কলকাতা

লোকসান বাড়াল নিম্নচাপের বৃষ্টি, আশাহত মঙ্গলাহাটের ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পুজোর আগে পাওয়া যাবে আর মাত্র একটি হাট। ফলে বিপুল লোকসানের পর এই মঙ্গলবার বেচাকেনা তুঙ্গে উঠবে বলে আশা করেছিলেন হাওড়ার মঙ্গলাহাটের ব্যবসায়ীরা। কিন্তু তাতে জল ঢালল নিম্নচাপের বৃষ্টি। তাঁরা দিনভর পসরা সাজিয়ে অপেক্ষা করলেও হাটে সেই দমবন্ধ ভিড় সেভাবে চোখে পড়ল না এদিন।
সোমবার ভোর থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত হাজার হাজার বস্ত্র ব্যবসায়ী হাওড়া ময়দান সংলগ্ন এলাকায় নিজেদের পসরা সাজিয়ে বসেন। অন্যান্য বছর এই সময় কয়েক লক্ষ ক্রেতার ভিড় হয় এই দু’দিন। দম ফেলার ফুরসত পান না ব্যবসায়ীরা। এদিন সকাল থেকেই আকাশের মুখ ভার ছিল। তার উপর দিনভর ঝিরিঝিরি বৃষ্টি। এতে পুজোর শেষ বাজার অনেকটাই মার খেয়েছে বলে দাবি মঙ্গলাহাটের ব্যবসায়ীদের। এদিন বাড়তি লাভের আশায় প্রায় সন্ধ্যা পর্যন্ত ক্রেতাদের অপেক্ষায় বসেছিলেন হোলসেল বিক্রেতারা। নীতীশ দত্ত, বিজয়া পাল, নির্মল গুছাইতের মতো রেডিমেড কাপড় ব্যবসায়ীদের অনেকেই বলেন, ‘মহালয়ার আগের সপ্তাহে সাধারণত জেলার গ্রামীণ এলাকার খুচরো ও পাইকারি দোকানদাররা মঙ্গলাহাটে ভিড় জমান। আমতা ও উদয়নারায়ণপুরে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় এবার তাঁরা আসতে পারেননি। বৃষ্টির মধ্যে এদিন যেটুকু কেনাবেচা হয়েছে, তা বছরের অন্যান্য সময়ের তুলনায় অনেকটাই কম।’
ব্যবসায়ীদের একাংশের দাবি, বড় বড় মল ও অনলাইন শপিংয়ের দাপটে আগের জৌলুস হারিয়েছে মঙ্গলাহাট। পাশাপাশি বর্তমানে অঙ্কুরহাটি ও মেটিয়াবুরুজের হোলসেল বাজার আড়ে-বহরে বেড়ে ওঠায় মঙ্গলাহাটের গুরুত্ব কমেছে। আর জি কর কাণ্ডের প্রতিবাদে আন্দোলনের জেরে এবছর ক্ষতি কয়েকগুণ বাড়লেও এদিনের বাজারের দিকে তাকিয়ে ছিলেন ব্যবসায়ীদের অনেকেই। পসরার উপর প্লাস্টিক বিছিয়ে ক্রেতাদের অপেক্ষায় থাকলেও দিনের শেষে একরাশ দুশ্চিন্তা নিয়েই বাড়ি ফিরলেন তাঁরা।
নেই ক্রেতা। মাথায় হাত মঙ্গলাহাটের ব্যবসায়ীদের। -নিজস্ব চিত্র 
15h 15m ago
পুজো ২০২৪
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা