বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর

মাজরা পোকার ব্যাপক আক্রমণে ভাতারে ক্ষতির আশঙ্কায় চাষিরা

সংবাদদাতা, বর্ধমান: মাজরা পোকার ব্যাপক আক্রমণে বোরো চাষে ক্ষতির আশঙ্কায় ভাতারের চাষিরা। ভাতার ব্লকে এ পর্যন্ত মাজরা পোকার আক্রমণ সব থেকে বেশি। এবছর সেখানে সাড়ে ২২ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে। দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় পোকার আক্রমণের অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। 
ভাতার ব্লকের বাসুদা গ্রামের কৃষক মানিক দাস জানান, অনেক আশা নিয়ে চার বিঘা জমিতে বোরো চাষ করেছিলাম। কিন্তু মাজরা পোকার আক্রমণে আমরা এখন দিশাহারা। দোকানের নামীদামি কীটনাশক ওষুধ কিনে জমিতে একাধিকবার স্প্রে করা হলেও কোনও সুফল পাওয়া যায়নি। ধারদেনা করে জমি ভাগ নিয়ে চাষ করেছি। এই মুহূর্তে কী করব, বুঝে উঠতে পারছি না। 
ভাতার ব্লক সহ কৃষি অধিকর্তা বিপ্লব প্রতিহার জানিয়েছেন, এবছর ভাতার ব্লকের ৩০-৩৫ শতাংশ জমিতে মাজরা পোকার উপদ্রব দেখা দিয়েছে। আবহাওয়াজনিত কারণে মাজরার উপদ্রব বেশি হয়েছে। বোরোধানের অধিকাংশ জমিতে  ধানের ফলন শুরু হয়নি। এখন মাজরা পোকা মারার জন্য উপযুক্ত ব্যবস্থা নিলে ধান উৎপাদনে কোনও ক্ষতি হবে না। তিনি বলেন, মাজরা পোকার জন্য জমিতে নোভালিউরোন মিশ্রণ, অ্যাসিফেট, তার সঙ্গে ল্যানডা কীটনাশক মিশ্রণ করে স্প্রে করলে মাজরা পোকার থেকে রক্ষা পাওয়া যাবে।

17th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ