দক্ষিণবঙ্গ

নবদ্বীপ পুরসভার একই ওয়ার্ডে চারটি মহিলা পরিচালিত পুজোকে অনুদান

সংবাদদাতা, নবদ্বীপ: নবদ্বীপ পুরসভার একই ওয়ার্ডের চারটি মহিলা পরিচালিত পুজো কমিটির কেউই বঞ্চিত হয়নি রাজ্য সরকারি অনুদান থেকে। ফলে এলাকায় শুরু হয়ে গিয়েছে উৎসব। শুক্রবার সকালে নবদ্বীপ পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের  প্রাচীন মায়াপুর সঞ্জয় মাস্টার লেন, প্রাচীন মায়াপুর এক নম্বর হালদারপাড়া, রানিরচড়া বটতলা মহামায়া মহিলা পুজো কমিটি এবং প্রাচীন মায়াপুর সাউথ মহিলা পরিচালিত দুর্গোৎসবগুলির মহিলা সদস্যরা এখন উৎসবের মেজাজে। মণ্ডপগুলি ঘুরে দেখা গেল একে অপরকে যেমন মিষ্টিমুখ করিয়ে দিচ্ছেন, তেমনি সবুজ আবির নিয়ে একে অপরকে মাখিয়ে দিয়ে উৎসব উদযাপনের প্রস্তুতিতে রয়েছেন। পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কৃতজ্ঞতা জানিয়ে পূজামণ্ডপে ব্যানারও লাগিয়েছেন। 
ওইসব পুজো কমিটির সদস্যরা জানালেন, ভাগীরথী তীরবর্তী এই অঞ্চল অর্থনৈতিকভাবে পিছিয়ে। অধিকাংশ মানুষই শ্রমজীবী। তাই এই অঞ্চলে পুজো করাই খুব কঠিন ব্যাপার ছিল। সরকারি অনুদান তাদের অনেকটাই দুশ্চিন্তামুক্ত করেছে। জানা গিয়েছে, নবদ্বীপ পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের বিভিন্ন পাড়ায় আটটি পুজোর মধ্যেই ৬টি মহিলা পরিচালিত। এর মধ্যে কোনও পুজো ৮ বছর, কোনওটি ৯ বছর, কোনওটি বা ১০ বছর ধরে  হয়ে আসছে।  এবছর ওই ৬টি মহিলা পরিচালিত পুজোই পুরসভার অনুমতি নিয়েছে। তবে এর মধ্যে চারটি পুজো পেয়েছে সরকারি অনুদানও।  সব মহিলা পরিচালিত পুজো কমিটির সদস্যরাই দুর্গাপুজো করার জন্য সারা বছর অল্প অল্প করে অর্থ সঞ্চয় করেন। তারপর এলাকা থেকে কিছু চাঁদা তোলেন। দীর্ঘদিন এইভাবে তাঁরা পুজো চালিয়ে আসছিলেন। কিন্তু দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে আর্থিকভাবে পিছিয়ে পড়া এই এলাকায় পুজোর আয়োজন করা খুবই কষ্টকর হয়ে পড়ছিল। এবার বেশ কিছু পুজো কমিটি সরকারি অনুদান মেলায় খুবই খুশি এলাকাবাসী। প্রাচীন মায়াপুর সঞ্জয় মাস্টার লেনের মহিলা পরিচালিত সর্বজনীন শ্রীশ্রী দুর্গোৎসব কমিটির সম্পাদক লক্ষ্মী দাস বলেন, আমরা ২০১৫ সাল থেকে চাঁদা তুলে এই পুজোটা শুরু করেছি। এবছর ২০২৪ সালে আমরা অনুমতি এবং অনুদান দুটোই পেয়েছি। সেজন্য আমরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কৃতজ্ঞতা জানাই। 
রানিরচড়া বটতলা মহামায়া মহিলা সমিতি পুজো কমিটির কোষাধ্যক্ষ সুনীতি নাথ বলেন, আমরা তিন বছর ধরে পুজো শুরু করেছি। এখানে সবাই খুবই দরিদ্র। আমরা যে অনুদানটা পেয়েছি তার জন্য কৃতজ্ঞতা ভাষায় প্রকাশ করতে পারব না। মুখ্যমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আগামী দিনে এই পুজোটাকে এগিয়ে নিয়ে যেতে পারব।
নবদ্বীপ পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের তৃণমূলের ওয়ার্ড সভাপতি বাবু নাগ বলেন, এই ওয়ার্ডের ৬টি মহিলা পরিচালিত বারোয়ারির মধ্যে চারটি মহিলা পরিচালিত বারোয়ারি অনুদান পেয়েছে। বাকি দু’টি মহিলা পরিচালিত বারোয়ারি আছে। আবেদনের ভিত্তিতে আগামী দিনে তারাও অনুদান পাবে। তবে পুজো কমিটিগুলির অনুদান পাওয়ার ব্যাপারে স্থানীয় বিধায়ক পুণ্ডরীকাক্ষ সাহা এবং পুরসভার চেয়ারম্যান বিমানকৃষ্ণ সাহা যেভাবে সহযোগিতা করেছেন তাতে আমরা তাঁদের কাছে কৃতজ্ঞ।
 অনুদান পেয়ে খুশি মহিলারা। -নিজস্ব চিত্র
13h 13m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা