বিদেশ

ব্রিটেনে ভোটের আগে প্রথম টিভি বিতর্কে অ্যাডভান্টেজ সুনাক

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ৪ জুলাই ব্রিটেনে সাধারণ নির্বাচন। তার আগে মঙ্গলবার রাতে প্রথম  ‘লাইভ’ টিভি বিতর্কের আয়োজন করেছিল আইটিভি। অংশ নিয়েছিলেন প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ এবং লেবার পার্টির দুই শীর্ষ নেতা— ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং বিরোধী দলনেতা কেয়ার স্টারমার।  দুই প্রতিপক্ষের দাবি, পাল্টা দাবিতে বিতর্ক অনুষ্ঠানটি বারেবারে উত্তপ্ত হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে আইটিভির উপস্থাপক জুলি ইচিংহামকে একাধিকবার হস্তক্ষেপ করতে হয়।  
বিতর্কে উঠে আসে জাতীয় স্বাস্থ্য পরিষেবা, দেশের জীবনযাত্রার মানের ক্রমবর্ধমান বৃদ্ধি, অভিবাসনের সমস্যা, গাজায় যুদ্ধ, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ব্রিটেনের সম্পর্ক সংক্রান্ত নানা ইস্যু।  দুই নেতার মধ্যে বিতর্কের পর ‘ইউগভ’এর তরফে জনমত সমীক্ষা নেওয়া হয়। যার মধ্যে ৫১ শতাংশ ভোট পড়েছে সুনাকের পক্ষে। অপরদিকে, ৪৯ শতাংশ ভোট পেয়েছেন স্টারমার। 
বিতর্কের সূচনা করেন স্টারমার। তিনি জানান, তাঁর প্রধান লক্ষ্য গত ১৪ বছর ধরে চলে আসা বিশৃঙ্খলা ও বিভাজনের রাজনীতির অবসান ঘটানো। তিনি বলেন, দেশের শ্রমজীবী মানুষের স্বার্থে কাজ করাই তাঁর দলের প্রথম ও প্রধান লক্ষ্য। অপরদিকে, সুনাকের মুখে শোনা গিয়েছে সুস্পষ্ট পরিকল্পনার ভিত্তিতে কাজ চালিয়ে যাওয়ার কথা। কর ও পেনশন বাড়ানো নিয়ে লেবার পার্টির প্রস্তাবের মধ্যে অস্বচ্ছতার অভাবের বিষয়টিও তিনি তুলে ধরেন। পাশাপাশি, কর কমানো এবং অভিবাসন নীতি নিয়ে আলোচনার উপরেও সুনাক বিশেষ জোর দেন। বিতর্কের মাঝে লেবার পার্টির কর বৃদ্ধি সংক্রান্ত পরিসংখ্যান নিয়ে সুনাক যে দাবি করেন, তার উপযুক্ত জবাব অবশ্য স্টারমার দিতে পারেননি। এই প্রসঙ্গেই প্রশ্ন উঠেছে, প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে থাকা একজন ব্যক্তি কেন নিজের দৃষ্টিভঙ্গি জনসমক্ষে তুলে ধরতে ব্যর্থ হলেন? স্বভাবতই এই বিতর্কে স্টারমারের পরিকল্পনার অভাব নিয়ে বারেবারে প্রশ্ন তুলেছেন সুনাক। অপরদিকে, সুনাক প্রশাসনের ব্যর্থতার বা নেতিবাচক দিকগুলি তুলে ধরার আপ্রাণ চেষ্টা করেন স্টারমার। 
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা