উত্তরবঙ্গ

অবিরাম বৃষ্টিতে চা গাছে পোকার উপদ্রব বেড়েছে, ক্ষতির আশঙ্কা

সংবাদদাতা, আলিপুরদুয়ার: টানা বৃষ্টি। দেখা নেই সূর্যের। আবহাওয়ার এই খামখেয়ালিপনায় চা গাছে লুপার ও হেলোপেলটিস সহ নানা ক্ষতিকারক পোকার উপদ্রব বেড়েছে। কীটনাশক স্প্রে করলে বৃষ্টির ঝাঁপটায় ও জমা জলে সব ধুয়ে যাচ্ছে। অবিরাম বৃষ্টিতে আলিপুরদুয়ার জেলায় ২৫-৩০টি চা বাগান জলমগ্ন হয়ে পড়েছে। আবহাওয়ার এই খামখেয়ালিপনায় জুন থেকে উৎপাদন মার খাচ্ছে চায়ে। হাওয়া দপ্তরের পূর্বাভাস, আরও কিছুদিন এই দুর্যোগ চলবে। ফলে জুলাই মাসেও চায়ের উৎপাদনে ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
চা মালিক সংগঠন টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার উত্তরবঙ্গের চেয়ারম্যান চিন্ময় ধর বলেন, জেলার ২৫-৩০টি চা বাগান জলমগ্ন। পলি, বালি ঢুকে বাগানগুলির ক্ষতি হয়েছে। জল জমে থাকায় মাটি নরম হয়ে চা গাছের শিকড় আলগা হচ্ছে। বাগান মালিকরা জানিয়েছেন, পর্যাপ্ত বৃষ্টি হলেও কয়েক দিন ধরে রোদের দেখা নেই। জমা জলে চা গাছের গোড়ায় পচা রোগ দেখা দিচ্ছে। রোদ থাকলে এই পরিস্থিতি হতো না। 
বাগান মালিকদের সংগঠন সূত্রে জানা গিয়েছে, কালচিনির তোর্সা নদীর দু’পাশে থাকা প্রচুর চা বাগানে জল জমে আছে। বাগানের জমিতে ভাঙনও শুরু হয়েছে। এছাড়াও কুমারগ্রামের রহিমাবাদ চা বাগানের শ্রমিক মহল্লাতে জল ঢুকে পড়েছে। গত বছরই কালচিনির মেচপাড়া চা বাগানে বাঁধ ভেঙে পানা নদীর জল ঢুকে গিয়েছিল। হাসিমারা বায়ুসেনার জওয়ানরা শ্রমিকদের উদ্ধার করেছিলেন। কিন্তু পানার সেই ভাঙা বাঁধের অংশ আজও মেরামত হয়নি। যদিও সেচদপ্তরের আলিপুরদুয়ার ডিভিশনের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার অমরেশকুমার সিং বলেন, টাকা মঞ্জুর হয়েছে। বর্ষার পরেই মেচপাড়ায় পানা বাঁধের কাজ শুরু হবে। 
এদিকে, তুলসীপাড়া, জয় বীরপাড়া ও আর্যমান সহ মাদারিহাট ব্লকের বেশকিছু চা বাগান জলমগ্ন হয়ে পড়েছে। কালচিনির মাঝেরডাবরি চা বাগান থেকেও জমা জল নামছে না। ইন্ডিয়ান টি প্লান্টেশন অ্যাসোসিয়েশনের ডুয়ার্স শাখার সচিব রামঅবতার শর্মা বলেন, বাগানগুলিতে লুপার ও হেলোপেলটিস সহ নানা ক্ষতিকারক পোকামাকড়ের উপদ্রব শুরু হয়েছে। কিন্তু কীটনাশক স্প্রে করে কোনও লাভই হচ্ছে না। বৃষ্টির ঝাঁপটায় ও জমা জলে সব ধুয়ে যাচ্ছে।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা