উত্তরবঙ্গ

ছ’দশক ধরে প্রতিমার অলঙ্কার তৈরি করছে মালাকার পরিবার

সংবাদদাতা, কালিয়াগঞ্জ: প্রতিবছর দুর্গাপুজোর আগে গয়না বন্ধক দিয়ে দুর্গা প্রতিমার অলঙ্কার তৈরি করতেন অশীতিপর সুনীল মালাকার। তিন মাস আগে তাঁর মৃত্যুর পর হাল ধরেছেন বৃদ্ধা স্ত্রী এবং ছেলে, বউমা। কালিয়াগঞ্জের সাহাপাড়ায় মালাকার পরিবারের সদস্যরা এখন ব্যস্ত দুর্গা সহ অন্যান্য দেবদেবীর শোলার অলঙ্কার তৈরি করার কাজে। ৬০ বছরের বেশি সময় ধরে মালাকার পরিবারের সদস্যদের তৈরি করা শোলার অলঙ্কার পৌঁছে যাচ্ছে উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায়।  
প্রয়াত সুনীলের ছেলে রবি বলেন, বাবা সারাবছর শোলার সাজ তৈরি করতেন। তিনমাস আগে তাঁর মৃত্যুর পর আমি হাল ধরেছি। প্রতিমার একটি সাজের সেট তিন হাজার টাকায় বিক্রি হয়। বাবাকে দেখেছিলাম গয়না বন্ধক রেখে সামগ্রী কিনে সাজ তৈরি করতে। আমরা তাঁর হাতের কাজ ধরে রাখার চেষ্টা করছি। 
জলাজমিতে জন্মানো শোলা গাছের কাণ্ড শুকিয়ে তৈরি হয় দেবীর অলঙ্কার। কাঁচামালের দাম বেড়ে যাওয়া এবং চাহিদা কম থাকায় ধুঁকছে এই শিল্প। তবুও প্রাচীন এই শিল্পকে বাঁচিয়ে রাখার তাগিদে দেবী দুর্গা ও তাঁর সন্তানদের জন্য গয়না বানাচ্ছে এই পরিবার।
সুনীলের স্ত্রী মায়া মালাকারের কথায়, শ্বশুরবাড়িতে এসে শোলার অলঙ্কার বানানোর কাজ শিখেছি। পুজোর আগে ব্যস্ততা অনেকটাই বেড়ে যায়।  মূল্যবৃদ্ধির জন্য মুনাফা এখন অনেক কমেছে। স্বামীর স্মৃতি বাঁচিয়ে রাখতেই সবাই মিলে চেষ্টা করছি। বিভিন্ন পুজো উদ্যোক্তারা বাড়ি থেকে সাজ কিনে নিয়ে যায়। অন্য জেলাতেও পাঠানো হয়।  নিজস্ব চিত্র
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা