খেলা

ডার্বিতে এগিয়ে রাখব মোহন বাগানকেই

ডার্বি এলেই এখনও মন কেমন করে। সুদূর সিঙ্গাপুরে বসেও আমি সেই উত্তাপ দিব্যি টের পাই। ম্যাচের এক সপ্তাহ আগে থেকেই আবেগের বিস্ফোরণ। প্র্যাকটিসে উপচে পড়া ভিড়। ফুটবলার থেকে কোচ, সকলের কাছে বড় ম্যাচ জয়ের আবদার। এই জন্যই কলকাতা ডার্বি অতুলনীয়। সেই কবে মোহন বাগান ছেড়ে এসেছি। তবু টান রয়েই গেছে। তাই তো নিয়মিত সবুজ-মেরুনের খবর রাখি। সময় পেলে ম্যাচের হাইলাইটস দেখি। এবারও দারুণ দল গড়েছে সবুজ-মেরুন ম্যানেজমেন্ট। 
কোচিং কেরিয়ারে বেশ কয়েকটি ডার্বি জিতেছি। প্রতিটিই স্পেশাল। তবে ৫-৩’এর ম্যাচ জীবনে কোনওদিন ভুলতে পারব না। নিস্তব্ধ ঘরে একা বসে থাকলে আজও শুনতে পাই সেদিনের যুবভারতীর গর্জন। সেটাও ছিল অক্টোবর মাস। ২০০৯ সাল। মনে আছে, ব্যারেটোর পায়ের পেশিতে চোট ছিল। ম্যাচের আগে বারবার ওর সঙ্গে কথা বলেছি। বড় ফুটবলার। বলেছিল, ‘ডোন্ট ওরি। আমি খেলবই। আর মোহন বাগান জিতবে।’ হয়েওছিল তাই। ব্যারেটোর মতো স্কিমারের মঞ্চে সেদিন হ্যাটট্রিক ছিল গোলমেশিন চিডির। একার পকেটেই চার গোল। অপর লক্ষ্যভেদটি মণীশ মৈথানির। নায়ক চিডি হলেও সেদিন কাজটা সহজ করেদিয়েছিল সুরকুমার, স্নেহাশিস আর ব্যারেটো। তখন আমার সহকারী হেমন্ত ডোরা। পাঁচ গোলের পর আমায় এসে বলেছিল, ‘এই ম্যাচ তোমায় অমরত্ব দেবে।’ ম্যাচ শেষে টের পেয়েছিলাম কী ঘটে গিয়েছে। সমর্থকদের সে আবেগ ভাষায় প্রকাশ করার ক্ষমতা আমার নেই। পরের প্র্যাকটিস সেশনেই ওরা মিষ্টি নিয়ে এসেছিল। এমনটা বোধহয় কলকাতাতেই হয়। ডার্বিতে আমার রেকর্ড তুলনামূলক ভালো। সব সময় এই ম্যাচকে আমি নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখেছি। বড় ম্যাচে উঠতি ফুটবলারদের সুযোগ দিয়েছি। প্রতিবারই তারা আমার মান রেখেছে। মনে আছে আরেক মণীশের কথা, ভার্গব। অনভিজ্ঞ ছেলে। কিন্তু বড় ম্যাচে কী ফুটবলটাই না খেলেছিল। আসলে এই ম্যাচই তো নতুন তারকার জন্ম দেয়। 
এই মোহন বাগানে তো তারকার সমারোহ। সোনায় মোড়া আপফ্রন্ট। জেমি ম্যাকলারেন, কামিংস, পেত্রাতোস, গ্রেগ স্টুয়ার্টরা তো রয়েছেই। সঙ্গে লিস্টন, মনবীর, সাহাল। ম্যাচ উইনারে টইটম্বুর পালতোলা নৌকা। তাই আমার মতে, শনিবারের ডার্বিতে এগিয়ে মোহন বাগান। তবে ডিফেন্স মজবুত না করলে মুশকিল আছে। মোলিনা অভিজ্ঞ কোচ। জানেন বড় ম্যাচে দলকে কী করে তৈরি করতে হয়। তাই আপুইয়ারা স্বভাবসিদ্ধ ফুটবল খেললে  হাসিমুখে স্টেডিয়াম ছাড়বে মোহন বাগান সমর্থকরা।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা