উত্তরবঙ্গ

বুনিয়াদপুর শহরের তিনটি ওয়ার্ডে কংক্রিটের বাঁধের দাবি বাসিন্দাদের

সংবাদদাতা, গঙ্গারামপুর: বর্ষা এলেই টাঙ্গন নদীর জলে প্লাবনের হওয়ার আশঙ্কা তৈরি হয় বুনিয়াদপুর শহরের তিনটি ওয়ার্ডে। উত্তরবঙ্গে কয়েকদিনের ভারী বৃষ্টিতে গঙ্গারামপুর মহকুমার টাঙ্গন ও পুনর্ভবা নদীর জলস্তর বাড়তে শুরু করেছে। জেলা সেচদপ্তর সূত্রে জানা গিয়েছে, পুনর্ভবার জল বিপদসীমার অনেক নীচেই রয়েছে। তবে বংশীহারি ও বুনিয়াদপুর শহরের উপর দিয়ে প্রবাহিত টাঙ্গন নদীর জলস্তর চোখ রাঙাতে শুরু করে দিয়েছে।
বর্ষায় টাঙ্গন নদীতে জল বাড়তে শুরু করলেই বুনিয়াদপুর শহরের অপেক্ষাকৃত নিচু এলাকা ৫ নম্বর ওয়ার্ডের মিরজাতপুর ডোবা পাড়া, বংশীহারি ফুটবল মাঠ, ৯ নম্বর ওয়ার্ডের শিবপুর হালদার পাড়া, কইল পাল পাড়া ও ৭ নম্বর ওয়ার্ডের বংশীহারি থানাপাড়া, জয়দেবপুর প্লাবিত হয়। বুনিয়াদপুর পুরসভা ও জেলা সেচ দপ্তর শহরে জল ঢোকা আটকাতে প্রকল্পই নিতে পারেনি বলে অভিযোগ। বাসিন্দাদের অনেকে এখন কংক্রিটের বাঁধ করার দাবি তুলছেন।
বুনিয়াদপুর পুরসভার প্রশাসক বোর্ডের ভাইস চেয়ারপার্সন জয়ন্ত কুন্ডু বলেন, প্রত্যেক বছর বর্ষার আগে আমাদের রেসকিউ সেন্টার ও রিলিফের জন্য কন্ট্রোল রুম খোলা হয়। প্লাবিত এলাকা থেকে শহরবাসীকে উদ্ধার করি। টাঙ্গন নদীর জল বাড়লেই শহরে ঢুকতে শুরু করে। সেচ দপ্তরকে অনেকবার চিঠি দেওয়ার পর ৭ নম্বর ওয়ার্ডে কিছু জায়গায় কংক্রিটের বাঁধের কাজ হয়েছে। এরপর আর কোনও উদ্যোগ নেওয়া হয়নি। পুরসভার প্রশাসককে নিয়ে স্থায়ী পরিকল্পনা করা হবে।
সেচ দপ্তর না পুরসভা, কারা টাঙ্গনে কংক্রিটের বাঁধ দিয়ে শহরের জল ঢোকা বন্ধ করবে, তা নিয়ে রয়েছে জটিলতা। গঙ্গারামপুর মহকুমা সেচ দপ্তরের আধিকারিক দেবব্রত পাল বলেন, বুনিয়াদপুর শহরের যেসব এলাকা টাঙ্গনের জলবৃদ্ধির সঙ্গে প্লাবিত হয়, সেগুলিকে নদীর লো লাইন বলা হয়। প্রত্যেকটি জায়গায় নদীর লো লাইন রয়েছে। আমাদের পক্ষে এত বড় কাজ করার ক্ষমতা নেই। লো লাইনের জল আটকাতে বড় পরিকল্পনার প্রয়োজন।  নিজস্ব চিত্র।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা