আমরা মেয়েরা

বিয়ের পর বাবার বাড়িতে মেয়ের অধিকার

শুরু হল নতুন বিভাগ ‘আইনি সমাধান’। পরামর্শ দিলেন আইনজীবী সুমিত দত্ত চৌধুরী।

 হিন্দু উত্তরাধিকার আইন (সাকসেশন অ্যাক্ট ১৯৫৬) অনুযায়ী বাবা-মায়ের অবর্তমানে তাঁদের সম্পত্তির উপর ছেলে-মেয়ের সমানাধিকার আছে। তাতে বিবাহিত, অবিবাহিত, বিধবা— শ্রেণিবিভাজন নেই। ১৯৫৫-র পর যাঁরা জন্মেছেন, ছেলেমেয়ে নির্বিশেষ বাবা, মায়ের সম্পত্তির উপর তাঁদের সমানাধিকার। ধরা যাক, চার ভাইবোন। প্রত্যেকেরই বাবা-মায়ের স্থাবর, অস্থাবর সম্পত্তির উপর ২৫ শতাংশ করে (সমান অনুপাতে) দাবি রয়েছে। 
 অনথিভুক্ত তথ্যের (আনরেজিস্টার্ড ডকুমেন্ট) আইনত স্বীকৃতি নেই। ধরা যাক, বোনের কাছ থেকে ১০ টাকার স্ট্যাম্প পেপারে ‘এনওসি’ (নো অবজেকশন সার্টিফিকেট) কেউ নিয়ে নিলেন অথবা বাবার সম্পত্তিতে বোনের অংশ ভাই নিজের নামে লিখিয়ে নিলেন, সম্পত্তি হস্তান্তর আইন (ট্রান্সফার প্রপার্টি অ্যাক্ট) অনুযায়ী তার কিন্তু মূ্ল্য নেই। যে পদ্ধতিতে হস্তান্তর করা যায়, কেউ যদি সেই পদ্ধতি মেনে রেজিস্ট্রি করে নেন, তাহলে আইনি স্বীকৃতি রয়েছে। ধরা যাক, বোনের ভাগ ভাই নেবেন। তাহলে হয় গিফট অর্থাৎ দানপত্র করে নিতে হবে। একে বলে ‘গিফট ডিড’। অথবা বোনের থেকে কিনে নিতে পারেন, যেটাকে বলে ‘সেল ডিড’। 
 বিবাহিত মহিলার বাবার সম্পত্তির উপর পূর্ণ অধিকার থাকলেও হয়তো বাবা বা মা নিজেই মেয়েকে সম্পত্তি থেকে বঞ্চিত করতে চান। সেক্ষেত্রে উইলে কারণ লিখতে হবে। জীবিতকালে মুখে বাবা-মা যাই বলুন, উইল না করে মারা গেলে হিন্দু উত্তরাধিকার আইন অনুযায়ী, সম্পত্তির উপর ছেলে-মেয়ের সমান অধিকার। ধরা যাক, বাবা-মা মেয়েকে সম্পত্তি দেবেন না। সেক্ষেত্রে কেন দেবেন না, সেটা লিখতে হবে। উইল করার সময় একজন এক্সিকিউটর থাকেন। জেলা বিচারকের কাছ থেকে এই এক্সিকিউটরকে গিয়ে প্রবেট (অনুমতি) নিতে হয়। তবেই কোনও ব্যক্তি সম্পত্তির মালিকানা পান। উইলের সত্যতা যাচাই করার জন্য জেলা বিচারকের কাছ থেকে অনুমতি নিতে হয়। 
 
4Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা