাণহানির পাশাপাশি চরম ভোগান্তির শিকার এলাকার বাসিন্দারা। কিন্তু তারপরও রাস্তা সংস্কারের কোনও পদক্ষেপ করেনি পূর্তদপ্তর বা প্রশাসন। রাস্তার মধ্যে বড় আকারের একাধিক খানাখন্দের সৃষ্টি হয়েছে। সেই পথে যাতায়াত করতে গিয়ে চরম অসুবিধার সম্মুখীন হন যাত্রীরা। তার উপর দিনরাত এই রাস্তায় বেপরোয়া ভাবে যাতায়াত করছে বালি ও পাথর বোঝাই ডাম্পার। মকরমপুরের উপর দিয়ে চলে গিয়েছে রাজগ্রাম রোড, যা একদিকে লাভপুর হয়ে মুর্শিদাবাদ চলে যাচ্ছে। অন্যদিকে সাঁইথিয়া রামপুরহাট যায় আরও একটি রাস্তা। এছাড়াও সরকারি স্কুলের পাশাপাশি তিনটি বেসরকারি বিদ্যালয় রয়েছে এই রাস্তার উপরেই। অত্যন্ত ব্যস্ত ও গুরুত্বপূর্ণ এই রাস্তার কঙ্কালসার দশা দীর্ঘদিন ধরেই। রাস্তা সারাইয়ের দাবিতে এলাকাবাসী বিক্ষোভ ও অবরোধ করেছেন। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছিল, এই রাস্তার টেন্ডার হয়ে গিয়েছে এবং দ্রুত সংস্কারের কাজ শুরু হবে। কিন্তু বর্ষার কারণে সেই কাজ শুরু করা যাচ্ছে না এমন কথাও জানানো হয়েছিল। কিন্তু তারপরও সম্পূর্ণ সংস্কারের কাজ কোনও এক অজ্ঞাত কারণে করা হচ্ছে না। বেহাল রাস্তা দিয়ে যাতায়াত করতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ে গাড়ির যন্ত্রাংশ খারাপ হচ্ছে। চাকায় চাকায় উড়ছে রাস্তার ধুলো। তার ফলে শিশু ও বয়স্কদের শ্বাসকষ্ট জনিত সমস্যাও দেখা দিচ্ছে। অন্যদিকে হাঁপানি ও সর্দির রোগীদের এই পথে যাতায়াত করতে গিয়ে চরম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।
এই বিষয়ে পূর্তদপ্তরের আধিকারিকের সঙ্গে যোগাযোগ করা যায়নি। অন্যদিকে বোলপুর পুরসভার চেয়ারম্যান পর্ণা ঘোষ বলেন, আইনি জটিলতার কারণে কিছুটা সমস্যা দেখা দিয়েছিল। এখন তা মিটে গিয়েছে। দ্রুত রাস্তার সংস্কার করা হবে।
10h 10m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা