দক্ষিণবঙ্গ

নজর কাড়ল মাসলাই গ্রামের দক্ষিণপাড়া সবুজ সঙ্ঘের পুজো

ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি: এবছর দুর্গাপুজোয় মহিলা সুরক্ষায় নজর কাড়ল ভরতপুর-১ ব্লকের মাসলাই গ্রামের দক্ষিণপাড়া সবুজ সঙ্ঘ। প্রতিমা থেকে মণ্ডপসজ্জা, আলো থেকে পরিবেশ, সবকিছুকেই টেক্কা দিয়েছে ওই পুজো মণ্ডপ। পুজো মিটলেও দর্শনার্থীদের মুখে এই মণ্ডপ নিয়ে চর্চা চলছে।
উদ্যোক্তারা জানিয়েছেন, প্রায় ৫৬বছর ধরে এই পুজো চলে আসছে। প্রবীণরা জানান, প্রথমদিকে পুজো চালাতে খুব সমস্যায় পড়তে হতো। মাঠের ফসলের উপর নির্ভর করত পুজোর জৌলুস, জাঁকজমক। অনেক সমস্যা এসেছে, কিন্তু পুজো বন্ধ হয়নি। এখন গ্রামের রাস্তাঘাটের অনেক উন্নতি হয়েছে। তাই পুজোর জৌলুসও বেড়েছে। গ্রামের সাতটি পুজো হয়। পুজো উপলক্ষ্যে কার্যত গোটা গ্রাম আলোয় ঢাকা পড়ে যায়। সবুজ সঙ্ঘের পুজোয় প্রায় ১০০ মিটার রাস্তা আলোয় মুড়ে ফেলা হয়। নিয়ম মেনে বাজানো হয় সাউন্ডবক্স। তাতে সমাজ সচেতনতামূলক নানান বার্তা ও আগমনির গান বাজে। মণ্ডপে যাওয়ার গোটা রাস্তা কাপড় ও ফুল দিয়ে সাজানো হয়। রাস্তায় থাকেন প্রচুর স্বেচ্ছাসেবক। তাঁরা শুধু লাইন ঠিক করেন না, কেউ অসুস্থ হয়ে পড়লে তাঁকে সাহায্য করেন। এমনকী, প্রয়োজনে অ্যাম্বুলেন্স ও ডাক্তার দেখানোর ব্যবস্থাও ছিল বলে দাবি উদ্যোক্তাদের। 
মহিলা দর্শনার্থীদের নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়া হয়। কমিটির সম্পাদক দিগন্ত দে বলেন, পুজোয় সকলে আনন্দ করুন, এটাই আমাদের লক্ষ্য ছিল। তাই পুজো মণ্ডপজুড়ে আমাদের সতর্ক দৃষ্টি ছিল। মহিলা দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা হয়। পুজোমণ্ডপ ও আশপাশের এলাকা সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়। কন্ট্রোল রুমও খোলা হয়েছিল। সেখানে চারজন যুবক বসে সবসময় নজরদারি চালান।
দর্শনার্থী সমর দে ও সীমা দে বলেন, এই মণ্ডপসজ্জা, প্রতিমা ও আলো সকলের নজর কেড়েছে। মণ্ডপে পৌঁছে মনে হয়েছে আরও কিছুক্ষণ থাকতে পারলে ভালো হতো। প্রতিমাশিল্পী উৎপল সাহা বলেন, সাধ্যমতো ভালো প্রতিমা তৈরির চেষ্টা করেছি। মানুষ প্রতিমা দেখে খুশি হয়েছে, এটাই বড় পাওনা।
পুজো কমিটির সভাপতি দীপঙ্কর পাল জানান, সরকারি অনুদান ছাড়াও এলাকার প্রত্যেক পরিবার পুজোর জন্য আর্থিক সাহায্য করেছেন। সকলের মিলিত চেষ্টায় পুজোয় সাফল্য এসেছে। 
পুজো কমিটির মহিলা সদস্যা রিমা পাল বলেন, পুজোর চারদিন কীভাবে কেটে গেল, তা বুঝতেই পারলাম না। ঠাকুর যখন জলে ভাসল তখন ঘোর কাটল। আবার একটি বছরের জন্য অপেক্ষা। আগামীতে আরও ভালো কিছু তুলে ধরার চিন্তাভাবনা, তার প্রস্তুতি কিছুদিন পর থেকেই শুরু হয়ে যাবে।
10h 10m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা