উত্তরবঙ্গ

কাঁসা-পিতল-তামা দিয়ে মিনিয়েচার দুর্গা প্রতিমা গড়েন বরদাকান্তের শিক্ষক অর্ণব

অসীম দত্ত, শিলিগুড়ি: স্কুল শিক্ষকের হাতে গড়া ধাতুর তৈরি মিনিয়েচার দুর্গা প্রতিমা নজর কাড়ছে। শিল্পীর হাতের নিপুণ ছোঁয়ায় নিখুঁত মিনিয়েচার প্রতিমার কারুকাজ অনায়াসে হার মানাবে দক্ষ প্রতিমা শিল্পীদেরও। হারিয়ে যাওয়া বাংলার শিল্পকলাকে বাঁচিয়ে রাখতেই স্কুল শিক্ষকের এই প্রয়াস। আগে কখনও তিনি হাতের যাদুতে গড়ে তুলেছিলেন পালযুগের শিল্পকলার আদলে দুর্গামূর্তি। আবার কখনও তাম্রযুগের শিল্পকলাকে দুর্গা প্রতিমার মধ্যদিয়ে মানুষের সামনে তুলে ধরেছেন। হাইস্কুল শিক্ষকের এই সৃষ্টি শহর তথা জেলার সীমানা পেরিয়ে পাড়ি দিয়েছে ইন্দোর ও মুম্বইয়ে। 
শিলিগুড়ি পুরসভার ২৮ নম্বর ওয়ার্ডের দেশবন্ধুপাড়ার বাসিন্দা পেশায় স্কুল শিক্ষক অর্ণব চট্টোপাধ্যায় ২০ বছর ধরে তৈরি করছেন মিনিয়েচার দুর্গা প্রতিমা। শিলিগুড়ি শহরের বরদাকান্ত বিদ্যাপীঠের পদার্থবিদ্যার শিক্ষক। ছোট থেকেই ছবি আঁকার প্রতি ঝোঁক অর্ণববাবুর। তা থেকেই পরবর্তীতে প্রতিমা তৈরির প্রতি আগ্রহ জন্মায়। এ বছর তিনি তৈরি করছেন প্রাচীন বাংলার পটচিত্রের আদলে বিভিন্ন ধাতুর সংমিশ্রণে দুর্গা প্রতিমা। প্রতিমার মূল কাঠামোটি করা হয়েছে বাঁশ, কাঠ, খড় ও মাটি দিয়ে। তার উপর কাঁসা, পিতল ও তামার প্রলেপ দিয়ে গড়া হয়েছে মূর্তি। ২৫ ইঞ্চি চওড়া, ১৭ ইঞ্চি উঁচু মূর্তিটির পরতে পরতে রয়েছে সাবেকিয়ানার ছাপ। নিখুঁত ওই প্রতিমার বস্ত্র, অলঙ্কারে রয়েছে প্রাচীন বাংলার শৈল্পিক ছোঁয়া। যা সকলের মন ছুঁয়ে দেবে। গত এপ্রিল মাস থেকে তিনি মূর্তিটি গড়ার কাজ শুরু করেছিলেন। সদ্যই শেষ হয়েছে শেষ তুলির টানের কাজ। 
শিল্পী তথা শিক্ষক অর্ণব চট্টোপাধ্যায় বলেন, এর আগে আমার তৈরি প্রতিমা ইন্দোর ও মুম্বইয়ে পাড়ি দিয়েছে। দুর্গা প্রতিমার পাশাপাশি শখের বশে অন্যান্য দেবদেবীর প্রতিমাও তৈরি করি। অনেক বন্ধু ও গুণিজনদের সেই প্রতিমা উপহার হিসেবে তুলে দিয়েছি।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা