মেঘলা আকাশ ও বৃষ্টিতে মৌমাছিরা বাসা 
থেকে বেরই হচ্ছে না, মধু সংগ্রহে ব্যাঘাত
কান্দি

সংবাদদাতা, কান্দি: কখন মেঘলা, আবার কখনও চলছে হাল্কা বৃষ্টি, ফলে বাসা থেকে বের হচ্ছে না মৌমাছিরা। সংগ্রহ হচ্ছে না মধু। তাই কান্দি মহকুমা এলাকায় সরষে ফুলের মধু সংগ্রহ করতে এসে লোকসানের মুখে পড়তে হচ্ছে মধুচাষিদের। 
কান্দি মহকুমা কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রতি বছর এলাকায় প্রায় সাড়ে চার হাজার হেক্টর জমিতে সরষে চাষ হয়ে থাকে। এবছর আরও বেশি পরিমাণ জমিতে সরষে চাষ হয়েছে। বেশিরভাগ জমিতে সরষের ফুল আসার পর এখন ফল ধরতে শুরু করেছে। এই সময়ে মধুচাষিরা মধু সংগ্রহ করে থাকেন। প্রতি বছর উত্তর ২৪ পরগনার বসিরহাট সহ অন্য এলাকা থেকে চাষিরা এসে কান্দি মহকুমার বিভিন্ন এলাকায় মধু সংগ্রহ করেন। জীবন্তি, গোকর্ণ, হিজল, বড়ঞা, ভরতপুর, খড়গ্রাম, লোহাদহ, আলিনগর সহ বিভিন্ন এলাকায় বছরের এই সময় মধু সংগ্রহের কাজ হয়। সেই মতো এবছরও প্রায় তিনশো চাষি মধু সংগ্রহের কাজে নেমেছেন। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য অন্যান্য বছরের মতো মধু সংগ্রহ হচ্ছে না বলে চাষিরা জানাচ্ছেন।
জীবন্তি গ্রামে মধু সংগ্রহ করছেন বসিরহাটের পিন্টু বিশ্বাস, হাসানুজ্জামান সহ অন্যান্যরা। পিন্টু বলেন, প্রায় ১৫ দিন হল এখানে মধু সংগ্রহ করছি। কিন্তু বেশিরভাগ দিন মধু সংগ্রহ করা যাচ্ছে না। প্রায় ৬০টি মধু বাক্স রাখা হলেও, কোনও দিন তিন কিলোগ্রাম, কোনও দিন সাত কিলোগ্রাম মধু সংগ্রহ হচ্ছে। ফলে শ্রমিকদের মজুরির টাকাই উঠছে না। আলিনগরের মধুচাষি সফিকুল আলম মির্জা বলেন, প্রায় ১০ বছর ধরে এখানে মধু সংগ্রহ করতে আসি। কিন্তু এত প্রতিকুল আবহাওয়া কোনও বছরে দেখিনি। মেঘলা আবহাওয়ার জন্য মৌমাছিরা বাসা থেকে বেরই হচ্ছে না। মধুচাষিরা জানান, শুকনো ও হালকা শীতের আবহাওয়া হল মধু সংগ্রহের আদর্শ সময়। কিন্তু এবছর মেঘলা আবহাওয়া, কখনও হালকা বৃষ্টি বা কুয়াশা হচ্ছে। ফলে মৌমাছিরা বাসায় ঢুকেই থাকছে। বাসায় ঢুকে থাকলে তাদের খাওয়াতে হচ্ছে চিনি মেশানো জল। তার উপর মধুও উৎপন্ন করা যাচ্ছে না। উঠছে না শ্রমিকের দৈনিক মজুরি। ফলে লোকসানের মুখে পড়তে হচ্ছে তাঁদের। এমনকী মধুর গুণগত মানও খুব একটা ভালো হচ্ছে না।
লোহাদহ গ্রামে মধু সংগ্রহ করতে আসা মফিজউদ্দিন মণ্ডল বলেন, এবছর মধু না পাওয়ার কারণে অনেকে ফিরে গিয়েছেন। আবার অনেকে বাড়ি ফেরার জন্য মনস্থির করে ফেলেছেন। তাই মধু সংগ্রহের মাঝপথেই অনেককে ব্যবসা ছাড়তে হচ্ছে। 
30Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা