দক্ষিণবঙ্গ

বিশ্বভারতী সহ জেলার বিভিন্ন কলেজ, সংস্থার উদ্যোগে যোগ দিবস উদযাপন

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি ও সংবাদদাতা, বোলপুর: ২১ জুন শুক্রবার শান্তিনিকেতনের পুরনো মেলার মাঠে উদযাপিত হল আন্তর্জাতিক যোগ দিবস। উপস্থিত ছিলেন বিশ্বভারতীর অস্থায়ী উপাচার্য অরবিন্দ মণ্ডল সহ বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল এডুকেশন বিভাগের ডিরেক্টর ও অন্যান্য আধিকারিকরা। পাশাপাশি বীরভূমের বিভিন্ন কলেজ, সংস্থা থেকে স্কুল ও ক্লাবে দিনটি পালন করা হয়।
এবছর আন্তর্জাতিক যোগ দিবস ১০ বছরে পা দিল। ‌কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হওয়ার সুবাদে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নির্দেশে প্রথম বছর থেকেই যোগ দিবস উদযাপন করে বিশ্বভারতী। এর আগে এই দিনে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ বোলপুরের এনএসএস ও এনসিসি বিভাগ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করত। এবছর এনএসএস ও এনসিসি ছাড়াও বোলপুরের বেশ কয়েকটি বেসরকারি স্কুলের পড়ুয়ারাও যোগাভ্যাসে অংশগ্রহণ করে। বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, সবমিলিয়ে প্রায় হাজারের বেশি পড়ুয়া এদিন সমবেত হয়েছিলেন। অনুষ্ঠান শেষে অস্থায়ী উপাচার্য বলেন, দেশের প্রধানমন্ত্রী তথা বিশ্বভারতীর আচার্য যোগ দিবসের উদযাপনের জন্য রাষ্ট্রসঙ্ঘকে প্রস্তাব দেন। ‌পরবর্তীতে রাষ্ট্রসঙ্ঘ সেই প্রস্তাব গ্রহণ করলে ২০১৪ সালের ২১ জুন থেকে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন শুরু হয়। তাই বিগত ১০ বছরের মতো এবারও রীতি ও ঐতিহ্য মেনে যোগ দিবস উদযাপন বিশ্ববিদ্যালয়ের তরফে করা হয়েছে। প্রতিবছর যেভাবে অংশগ্রহণকারীদের সংখ্যা বাড়ছে তাতে আমরা উচ্ছ্বসিত।
এদিন সকালে সিউড়ি বিদ্যাসাগর কলেজের শারীর শিক্ষা বিভাগ থেকে যোগব্যায়ামের আয়োজন করা হয়। কলেজের অধ্যাপক, শিক্ষাকর্মী থেকে শুরু করে পড়ুয়ারা সারিবদ্ধভাবে অংশগ্রহণ করেন। বিভাগের প্রধান বাপ্পা সাঙ্গুই বলেন, প্রতিবছর এই দিনটি আমরা বিশেষভাবে উদযাপন করি। পড়ুয়াদের শরীরচর্চার দিকে ঝোঁক বাড়ছে।  নলহাটির ভদ্রপুরে একটি সংস্থার তরফ থেকে একসঙ্গে ৫০ জন যোগ করেন। মহিলাদের সংখ্যা ছিল চোখে পড়ার মতো। মল্লারপুরেও একইভাবে একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে শতাধিক বাসিন্দা যোগ ব্যায়াম করেন এদিন সকালেই। দিন দিন শরীর চর্চার দিকে যে ঝোঁক বাড়ছে, তা বোঝা যাচ্ছে।  
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা