খেলা

রক্ষণের দুর্বলতা ঢাকতে আক্রমণই ভরসা মোলিনার

সঞ্জয় সরকার, কলকাতা: সুহেল ভাটের সঙ্গে ওয়ান টু ওয়ান খেলে জেমি ম্যাকলারেনের শট জালে জড়াতেই কোচ হোসে মোলিনার চোখেমুখে তৃপ্তির হাসি। মরশুমের শুরু থেকেই তারকা অজি স্ট্রাইকারের চোট নিয়ে চলছে বিস্তর জল্পনা। ডুরান্ড কাপের পর আইএসএলের প্রথম ম্যাচেও তাঁকে ছাড়াই দল সাজাতে হয়েছে বাগান কোচকে। তবে সকলকে স্বস্তি জুগিয়ে মঙ্গলবার পুরোদমে প্রস্তুতি সারলেন ম্যাকলারেন। শ্যুটিং অনুশীলন থেকে ম্যাচ প্র্যাকটিস, পুরো সময়টাই বেশ চনমনে দেখাল তাঁকে। স্বাভাবিকভাবেই এএফসি চ্যাম্পিয়ন্স লিগ-টু অভিযান শুরুর আগে অবশ্যই ইতিবাচক সঙ্কেত মোলিনা ব্রিগেডের সামনে। ম্যাকলারেনও মাঠে নামতে মুখিয়ে।
বুধবার এশিয়ান মঞ্চে মোহন বাগানের প্রতিপক্ষ তাজিকিস্তানের ক্লাব রাভশন এফসি। মরশুমের শুরু থেকেই রক্ষণ নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে স্প্যানিশ কোচকে। ডুরান্ড কাপ ফাইনালের পর আইএসএলের উদ্বেধনী ম্যাচে দু’গোলে লিড নিয়ে জিততে ব্যর্থ মোহন বাগান। প্রতিবারই ডিফেন্সের ভুলে ডুবতে হয়েছে পেত্রাতোসদের। বুধবার তাই রক্ষণের হাল ফেরানোই চ্যালেঞ্জ মোলিনার। সেই লক্ষ্যে পছন্দের ৩-৫-২ ফর্মেশনে বদল এনে চার ডিফেন্ডারে দল সাজাতে চলেছেন তিনি। 
সাত বিদেশি ফুটবলার নিয়ে কলকাতায় খেলতে এসেছে রাভশন এফসি। পক্ষান্তরে, পুরো স্কোয়াড হাতে পাচ্ছেন না সবুজ-মেরুন কোচ। মোলিনা অবশ্য তা নিয়ে খুব একটা ভাবতে নারাজ। তাঁর কথায়, ‘প্রতিটি দল নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে দল গঠন করে। আমাদের লক্ষ্য আক্রমণাত্মক ফুটবল মেলে ধরা। সেই লক্ষ্যেই দল মাঠে নামবে। প্রতিপক্ষ যথেষ্ট শক্তিশালী। তাদের সমীহ করতেই হবে। তবে ঘরের মাঠে আমরা জয়ের জন্যই ঝাঁপাব।’ রক্ষণের দুর্বলতা প্রসঙ্গে তাঁর সাফাই, ‘গত দু’টি ম্যাচে আমরা ছোটখাট ভুলে গোল হজম করেছি। তার মানে এই নয় যে রক্ষণ খারাপ। তাহলে প্রতি ম্যাচেই প্রতিপক্ষ দাপট দেখাত। তেমনটা নয়। তবে অবশ্যই আমাদের আরও উন্নতি করতে হবে।’ 
মঙ্গলবার মাঠে এলেও অনুশীলন করলেন না আলবার্তো। তাঁর অনুপস্থিতিতে টম অ্যালড্রেডের সঙ্গী হবেন দীপ্যেন্দু বিশ্বাস। দুই উইং-ব্যাকে শুভাশিস আর আশিস রাই। একইসঙ্গে জোড়া ডিফেন্সিভ ব্লকার পজিশনে অনিরুদ্ধ থাপার সঙ্গে শুরু করতে পারেন দীপক টাংরি। আপফ্রন্টে গোলের জন্য দিমিত্রি আর কামিংসই ভরসা বাগান কোচের। পরিবর্ত হিসেবে মাঠে নামতে পারেন ম্যাকলারেন। রাভশন অচেনা প্রতিপক্ষ হলেও, তাদের ম্যাচের ভিডিও দেখেই স্ট্র্যাটেজি গড়ছেন বাগান কোচ।
গত মরশুমে তাজিকিস্তান লিগে দ্বিতীয় স্থানে শেষ করেছিল রাভশন। তবে এশিয়ান মঞ্চে তাদের পারফরম্যান্স মোটেই আহামরি নয়। ১৭বার প্রতিনিধিত্ব করলেও, মাত্র একটি ম্যাচই জিততে পেরেছে তারা। তবে বুধবার মোহন বাগানকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে তৈরি রাভশন। কোচ মামি নাজারজাদেহ মাসুদ বললেন, ‘মোহন বাগান বেশ শক্তিশালী দল। তবে আমরাও তৈরি।’
(ম্যাচ শুরু সন্ধ্যা ৭-৩০ মিনিটে।  সম্প্রচার স্পোর্টস ১৮ চ্যানেলে।)
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা