কলকাতা

বউবাজারে দুই বাড়ির মাঝের অংশও ভাড়া! তৈরি গোডাউন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারের নির্মলচন্দ্র দে স্ট্রিটে ট্রামলাইনের পাশের ফুটপাতে হকারদের সারি সারি ডালা। সেগুলি সব ত্রিপল দিয়ে ঢাকা দেওয়া। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফুটপাত ‘দখলমুক্ত’ করার নির্দেশের জেরে ব্যবসা আপাতত বন্ধ। সেখানেই ফুটপাত লাগোয়া অংশে পাশাপাশি দু’টি বাড়ির মাঝখানে চার ফুট চওড়া প্যাসেজ। তার উপরে অ্যাসবেস্টসের শেড, সামনে টিনের দরজা। সহজেই বোঝা যায়, বেআইনিভাবে প্যাসেজ ‘দখল’ করা হয়েছে। কারা করল এই কাজ? স্থানীয় বাসিন্দারা মুখ খুলতে নারাজ। অনেক কাঠখড় পোড়ানোর পর বিষয়টি স্পষ্ট হল। খোঁজ নিয়ে জানা গেল, ওই চার ফুট প্যাসেজও ‘ভাড়ায়’ দেওয়া হয়েছে। হকাররা গোডাউন হিসেবে ব্যবহার করেন ওই জায়গা। তার জন্য মাসে মাসে মাসোহারা গুনতে হয় তাঁদের। তবে এই টাকা যাচ্ছে কার কাছে, তা এক রহস্য! 
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাম্প্রতিক নির্দেশ, শহরকে বেআইনি দখলদার মুক্ত করতে হবে। হকারদের জন্য পৃথক জোন ও তাঁদের মালপত্র রাখার গোডাউন তৈরি করে দিতে হবে। এই আবহে সামনে এল বউবাজার চত্বরের এই আপাত-অদ্ভুত ঘটনা। দু’টি বাড়ির মধ্যবর্তী অংশে চার ফুট চওড়া ও প্রায় আট ফুট লম্বা ফাঁকা জায়গা ‘ভাড়া’ দেওয়ার ব্যবসা চলছে। জায়গাটি কার, তা নিয়ে সংলগ্ন দু’টি বাড়ির লোকজন নিশ্চুপ। নাম প্রকাশ না করার শর্তে একটি বাড়ির সদস্য জানান, ওই জায়গা তাঁদের নয়। কে, কেন, কীভাবে গোডাউন করেছেন সেখানে, তাও তাঁর অজানা। আরেকটি বাড়ির কেউ কথাই বলতে চাননি। বিষয়টি নিয়ে আশপাশের দোকানদারদের মুখেও কুলুপ। 
উল্টো দিকের একটি কার পার্কিংয়ের কর্মী জানান, এই প্যাসেজে আগে অ্যাসবেস্টসের ছাউনি বা টিনের দরজা, কিছুই ছিল না। ফুটপাতের ফলওয়ালারা সাধারাণত ফলের ঝুড়ি রাখতেন সেখানে। তারপর আচমকা একদিন ছাউনি হয়ে গেল। ‘গোডাউন’ নিরাপদ করতে বসল টিনের দরজা। তবে ওই জায়গায় যে একটি দরজা রয়েছে, তা এক ঝলকে বোঝাই দায়! কারণ, টিনের উপর লাগানো রয়েছে একটি বিজ্ঞাপনী পোস্টার, যাতে মনে হয় পুরোটাই একটি দেওয়াল। এলাকাবাসীর একাংশের দাবি, ফল ব্যবসায়ীরাই তাঁদের জানিয়েছেন, ওই জায়গায় ফলের ঝুড়ি, শুকনো খড়, শোলা ইত্যাদি রাখার জন্য মাসে প্রায় দু’হাজার টাকা গুনতে হয়। তবে কলকাতা পুলিসের দাবি, ওই এলাকায় বেআইনি দখলদারি নিয়ে কোনও অভিযোগ জমা পড়েনি। সংশ্লিষ্ট ৪৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার বিশ্বরূপ দে বলেন, ‘আমি জনপ্রতিনিধি হওয়ার আগে থেকেই এই জায়গাগুলি এমন অব্যবস্থার মধ্যে রয়েছে। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট পুর-কর্তৃপক্ষকে জানাব।’
1d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চোখের সমস্যায় মানসিক অস্থিরতা ও উদ্বেগ। কর্মস্থলে অতিরিক্ত কাজের চাপ। আর্থিক দিক শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা