দক্ষিণবঙ্গ

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরা বিজ্ঞানীর তালিকায় কালনার ২ কৃতী

সংবাদদাতা, কালনা: ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের তালিকায় এবারও জায়গা করে নিলেন কালনার দুই কৃতী সন্তান ডঃ সঞ্জীব গঙ্গোপাধ্যায় ও ডঃ অরিন্দম মোদক। এর আগেও দুজনই একাধিকবার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন। বর্তমানে সঞ্জীববাবু গুয়াহাটি আইআইটির অ্যাসোসিয়েট অধ্যাপক ও অরিন্দমবাবু হরিয়ানার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সহকারী হিসেবে অধ্যাপনা করছেন। একজন পাওয়ার চার্জিং এনার্জি পরবর্তী সৌরশক্তি গ্রিড সমস্যার সমাধান নিয়ে গবেষণা করছেন। অন্যজন বিকল্প জ্বালানি হিসেবে গ্রিন এনার্জি নিয়ে গবেষণা করছেন। দুজনই কালনা মহারাজা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। তাঁদের এই সাফল্যে খুশি স্কুলের শিক্ষক থেকে শুভানুধ্যায়ীরা।
কালনা থানার বাঘনাপাড়া গ্রামের বাসিন্দা সঞ্জীব গঙ্গোপাধ্যায় ১৯৯৮ সালে উচ্চ মাধ্যমিক পাশ করে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং নিয়ে শিবপুরে ভর্তি হন। বর্তমানে তিনি গুয়াহাটি আইআইটির অ্যাসোসিয়েট প্রফেসর। তাঁর গবেষণার বিষয় পাওয়ার এনার্জি। বিদ্যুৎ শক্তির চাহিদা দিনকে দিন বাড়ছে। পাল্লা দিয়ে বিকল্প হিসেবে বাড়ছে সৌরশক্তির ব্যবহার। একদিন আসবে যেদিন ব্যাপক ব্যবহারে সৌরশক্তির গ্রিডের সমস্যা দেখা দেবে। সেই সমস্যা কীভাবে কাটিয়ে ওঠা যায় তা নিয়ে এখন থেকেই বিজ্ঞানীরা নিরন্তর গবেষণা চালিয়ে যাচ্ছেন। সঞ্জীব ওই গবেষণার একজন শরিক। ২০২০ সালে প্রথম স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত দুই শতাংশ শ্রেষ্ঠ বিজ্ঞানীদের তালিকায় তাঁর নাম ওঠে। পরপর ২০২১, ২২, ২৩ সাল ও এবারও তালিকায় তাঁর নাম স্থান পায়। ফোনে তিনি জানান, বর্তমান প্রজন্মকে সঙ্গে নিয়ে তাঁর গবেষণা এগিয়ে নিয়ে যেতে চান। 
অন্যজন কালনা শহর সংলগ্ন তালবোনা গ্রামের বাসিন্দা অরিন্দম মোদক। ২০০২ সালে মহারাজা উচ্চ বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে রসায়ন নিয়ে কালনা কলেজে ভর্তি হন। বর্তমানে তিনি হরিয়ানার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রসায়নের সহকারী অধ্যাপক। তাঁর গবেষণার বিষয় বিকল্প জ্বালানি হিসেবে গ্রিন এনার্জির ব্যবহার। আমরা জ্বালানি হিসেবে পেট্রল, ডিজেল ব্যবহার করি। কিন্তু এই জ্বালানির ভাণ্ডার কমছে। তাই ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিকল্প জ্বালানি হিসেবে গ্রিন এনার্জি খুবই দরকার। তাই নিয়ে চলছে তাঁর গবেষণা। ২০২১ সালে প্রথম স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত বিশ্বের সেরা দুই শতাংশ বিজ্ঞানীদের তালিকায় ঢুকে পড়েন অরিন্দমবাবু। এরপর ২০২২, ২৩ ও এবছরও সেরাদের তালিকায় স্থান পেয়েছেন তিনি। কালনা মহারাজা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন বিজ্ঞান শিক্ষক প্রবীণ ডঃ অমল কুমার বলেন, বাঘনাপাড়া উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশের পর সঞ্জীবকে আমরা স্কুলে পেয়েছিলাম। অরিন্দমও আমাদের স্কুলের ছাত্র। দুইজনই অত্যন্ত মেধাবী ও পরিশ্রমী। আমরা ওদের জন্য গর্বিত। আমি আশাবাদী বিজ্ঞান গবেষণার হাত ধরে মানব কল্যাণে ওরা দৃষ্টান্ত স্থাপন করবে।
13h 13m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা