দক্ষিণবঙ্গ

ঝাড়গ্রামের সরকারি হাসপাতালে উপচে পড়ছে রোগীদের ভিড় 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: বিনামূল্যে ওষুধ ও চিকিৎসা পরিষেবা পেতে ভিনরাজ্য ও জেলা থেকে ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে উপচে পড়ছে ভিড়। ঝাড়গ্রামে প্রাইভেট চেম্বারের চিকিৎসকদের ভিজিট ও ওষুধের লাগামছাড়া মূল্যবৃদ্ধি থেকে মুখ ফিরিয়েছে এলাকার সাধারণ মানুষ। অন্যদিকে আরজি কর কাণ্ডের জেরে এই সমস্ত হাসপাতালগুলিতে নিরাপত্তা বাড়ানোর তৎপরতা শুরু করেছে জেলা প্রশাসন।
ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ও জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, জেলার সুপার স্পেশালিটি হাসপাতালগুলিতে রোজ গড়ে ৩০০জন করে, প্রতিটি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে রোজ প্রায় ১৫০জন ও জেলা মেডিক্যাল কলেজ হাসপাতালে গড়ে ৪০০ থেকে ৫০০ জন রোগী বহির্বিভাগে চিকিৎসা পরিষেবা ও বিনামূল্যে ওষুধ পাচ্ছেন। এঁদের মধ্যে প্রায় ২০ থেকে ২৫ শতাংশ রোগী পার্শ্ববর্তী ঝাড়খণ্ড রাজ্য ও ভিনজেলার। বিশেষত সপ্তাহের প্রতি মঙ্গলবার মেডিক্যাল কলেজ হাসপাতালের বহির্বিভাগের মেডিসিন বিভাগে রোগীদের ব্যাপক ভিড় লক্ষ্য করা গিয়েছে।
অন্যদিকে, আরজি কর হাসপাতালের ঘটনার জেরে জেলা মেডিক্যাল কলেজ হাসপাতালে কয়েকটি পোস্টার সাঁটানো হয়। যার মাধ্যমে প্রতিবাদ জানানো হয়। এছাড়া খুব একটা প্রভাব পড়েনি। চিকিৎসা পরিষেবা প্রায় বরাবরই সচল ছিল। তবে মেডিক্যাল কলেজ হাসপাতাল, সুপার স্পেশালিটি হাসপাতাল ও প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র, সব জায়গাতেই নিরাপত্তা বাড়ানোর জন্য ইতিমধ্যে পুলিস আধিকরিক, স্বাস্থ্য আধিকারিক, স্বাস্থ্য কর্মাধ্যক্ষ, সভাধিপতি সবাইকে নিয়ে এক প্রস্তর বৈঠক করেছে জেলা প্রশাসন। হাসপাতালগুলিতে কোথায় কোথায় নিরাপত্তার অভাব আছে সেগুলি আলোচনায় তুলে ধরা হয়। পুলিসি নিরাপত্তা বাড়ানো যায় কি না, অন্ধকার জায়গাগুলিতে আলোর ব্যবস্থা করা সহ নিরাপত্তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে বলে জানান জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভুবনচন্দ্র হাঁসদা।
এই নিয়ে তিনি বলেন, সমস্ত হাসপাতালে নিরাপত্তার ইস্যুগুলি আমরা তুলে ধরেছি। তা নিয়ে ব্লক ও জেলাস্তরের স্বাস্থ্যকর্মাধক্ষ্য, সভাধিপতি, পুলিস সুপার, মেডিক্যাল অফিসার সহ সবাই উপস্থিত ছিলেন। নিরাপত্তা বাড়ানো হবে। তবে এই মুহূর্তে সঙ্গে সঙ্গে তা হবে এমনটা বলা যাচ্ছে না। তাতে সময় লাগবে। মেডিক্যাল কলেজের বিষয়টি নিয়ে এমএসভিপি আরও ভালো বলতে পারবেন। এই নিয়ে মেডিক্যাল সুপারিনটেনডেন্ট কাম ভাইস প্রিন্সিপাল (এমএসভিপি) অনুরূপ পাখিরা আরও বলেন, নিরাপত্তা বিষয়ে যে আলোচনা হয়েছিল তার বেশ কয়েকটি পর্যায়ের কাজ শুরু হয়েছে।
13h 13m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা