খেলা

কোরিয়াকে হারিয়ে ফাইনালে ভারত

বেজিং: দাপটে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির ফাইনালে ভারত। সেমি-ফাইনালে দক্ষিণ কোরিয়াকে ৪-১ ব্যবধানে হারাল গতবারের চ্যাম্পিয়নরা। অধিনায়ক হরমনপ্রীত সিংয়ের জোড়া গোলই তফাত গড়ে দিল। ১৯ ও ৪৫ মিনিটে লক্ষ্যভেদ করলেন তিনি। বাকি দুই গোলদাতা উত্তম সিং (১৩ মিনিট) ও জারমনপ্রীত সিং (৩২ মিনিট)। কোরিয়ার একমাত্র গোলটি ইয়াং জিহুনের (৩৩ মিনিট)। মঙ্গলবার খেতাবি লড়াইয়ে চীনের মুখোমুখি ভারত। অন্য সেমি-ফাইনালে পাকিস্তানকে পেনাল্টি শ্যুট আউটে হারিয়েছে আয়োজক দেশ। নির্ধারিত ৬০ মিনিটের শেষে স্কোর ছিল ১-১।
হরমনপ্রীতরা এদিন আক্রমণাত্মক মেজাজেই শুরু করেছিলেন। কোরিয়ান রক্ষণে বার বার হানা দেন তাঁরা। চতুর্থ মিনিটেই গোলের সুবর্ণ সুযোগ পেয়েছিলেন অভিষেক। কিন্তু তাঁর রিভার্স হিট আটকে দেন বিপক্ষ গোলরক্ষক কিম জায়হান। তবে ১৩ মিনিটে কাঙ্ক্ষিত লিড পেয়ে যায় ভারত। আরাইজিৎ সিংয়ের পাস থেকে দলকে এগিয়ে দেন উত্তম (১-০)।
দ্বিতীয় কোয়ার্টারেও দাপট বজায় রাখে ক্রেগ ফুলটনের ছেলেরা। এই পর্বের চতুর্থ মিনিটে ম্যাচের প্রথম পেনাল্টি কর্নার পায় ভারত। তা থেকে ২-০ করেন হরমনপ্রীত। প্রতিযোগিতায় এটি তাঁর ষষ্ঠ গোল।
বিরতির পর ৩-০ করেন জারমনপ্রীত। সুমিতের দুরন্ত স্কুপ বৃত্তের বাইরে পেয়ে ভিতরে প্রবেশ করে সজোরে গোলে মারেন তিনি। কোরিয়া অবশ্য লড়াই ছাড়েনি। এক মিনিট পরেই পেনাল্টি কর্নার থেকে ব্যবধান কমান জিহুন (৩-১)। তিনিই এই আসরের সর্বাধিক গোলদাতা। খেলার গতির বিপরীতে এক গোল হজম করলেও আক্রমণের পথ থেকে সরে আসেনি ভারতীয় দল। তৃতীয় কোয়ার্টারের শেষ লগ্নে পেনাল্টি কর্নার পায় টিম ইন্ডিয়া। বৃত্তের বাইরে হাতে বল লাগানোর জন্য হলুদ কার্ড দেখেন কোরিয়ান গোলরক্ষক জায়হান। তা থেকে ফের গোল করেন হরমনপ্রীত (৪-১)। শেষদিকে গোলের লক্ষ্যে মরিয়া হয়ে ওঠে কোরিয়া। কিন্তু ভারতীয় রক্ষণ ম্যাচে ফেরার সুযোগ দেয়নি প্রতিপক্ষকে। এই নিয়ে পঞ্চমবার এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির ফাইনালে উঠল নীল জার্সিধারীরা। আগের চারবারই চ্যাম্পিয়ন হয়েছে ভারত। খেতাবি লড়াইয়ে একশো শতাংশ সাফল্যের রেকর্ড বজায় রাখার লক্ষ্যে মঙ্গলবার চীনের মুখোমুখি হবে ভারত। উল্লেখ্য, লিগ পর্বের ম্যাচে আয়োজক দলকে ৩-০ ব্যবধানে হারিয়েছিলেন হরমনপ্রীতরা।

ভারত- ৪       :    দক্ষিণ কোরিয়া- ১
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা