উত্তরবঙ্গ

ইন্টারন্যাশনাল গেস্টহাউস ছাড়তে হবে বিবেকানন্দ হস্টেলের ছাত্রদের

অসীম দত্ত, শিলিগুড়ি: দু’বছর আগেই বিবেকানন্দ হস্টেলকে বিপজ্জনক ঘোষণা করে ফাঁকা করে দেয় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সেখান থেকে পড়ুয়াদের স্থানান্তরিত করা হয় বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল গেস্টহাউসে। এবার সেখান থেকে সরানো হবে আবাসিক ছাত্রদের। কোথায় রাখা হবে ওই পড়ুয়াদের, তা অবশ্য স্থির হয়ে গিয়েছে। 
বছর দু’য়েক আগে যাদপুর বিশ্ববিদ্যালয়ের একটি দল বিবেকানন্দ হস্টেল পরিদর্শন করে বিল্ডিংটি ব্যবহারের অনুপযুক্ত বলে বাতিল করে দিয়ে যায়। সেই সময় থেকে হস্টেলের ছাত্রদের রাখা হয় ক্যাম্পাসের ইন্টারন্যাশনাল গেস্টহাউসে। সেই গেস্টহাউসের ২২টি রুমে ছাত্রদের থাকার ব্যবস্থা করা হয়েছে। গেস্টহাউসে পড়ুয়ারা থাকায় এখন বাইরে থেকে কোনও অধ্যাপক বা অতিথি বিশ্ববিদ্যালয়ে এলে তাঁদের জন্য আলাদাভাবে হোটেল ভাড়া করতে হচ্ছে। এজন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কোষাগার থেকে মোটা টাকা বাড়তি খরচ হয়ে যাচ্ছে। 
একেতে বিশ্ববিদ্যালয়ের আর্থিক পরিকাঠামো দুর্বল, তারউপর সেই বাড়তি টাকা খরচ হওয়ায় বোঝা বাড়ছে কর্তৃপক্ষের। এমনিতেই তহবিলে প্রায় ৩৩ কোটি টাকার ঘাটতি। তারউপর বিভিন্ন খাতে অতিরিক্ত ব্যয় হওয়ায় হিমশিম অবস্থা। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দেবাশিস দত্ত বলেন, আর্থিক চাপ কমাতে ছাত্রদের অন্যত্র সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এমনিতেই ইন্টারন্যাশনাল গেস্টহাউসে ছাত্রদের থাকাতে সমস্যা হচ্ছে। বাইরে থেকে অতিথিরা এলে তাঁদের জন্য হটেলে রুম ভাড়া নিতে হচ্ছে। আমরা চাইছি, খরচ কমাতে। তাই ছাত্রদের ক্যাম্পাসের অন্য হস্টেলে নিয়ে যাওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি নতুন একটি হস্টেল তৈরির প্রস্তাব গ্রহণ করা হয়েছে। 
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে বিবেকানন্দ হস্টেলের ৬৬ জন ছাত্র রয়েছেন গেস্টহাউসে। ২৬টি রুম আছে গেস্টহাউসের। সেখানকার চারটি ঘর আবার স্টোর রুম হিসেবে ব্যবহার করা হয়। অর্থাৎ ২২টি রুমের প্রতিটিতে তিনজন করে ছাত্র থাকছেন। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্তারা আপাতত কিছু ছাত্রকে রামকৃষ্ণ হোস্টেল ও কিছু ছাত্রকে বিদ্যাসাগর হস্টেলে স্থানান্তরিত করবে বলে স্থির করেছেন। ফলে ইন্টারন্যাশনাল গেস্টহাউসের উপর থেকে কমবে ছাত্রদের চাপ। বাড়তি খরচের থেকেও রেহাই মিলবে  কর্তৃপক্ষের। 
হস্টেল মনিটরিং কমিটির চেয়ারম্যান পলাশ পাল বলেন, নতুন বিল্ডিংয়ের জায়গা চিহ্নিত করা হয়েছে। একটি কমিটি তৈরি করে এ সংক্রান্ত রিপোর্ট প্রশাসনিক ভবনে পাঠানো হয়েছে। নতুন উপাচার্য এলেই কাজ শুরু হতে পারে। আপাতত ছাত্রদের অন্যত্র নিয়ে যাওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা