দক্ষিণবঙ্গ

মেদিনীপুরে তাঁতবস্ত্র মেলায় দু’কোটির টাকার বেশি ব্যবসা, খুশি বিক্রেতারা

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: পুজোর আগে পশ্চিম মেদিনীপুর জেলার তাঁতবস্ত্র মেলায় ক্রেতাদের ভিড় উপচে পড়ছে। মেদিনীপুরে এই মেলায় এখনও পর্যন্ত প্রায় দুই কোটি টাকার বিক্রিবাটা হয়েছে। এতে খুশি এরাজ্যের ও ভিনরাজ্য থেকে আসা ব্যবসায়ী ও শিল্পীরা।
পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদ লাগোয়া জায়গায় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই মেলা চলবে। বিকেলের পর থেকেই মেলায় ভিড় দ্বিগুণ হারে বাড়ছে। আরও তিনদিন মেলা থাকবে। তাই বিক্রির পরিমাণ আরও বাড়বে। মেলায় ঐতিহ্যবাহী পোশাকের পাশাপাশি আচার সহ কিছু খাবারের সামগ্রীও বিক্রি হচ্ছে।
এবছর তাঁতবস্ত্র মেলার ৪২বছর পূর্ণ হল। ১০০’র বেশি স্টলে বিছানার চাদর সহ নানা জিনিসের বিক্রি বাড়ছে। একসময় জেলায় মাওবাদী আন্দোলন বেড়ে গিয়েছিল। সেসময় এই মেলায় বিক্রির পরিমাণ তলানিতে এসে ঠেকেছিল। রাজ্যের বিভিন্ন প্রান্তের অনেক ব্যবসায়ী মেলায় আসা বন্ধ করে দিয়েছিলেন। তবে ২০১২ সাল থেকে পরিস্থিতি বদলাতে শুরু করে। এখন রাজ্যের পাশাপাশি ভিনরাজ্য থেকে আসা ব্যবসায়ীরাও মেলায় পসরা সাজিয়ে বসেছেন। গত কয়েকবছরে এই মেলায় রেকর্ড পরিমাণ বিক্রি হওয়ায় ব্যবসায়ীরা আগ্রহও দেখাচ্ছেন।এবছর ১৭ সেপ্টেম্বর মেলার সূচনা হয়। ২৪ সেপ্টেম্বর পর্যন্ত মেলায় ১ কোটি ৭৪ লক্ষ টাকার জিনিস বিক্রি হয়েছে। এক ব্যবসায়ী জানালেন, বন্যা পরিস্থিতির জেরে অনেক ব্লক থেকে ক্রেতারা আসতে পারেননি। না হলে বিক্রির পরিমাণ আরও বেড়ে যেত। মেলায় ৫০লক্ষ টাকার বেশি তো শুধু শাড়িই বিক্রি হয়েছে। প্রতিদিন এক-দেড়হাজার মানুষের ভিড় হচ্ছে। ছুটির দিন থাকলে ভিড় আরও বাড়ছে।
ঝাড়খণ্ড থেকে খাদি ও সিল্কের পোশাক বিক্রি করতে এসেছেন গৌতম বসাক। তিনি বলেন, সারা বছর এই মেলার জন্য অপেক্ষা করে থাকি। আগামী রবিবার ভিড়ের সমস্ত রেকর্ড ছাপিয়ে যাবে। বোলপুর থেকে এসে কাঁথা স্টিচের নানা পোশাক বিক্রি করছেন শেখ জাহির আব্বাস। তিনি বলেন, করোনা সঙ্কটের পর বাজার একদম পড়ে গিয়েছিল। কিন্তু এখন বাজার উঠছে। মালদহের ব্যবসায়ী মহম্মদ জাকির হোসেন আচার ও মোহিনীগঞ্জের তুলাইপাঞ্জি চাল বিক্রি করছেন। বললেন, বিক্রি বেশ ভালোই হচ্ছে। দুপুরের পর থেকে ভিড় বাড়ছে। মেলা আরও কিছুদিন থাকলে ব্যবসায়ীরা উপকৃত হবেন।
13h 13m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা