উত্তরবঙ্গ

মহদিপুর কুমোরপাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো উদ্বোধন 

সন্দীপন দত্ত, মালদহ: মহদিপুরের শতবর্ষ প্রাচীন দুর্গাপুজোর উদ্বোধন হল শুক্রবার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়ালি এই পুজোর উদ্বোধন করলেন। প্রায় একশো বছর আগে এক মিলন মেলায় পরিণত হতো বর্তমান পশ্চিমবঙ্গের মালদহ জেলার ইংলিশবাজার ব্লকের মহদিপুর। যে পুজোকে কেন্দ্র করে অবিভক্ত বাংলার আপামর বাঙালি মেতে উঠতেন শারদোৎসবে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে জন্ম নেয় নতুন রাষ্ট্র বাংলাদেশ। মহদিপুরের কাঁটাতারের বেড়া আলাদা করে দেয় দুই বাংলাকে। মহদিপুর কুমোরপাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটি ১০১ বছর ধরে এই পুজো চালিয়ে আসছে। ১৯৭২ সাল থেকে এই পুজো পরিচালনা করে মহদিপুর কিশোর সঙ্ঘ। শুক্রবার সন্ধ্যায় এই পুজোর ভার্চুয়াল উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
পুজো কমিটির সম্পাদক প্রসূন ঘোষ বলেন, সীমান্ত লাগোয়া মহদিপুর অঞ্চলের এই পুজোর বয়স ১০১ বছর। এই পুজোকে কেন্দ্র করে একটা সময় মহদিপুর দুই বাংলার মিলনক্ষেত্রে পরিণত হতো। ভিসা নিয়ে ওপার বাংলা থেকেও বহু মানুষ এই পুজো দেখতে আসতেন। একটা সময় তাঁদের পূর্বপুরুষরা অবিভক্ত বাংলার এই পুজোর সঙ্গে যুক্ত ছিলেন। 
প্রসূনবাবু জানান, দেশ ভাগ হলেও এই পুজোর গরিমা এখনও নষ্ট হয়নি। মহদিপুর গ্রাম পঞ্চায়েতের প্রচুর মানুষ প্রতিমা দর্শনে আসেন। আশপাশের গ্রাম থেকেও বহু মানুষ আসেন আমাদের পুজো দেখতে। সীমান্ত লাগোয়া এই পুজোয় থাকে সাবেকিয়ানার ছোঁয়া। প্যান্ডেল থেকে মা দুর্গার প্রতিমা- সবেতেই রয়েছে সাবেকিয়ানা। অষ্টমীর রাতে থাকে পাত পেড়ে খিচুড়ি খাওয়ার বিশাল আয়োজন। নবমীতে থাকে বস্ত্র বিতরণ সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।
13h 13m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা