বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টুকরো  খবর

নয়া ওয়েডিং ডেস্টিনেশন পাথুরিয়াঘাটা রাজবাড়ি
পর্যটকদের জন্য খুলে দেওয়া হল পাথুরিয়াঘাটা রাজবাড়ি। পুরনো বনেদি এই বাড়িকে বরাবর সংরক্ষণ করে রাখা হয়েছিল। কলকাতার প্রাচীন ঐতিহ্যকে আজও বহন করে আসছে পাথুরিয়াঘাটার খিলাত ভবন। যা অনেকে চেনেন ‘খেলাৎ ঘোষের রাজবাড়ি’ নামে। এবাড়ির পুজোয় এসেছিলেন স্বয়ং শ্রীরামকৃষ্ণদেব। প্রাচীন ঐতিহ্যের স্বাদ নিয়েছেন মহাত্মা গান্ধীও। এমনকী কালীপ্রসন্ন সিংহ ওরফে হুতোম প্যাঁচার লেখায় খেলাত চন্দ্র ঘোষের নামোল্লেখ রয়েছে। এবার এই বাড়িকে জনসাধারণের জন্য খুলে দেওয়া হল। আবার চাইলে বাড়িটি কোনও অনুষ্ঠানের জন্য ভাড়াও নিতে পারবেন। সুতরাং ওয়েডিং ডেস্টিনেশন-এর তালিকাতেও নয়া সংযোজন। বড় বড় গথিক থাম, সুউচ্চ প্রাসাদ, বেলজিয়ান গ্লাসের দরজা, শ্বেতপাথরের মেঝে, সেগুন কাঠের আসবাব— এসব মেশানো রাজবাড়ির আভিজাত্য সহজেই নজর কাড়ে। উত্তর কলকাতার গিরিশ পার্ক মেট্রো স্টেশন থেকে ৫ মিনিটের হাঁটা পথে অবস্থিত এই রাজবাড়ি। আভিজাত্য এবং বাঙালিয়ানা এই রাজবাড়ির বিশেষত্ব। তাই এই রাজবাড়িকে বাঁচিয়ে রাখতেই এমন সিদ্ধান্ত বলে জানান রাজবাড়ির অধুনা কর্ত্রী করবী ঘোষ। সম্প্রতি একটি বিশেষ ফটোশ্যুটের মাধ্যমে এই রাজবাড়িটির জনসাধারণের জন্য খুলে দেওয়া হল। আয়োজনে এক্সপোজার ইভেন্ট ও ব্ল্যাক থান্ডার ইভেন্ট ম্যানেজমেন্ট। এই ফটোশ্যুটে উপস্থিত ছিলেন অভিনেত্রী ইন্দ্রানী ঘোষ, রাইন ঘোষ, শৈবাল দত্ত, প্রত্যয় সরকার ও ইন্দ্রনীল বুবাই সেনগুপ্ত। তিনমহলা বাড়ি আর রাজকীয় পরিবেশে বিয়ে সারতে চাইলে যোগাযোগ করুন। 

নতুন আর্ট গ্যালারির উদ্বোধন শহরে
ব্রিজিং কালচার অ্যান্ড আর্টস ফাউন্ডেশন (বি-সিএএফ) নামে এক নতুন আর্ট স্টুডিও এবং আর্ট গ্যালারির উদ্বোধন হল শহরে। উদ্বোধন করলেন পদ্মভূষণ প্রাপ্ত শিল্পী যোগেন চৌধুরী। এছাড়া উপস্থিত ছিলেন কলকাতায় অবস্থিত ফরাসি দূতাবাসের ডিরেক্টর নিকোলাস ফ্যাসিনো, হিডকোর প্রাক্তন ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেন, কেভেন্টার অ্যাগ্রো লিমিটেড-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর মায়াঙ্ক জালান এবং আইআইএচএম-এর সিইও ডঃ সুবর্ণ বোস। বয়স ও লিঙ্গ নির্বিশেষ শিল্পীদের জন্য একটি স্বাধীন শিল্প গ্যালারি হিসেবে এই মঞ্চকে তুলে আনার কথা জানান এই প্রতিষ্ঠানের কর্ণধার কিউরেটর রীনা দেওয়ান। তিনি বলেন, ‘বছরভর নানা আকর্ষণীয় শিল্প প্রদর্শনী, অভিনয়, কর্মশালা, কোর্স এবং আলোচনার আয়োজন এখানে করা হবে। বি-সিএএফ-এর উদ্বোধনী প্রদর্শনী হিসেবে শিল্পী কৌস্তভ চক্রবর্তীর কাজ প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনীটি চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। সময় বিকেল ৪টা থেকে রাত ৮টা। বি-সিএএফ আর্টস স্টুডিওটি খোলা থাকবে সকাল ১০টা থেকে দুপুর ৩টে পর্যন্ত। 
বি-সিএফ আর্টস গ্যালারি খোলা থাকবে বিকাল ৪টে থেকে রাত ৮ টা পর্যন্ত।

অনিল কুমার দত্তের ‘স্বকালবেলা’ প্রদর্শনী
সমসাময়িক যুগে নানা ব্যক্তিত্বের প্রতিকৃতি অঙ্কনের মধ্যে বেঁচে আছেন শিল্পী অনিল কুমার দত্ত। শিল্পী অতুল ঘোষ, গোবর্ধন আশের সুযোগ্য এই শিষ্য নিজের এই কাজের নাম দিয়েছিলেন ‘স্বকালবেলা’। ছান্দসিক প্রবোধচন্দ্র সেন, কবি-সাহিত্যিক অজিতকৃষ্ণ বসু, প্রকাশক দাউলাল মেহরাও ছিলেন সেই তালিকায়। ১৯৩৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত এমন ৬২ জনের প্রতিকৃতি তিনি অঙ্কন করেছেন। চালিয়ে গিয়েছেন সাহিত্য পত্রিকাও। ১৯৮৫ সালে ৪৬ জনের প্রতিকৃতি নিয়ে হয়েছিল তাঁর প্রথম প্রদর্শনী। এবার স্বকালবেলা সিরিজের সবক’টি কাজ নিয়ে অনিলকুমার দত্তের একটি প্রদর্শনীর আয়োজন করল অ্যাকাডেমি অব ক্রিয়েটিভ আর্ট। চন্দ্রনাথ চ্যাটার্জি স্ট্রিটের এই গ্যালারিতে প্রদর্শনীটি চলবে রবিবার, ২১ এপ্রিল পর্যন্ত। প্রদর্শনীর সময় দুপুর ২টো থেকে রাত ৮টা। 

স্থাপত্যশিল্পে এআই
শিল্প-স্থাপত্যেও আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই) বা কৃত্রিম মেধা এবং ভার্চুয়াল রিয়্যালিটি (ভিআর) নিয়ে আসতে চলেছে এক যুগান্তকারী বিপ্লব। এখন স্থাপত্য শিল্প, রিয়েল এস্টেট, বিল্ডিং এবং ইন্টেরিয়র ডিজাইনিং-এর ক্ষেত্রে এই দুই প্রযুক্তির নির্ভুল, যুগোপযোগী ব্যবহারের মাধ্যমে এক উদ্ভাবনী চিন্তন শৈলীর প্রয়োগ শুরু হয়েছে। মেশিন লার্নিং-এর নির্দিষ্ট অ্যালগরিদম ব্যবহার করে, ভিআর আমাদের চারপাশের পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়া এবং রিয়েল-টাইম ডেটা ইনপুটগুলির উপর ভিত্তি করে গতিশীলভাবে সামঞ্জস্যতা বজায় রাখতে সক্ষম। আর্কিটেকচারাল ব্লুপ্রিন্ট এবং স্থানিক ডেটা বিশ্লেষণ করে এআই অ্যালগরিদমগুলি দিয়ে পূর্বপ্রস্তাবিত কাঠামোর উপর এক ভার্চুয়াল রিয়্যালিটির উপস্থাপনা তৈরি করতে পারে, যা স্টেকহোল্ডারদের নির্মাণ শুরুর আগে ডিজাইনগুলি দেখতে এবং মূল্যায়ন করতে সাহায্য করে। ভিআর কনসাল্টেন্সি ‘ডিসি ভিশন’-এর প্রতিষ্ঠাতা ধৃতি চট্টোপাধ্যায় জানান, তিনি ভিআর প্রযুক্তিতে এআই-এর রূপান্তরমূলক প্রভাব তুলে ধরেছেন। তাঁর কথায়, ‘এই প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীরা নানা ধরনের আসবাবের নকশা, রঙের তালিকা, সাজানোর পরিকল্পনা খতিয়ে দেখতে পারবেন।’ 

সুচিত্রাকে নিয়ে প্রদর্শনী, পোস্টার ও ক্যালেন্ডার 
কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি আইসিসিআর-এর অবনীন্দ্রনাথ গ্যালারিতে অনুষ্ঠিত হয়ে গেল ‘সুচিত্রা’ শিরোনামে এক বিশেষ প্রদর্শনী। নিবেদনে শ্যাম সুন্দর কোং জুয়েলার্স। অভিনেত্রীর নানা ছবির দৃশ্য, সিনেমার মন্তাজ, পোস্টার, বুকলেট, বিজ্ঞাপন, একমাত্র গাওয়া গানের রেকর্ড, ম্যাগাজিন কভার, বই ইত্যাদি নিয়ে সেজেছিল প্রদর্শনীটি। সৌজন্যে ফিল্ম পোস্টার ও ফিল্ম পাবলিসিটির উপকরণ সংগ্রাহক সুদীপ্ত চন্দ। প্রদর্শনীর উদ্বোধনে উপস্থিত ছিলেন সুচিত্রা সেনের মেয়ে ও অভিনেত্রী মুনমুন সেন, নাতনি রিয়া সেন, শ্যাম সুন্দর কোং জুয়েলার্স-এর কর্ণধার রূপক সাহা, অভিনেতা সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, গায়ক সিধু প্রমুখ। এখানেই শ্যাম সুন্দর কোং জুয়েলার্স ও সুরজিৎ কালা প্রকাশ করলেন সুচিত্রা সেন অভিনীত চলচ্চিত্রের ক্যালেন্ডার। এই প্রসঙ্গে মুনমুন সেন বলেন, ‘মা-কে নিয়ে এই প্রথম এমন কাজ হল। কলকাতায় হল বলে আরও বেশি করে ভালো লাগছে।’ দিদার গাওয়া গানের রেকর্ড উপহারে পেয়ে উচ্ছ্বসিত রিয়া সেনও। 

কফি হাউসের সৌন্দর্যায়নে  শিল্প কর্মশালার আয়োজন 
একটি শিল্প কর্মশালার আয়োজন করল কফি হাউস সোশ্যাল সার্ভিস অ্যাসোসিয়েশন।  সহযোগিতায় প্রয়াস ট্রাস্ট। থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুদের সাহায্যার্থে এবং ইন্ডিয়ান কফি হাউসের সৌন্দর্যায়ন উপলক্ষ্যে এই শিল্প কর্মশালার আয়োজন করা হয়। সম্প্রতি বিদ্যাসাগর উদ্যানে (কলেজ স্কোয়ার) অনুষ্ঠিত হয় এই কর্মশালা। এখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিত্রশিল্পী সুব্রত গঙ্গোপাধ্যায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় ও সম্পাদক সুধাংশুশেখর দে সহ সমাজের অন্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। এই কর্মশালায় অংশ নিয়েছিলেন ১৫ জন শিল্পী।

20th     April,   2024
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ