কলকাতা

সালোয়ার কামিজ পরে স্কুলে আসতে
চাওয়ায় চাকরি গেল সঙ্গীত শিক্ষিকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে চাকরি হারালেন নিউ আলিপুরের বিদ্যাভারতী গার্লস হাইস্কুলের গানের দিদিমণি সোমা ভাদুড়ি। প্রায় ১৮ বছর এই স্কুলে চাকরি করেছেন তিনি। তাঁর দাবি, সালোয়ার কামিজ পরে স্কুলে আসতে চাওয়ার জন্যই তাঁর চাকরি কেড়ে নিয়েছে কর্তৃপক্ষ। সম্প্রতি তিনি চাকরি বাতিলের চিঠি পেয়েছেন স্কুলের তরফে। তাতে জানানো হয়েছে, পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম শ্রেণির মিউজিক ক্লাস তুলে দেওয়ার জন্যই তাঁকে কাজ থেকে অব্যাহতি দেওয়া হচ্ছে।
পূর্ব পুঁটিয়ারির বাসিন্দা সোমাদেবী এই স্কুলে ২০০৪ সাল থেকে রয়েছেন। সেখান থেকে তারাতলা মিন্টের কাছে ওই স্কুলটিতে রোজ আসতেন তিনি। সোমাদেবী জানান, এই রুটের বাসে খুব ভিড় হয়। একদিন ভিড় বাসে একজনের পায়ে চাপ লেগে শাড়িটি প্রায় খুলেই যায় তাঁর। লজ্জায়-অপমানে তিনি স্কুলের কাছে অনুরোধ জানিয়েছিলেন, তাঁকে যেন সালোয়ার কামিজ পরে আসার অনুমতি দেওয়া হয়। কর্তৃপক্ষ জানায়, তিনি সালোয়ার কামিজ পরে স্কুলে এসে শাড়ি পরে নিতে পারবেন। সেই অনুমতি তাঁকে দেওয়া হচ্ছে। তবে, পোশাক বদলানোর উপযুক্ত ঘর না থাকায় এবং নীতিগত কারণে তিনি রাজি হননি। এর ফলে মার্চ থেকে তাঁকে কার্যত বসিয়েই দেওয়া হয়। ক্লাস দেওয়া হতো না স্কুলে গেলেও। তিনি নিয়মিত প্রধান শিক্ষিকাকে উপস্থিতির কথা জানিয়ে ই-মেল করে গিয়েছেন।
এরপর তিনি বিষয়টি জানিয়ে মধ্যশিক্ষা পর্ষদ এবং মহিলা কমিশনে চিঠি পাঠান। বেসরকারি স্কুল হওয়ার কারণে পর্ষদের সচিব সেই চিঠি স্কুলশিক্ষা কমিশনারের কাছে পাঠিয়ে তাঁকে ব্যবস্থা নিতে অনুরোধ করেন। মহিলা কমিশনও রিপোর্ট চেয়ে পাঠায়। সেই রিপোর্টে স্কুল একতরফাভাবে সোমাদেবীকেই দায়ী করেছে। স্কুলের বক্তব্য, তাদের সুনাম নষ্ট করতেই সোমাদেবী এসব গল্প ফেঁদেছেন। শেষ পর্যন্ত, ৩১ মে সোমাদেবীকে বরখাস্তের চিঠি পাঠায় স্কুল। তবে, প্রকৃত ঘটনা কী, তা জানতে স্কুলেরও প্রতিক্রিয়া নেওয়ার চেষ্টা করা হয়। প্রধান শিক্ষিকা শর্মিষ্ঠা বন্দ্যোপাধ্যায়কে ফোন করা হয়েছিল। তবে, তিনি তা ধরেননি। হোয়াটসঅ্যাপেও বিষয়টি জানানো হয়। তবে, তিনি তাতেও কোনও উত্তর দেননি। যদিও, ইতিমধ্যে স্কুলের প্রাক্তনীদের মধ্যে এ খবর পৌঁছেছে। অনেকেই সোশ্যাল মিডিয়ায় ঘটনাটির প্রতিবাদ করে সরব হচ্ছেন। নিচু ক্লাসে মিউজিক ফিরিয়ে আনা এবং সোমাদেবীকে পুনর্বহালের দাবি তুলছেন তাঁরা। ছাত্রী এবং অভিভাবকদের অনেকেও বিষয়টি নিয়ে উদ্বেগে। নামপ্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক বলেন, এই স্কুলে নানা এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিজ রয়েছে। শুধুমাত্র নিচু ক্লাসের মিউজিক ক্লাস তুলে দেওয়ার কারণ সম্পর্কে আমরাও ধোঁয়াশায়। এপিডিআরের মতো গণ সংগঠনও এর প্রতিবাদে আসরে নেমেছে।
12Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা