বোরো ধানে মাজরা পোকার আক্রমণ
রুখতে চাষিদের প্রশিক্ষণ কৃষিদপ্তরের

সংবাদদাতা, কাটোয়া: বোরো ধানে মাজরা পোকার আক্রমণ রুখতে এবার সতর্ক কৃষিদপ্তর। পোকার হাত থেকে রক্ষা পেতে কী করতে হবে তা নিয়ে চাষিদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কাটোয়া মহকুমার পাঁচটি ব্লকেই গ্রামে ঘুরে ঘুরে শিবির করে চাষিদের বোঝাচ্ছেন কৃষি আধিকারিকরাই।  
এ বিষয়ে কাটোয়া মহকুমা কৃষিদপ্তরের আধিকারিক প্রলয় ঘোষ বলেন, এখন মহকুমাজুড়ে বোরো ধান চাষ হচ্ছে। এখন ধান গাছ বেড়ে উঠছে। এই সময় মাজরা সহ অন্যান্য পোকার হাত থেকে রেহাই পেতে চাষিদের কী কী করণীয় তা আমরা শিবির করে বোঝাচ্ছি। প্রতিটি শিবিরে গড়ে ৩০ জন করে অংশ নিচ্ছে। 
জানা গিয়েছে, প্রত্যেক বছর কাটোয়া মহকুমার মঙ্গলকোটে সাধারণত গড়ে প্রায় ১৫ হাজার হেক্টর ও বাকি চার ব্লকে সাধারণত গড়ে প্রায় ৫ হাজারের কিছু বেশি পরিমাণে বোরো ধান চাষ হয়। বোরো ধান চাষের ক্ষেত্রে মাজরা পোকার আক্রমণ বেশি ঘটে। মাজরা পোকার আক্রমণে বিঘার পর বিঘা ধানের জমি শেষ হয়ে যায়। তাই প্রশিক্ষণ শিবিরে কীভাবে মাজরা পোকা চিনবেন ও তার প্রতিরোধের উপায় কী তা চাষিদের বোঝানো হচ্ছে। 
মাজরাপোকা অত্যন্ত ক্ষতিকারক একটি কীট। এই পোকা ফসলের প্রাথমিক পর্যায়ে ক্ষতি করে ফসলের সার্বিক মান ও ফলনকে প্রভাবিত করে। ২০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত ফলনের ক্ষতি হতে পারে। প্রাথমিক পর্যায়ের শুরুর দিক থেকে ফুল ধরার আগে পর্যন্ত ধানগাছগুলিকে এই পেস্ট সর্বাধিক প্রভাবিত করে। স্টেম বোরোর পাতার উপরিতলে প্রায় ১৫ থেকে ৮০টি বাদামি রঙের ডিম দেয়। কচি লার্ভাগুলি রেশমের সুতোর পাতার সঙ্গে নিজেদের ঝুলিয়ে রাখে। পাশাপাশি এটা খাদ্যের জন্য অন্যান্য গাছপালায় উড়ে যায়। পূর্ণবয়স্কগুলি উদ্ভিদের ঝাড় ও কাণ্ডে প্রবেশ করে। কৃষিদপ্তর চাষিদের পরামর্শ দেয়, জমিতে গেলে চাষিদের খেয়াল রাখতে হবে ধান গাছে মাজরা পোকা দেখা যাচ্ছে কিনা। ধান গাছের মধ্যে যদি মাজরা পোকা দেখা যায় তাহলে দেরি না করে কীটনাশক স্প্রে করতে হবে। কীটনাশক জলে গোলার সময় দোকান থেকে একটা শ্যাম্পুর পাতা কিনে জলে গুলে ওই মিশ্রণের সঙ্গে মিশিয়ে স্প্রে করতে হবে। তাতে মাজরা পোকার সমস্যা মিটবে। কৃষি অধিকারিকরা জানান, মাজরা পোকা ধান গাছে ডিম পাড়ে। ওই ডিম ফুটে যখন লার্ভা বের হয় সেই লার্ভা ধান গাছের রস শুষে খেয়ে গাছ নষ্ট করে দেয়। তাই মাজরা দেখলেই সতর্ক হবার পরামর্শ দেওয়া হয়েছে।
কেতুগ্রাম ১ ব্লকের কৃষিদপ্তরের এডিএ সুদীপ মণ্ডল জানান, এখন ধান গাছ বেড়ে ওঠার সময়। এ সময়ে বিভিন্ন ধরনের পোকার আক্রমণ হয় জমিতে। মূলত মাজরা পোকা ধানের খুব ক্ষতি করে। আমরা শিবির করে চাষিদের সেখাচ্ছি কীভাবে মাজরা পোকার আক্রমণের হাত থেকে বাঁচা যাবে।
কাটোয়া ও কেতুগ্রামের চাষিদের একাংশ জানান, আগের বছরে মাজরা পোকার আক্রমণ ধান গাছে বেশি হয়েছিল। জমির মাঝ বরাবর পোকার এমন আক্রমণ হয়েছিল তাতে সব শেষ করে দিয়েছিল। স্প্রে করেও কোনও লাভ হয়নি। কাটোয়া ২ ব্লকের এক চাষি বলেন, মাজরা পোকা রুখতে কীটনাশক কিনতে অনেক টাকা খরচ করেছিলাম। তাতেও কোনও লাভ হয়নি। তবে এবার কৃষিদপ্তর যা পরামর্শ দিচ্ছে তা শুনেই এখন থেকেই সতর্কে রয়েছি।
28Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা