কলকাতা

দখল হয়ে গিয়েছে আস্ত খাল! হাওড়ার নিকাশি ব্যবস্থা বিপর্যস্ত হওয়ার আশঙ্কা

শুভঙ্কর বসু, কলকাতা: জবরদখল হয়ে গিয়েছে আস্ত একটি খাল। ফলে হাওড়ার নিকাশি ব্যবস্থা বিপর্যস্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এমনই অভিযোগের প্রেক্ষিতে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চের নির্দেশ, খালের ভরাট হয়ে যাওয়া অংশ পুনরুদ্ধার করতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে সেচদপ্তরকে। সেই সঙ্গে হাওড়া পুরসভাকে জবরদখকারীদের তালিকা তৈরি করতে হবে বলে নির্দেশ দিয়েছে বেঞ্চ। 
৫.১৩ কিলোমিটার দীর্ঘ হাওড়া জেলা পরিষদ খাল শহরের নিকাশি ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্থানীয়ভাবে খালটি মহিষধারা খাল নামে পরিচিত। আন্দুল থেকে হাওড়া ড্রেনেজ চ্যানেল পর্যন্ত খালের ২.০৭ কিলোমিটার অংশ কার্যত ভরাট হয়ে গিয়েছে। সেই সঙ্গে রয়েছে বেআইনি জবরদখল। প্রায় ছ’বছর আগে, ২০১৮ সালে এই খালটি দখলমুক্ত করতে ও ভরাট হওয়া অংশ পুনরুদ্ধার করতে নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু অভিযোগ, সেই নির্দেশের পর বহু সময় কেটে গেলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তখন ফের মামলা দায়ের হয় হাইকোর্টে। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলার শুনানিতে মামলাকারীর আইনজীবী দাবি করেন, আদালতের নির্দেশের পর ওয়ার্ক অর্ডার হলেও কাজের কাজ কিছুই হয়নি। রাজ্যের তরফে অবশ্য দাবি করা হয়, হাওড়া ড্রেনেজ চ্যানেলের সঙ্গে ওই খালকে যুক্ত করতে পারলেই সমস্যার সমাধান সম্ভব। তার জন্য ব্যক্তি মালিকানাধীন ১৩ ডেসিমেল জমি কেনা প্রয়োজন। সেই কারণে কাজ থমকে রয়েছে। 
রাজ্যের এই বক্তব্যে অবশ্য আশ্বস্ত হতে পারেনি আদালত। ওই খালের বর্তমান ছবি দেখে প্রধান বিচারপতি বলেন, ‘আপনারা খালে জমে থাকা জঞ্জাল কেন সরাচ্ছেন না? এই কাজের জন্য কেন অপেক্ষা করছেন?’ কেন বেআইনি দখলদারদের উচ্ছেদ করা হচ্ছে না, সেই প্রশ্নও তোলেন প্রধান বিচারপতি। জবাবে হাওড়া পুরসভার আইনজীবী বলেন, ‘বেআইনি দখলদার উচ্ছেদ করতে গেলে পুলিসের সাহায্য প্রয়োজন। কিন্তু তারা কোনওরকম সহায়তা করছে না। আমরা যখনই জবরদখল সরাতে যাচ্ছি,  পুলিস দূরে দাঁড়িয়ে থাকছে। তাই পুলিসকে উপযুক্ত সহায়তার নির্দেশ দেওয়া হোক।’
সব পক্ষের বক্তব্য শোনার পর নির্দেশে বেঞ্চ জানায়, খালের ভরাট হয়ে যাওয়া অংশ অবিলম্বে জঞ্জাল ও পলিমুক্ত করতে হবে। জবরদখলকারীদের তালিকা তৈরি করতে হবে পুরসভাকে। সেই সঙ্গে, খালটিকে ড্রেনেজ চ্যানেলের সঙ্গে যুক্ত করার জন্য পর্যাপ্ত জমি কিনতে রাজ্য মন্ত্রিসভাকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। 
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চোখের সমস্যায় মানসিক অস্থিরতা ও উদ্বেগ। কর্মস্থলে অতিরিক্ত কাজের চাপ। আর্থিক দিক শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা