উত্তরবঙ্গ

প্রবল বৃষ্টিতে উত্তরের জনজীবন বিঘ্নিত, বহু এলাকা জলের নীচে

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দিনভর বৃষ্টিতে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় জনজীবন বিঘ্নিত হল। টানা বৃষ্টিতে বহু জায়গায় জল জমে গিয়েছে। নদীগুলির জলস্তর বৃদ্ধির পাশাপাশি কোথাও কোথাও নদীভাঙন দেখা দিয়েছে। 
টানা বৃষ্টির জেরে পাহাড় ও সমতলের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়ে। এর জেরে শিলিগুড়ি শহরের বিভিন্ন ওয়ার্ডের নীচু এলাকায় জল জমে। মহানন্দা, পঞ্চনই, বালাসন সহ বিভিন্ন নদীর জলস্তর হুহু করে বেড়ে যায়। দিনভরই হালকা ও মাঝারি বৃষ্টি হয়েছে।
জলপাইগুড়ি সদর ব্লকের বোয়ালমারি নন্দনপুর পঞ্চায়েতের বাহির চর এলাকায় তিস্তার ভাঙ্গনে ৬০টি বাড়ি তলিয়ে গিয়েছে। একটি প্রাথমিক বিদ্যালয়, একটি আইসিডিএস সেন্টার সহ ৫০০ বিঘা কৃষিজমি নদীগর্ভে চলে গিয়েছে। জলপাইগুড়ি সদরের বিডিও মিহির কর্মকার বলেন, বিষয়টি দেখা হচ্ছে। 
এদিকে, ময়নাগুড়ির দোমহনিতে তিস্তার অসংরক্ষিত এলাকায় হলুদ এবং মেখলিগঞ্জে অসংরক্ষিত এলাকায় লাল সঙ্কেত জারি করা হয়েছে। অন্যদিকে, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত টানা বৃষ্টিপাতে ময়নাগুড়ি শহরের কয়েকটি ওয়ার্ড জলমগ্ন হয়েছে। পুরসভার ভাইস চেয়ারম্যান মনোজ রায় বলেন, জাতীয় সড়ক সম্প্রসারণের সময় নিকাশি ব্যবস্থা বেহাল হয়ে পড়ায় এই পরিস্থিতি। বিভিন্ন ওয়ার্ডে জল দাঁড়িয়ে পড়ছে। 
এদিকে মেখলিগঞ্জের নিজতরফের নয়াবাড়িতে তিস্তার ১০ নম্বর স্পার বাঁধটি শুক্রবার সম্পূর্ণ ভেঙে গিয়েছে। মেখলিগঞ্জের মহকুমা শাসক অতনু কুমার মণ্ডল জানিয়েছেন, নিজতরফ এলাকায় তিস্তার স্পার বাঁধ ভেঙেছে। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। 
অতিবৃষ্টিতে ধূপগুড়ি পুরসভার বেশকিছু এলাকাও জলমগ্ন হয়ে পড়েছে। ১৫ নম্বর ওয়ার্ডের চৌকিদারটারি, ১৬ নম্বর ওয়ার্ডের স্টেশনপাড়া, ৩ নম্বর ওয়ার্ডের মিলপাড়া, ১ নম্বর ওয়ার্ডের জঙ্গলপাড়া সহ ৮ নম্বর ওয়ার্ডের একাংশে জল জমেছে। পুরসভার প্রশাসক বোর্ডের ভাইস চেয়ারম্যান রাজেশকুমার সিং বলেন, জলমগ্ন এলাকাগুলি থেকে কীভাবে জল বের করা যায় তা দেখা হচ্ছে। অন্যদিকে, মাল মহকুমায় ১০০টি বাড়ি জলমগ্ন হয়ে পড়েছে। অন্যদিকে নাগরাকাটায় সুখানি নদীর জল বেড়ে গিয়ে সেতুর উপর দিয়ে জল বইছে। ফলে মনমোহন ধুরার সঙ্গে নাগরাকাটার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মাল ব্লকের টোটগাঁও বস্তিতে তিস্তার জল ঢুকে ৪০টি বাড়ি জলমগ্ন হয়েছে।
এদিকে, গত ২৪ ঘণ্টায় টানা বর্ষণে আলিপুরদুয়ার পুরসভার একাধিক ওয়ার্ড জলমগ্ন হয়েছে। রেল জংশনের লিচুতলা, বিবেকানন্দ মিনি মার্কেট জলমগ্ন হয়েছে। আলিপুরদুয়ার-১ ব্লকের শালকুমারে শিসামারা নদীর জল বেড়ে যাওয়ায় সিধাবাড়ি, নতুনপাড়া ও মুন্সিপাড়া তিনটি মৌজার বাসিন্দারা বিপন্ন বোধ করছেন। শালকুমার-১ পঞ্চায়েতের প্রধান শ্রীবাস রায় বলেন, শিসামারার জল বেড়ে যাওয়ায় ও ওই নদীর বাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ায় তিনটি মৌজার মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে। হাউরি, বাংরি ও তিথি নদীর জলোচ্ছ্বাসে মাদারিহাট ও টোটোপাড়া রাজ্য সড়কের উপর দিয়ে জল বইছে। গত ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ারে ২৭৬ মিমি বৃষ্টিপাত হয়েছে। জেলার ছোট বড় সব নদীতেই জল বাড়ছে।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা