বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টু  ক  রো  খ ব র

লয়েড-এর নতুন এসি
• বাজারে আসছে হ্যাভেলস ইন্ডিয়ার লয়েড স্টেলার এয়ার কন্ডিশনার। লয়েড এয়ার কন্ডিশনার তাদের প্রথম ডিজাইনার রেঞ্জের সঙ্গে পরিচয় করিয়ে দিতে সৌরভ এবং ডোনা গঙ্গোপাধ্যায়কে একসঙ্গে প্রথমবার একটি বিজ্ঞাপনে নিয়ে এসেছে। অত্যাধুনিক প্রযুক্তি ও পাওয়ারফুল কুলিং প্রসেসে তৈরি এই এসিতে রয়েছে মুড লাইটিং অ্যাডভান্সড ইউনিট। যা খুব সহজেই ভয়েস কমান্ডের মাধ্যমে মেজাজের সঙ্গে মানিয়ে অ্যাম্বি-লাইটিং-এ রং পাল্টাতে পারে। ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত চরম তাপমাত্রাতেও ঠান্ডা হাওয়া সরবরাহের ক্ষমতা রয়েছে এর। এর আধুনিক ফিলট্রেশন ক্ষমতা বায়ুর বিশুদ্ধতা বজায় রাখে। ডিজাইনার এসিগুলি বাড়ির নান্দনিক পরিবেশকে উন্নত করতে তৈরি করা হয়েছে।

উপাসনা সরকার
একুশের নারীর বসন্ত বাহার
• ঈদ ও পয়লা বৈশাখ উপলক্ষ্যে ‘একুশের নারী’-র উদ্যোগে দেশপ্রিয় পার্কের কাছে উৎসব ম্যারেজ হল-এ তিনদিন ব্যাপী প্রদর্শনী ‘বসন্ত বাহার ২’-এর আয়োজন হয়েছিল। একই ছাদের তলায় ঐতিহ্যবাহী ডিজাইনের শাড়ি, খাদির পোশাক, কুর্তি, পাঞ্জাবি, ওয়েস্টার্ন পোশাক,  বাড়ির সাজসজ্জা, ব্যাগ, সুগন্ধি, অর্গ্যানিক স্কিন  এবং হেয়ার কেয়ার, রকমারি বেডশিট, ভেষজ পণ্য-সহ নানা খাবারের স্টল স্থান পেয়েছিল  প্রদর্শনীতে। শহর কলকাতা ও শহরতলির পাশাপাশি বর্ধমান, চন্দননগর এবং সুদূর হায়দরাবাদ থেকে হ্যান্ডমেড পসরা নিয়ে প্রদর্শনীতে যোগ দেন অনেকে। ‘একুশের নারী’ যাঁর মস্তিষ্কপ্রসূত সেই পারমিতা মজুমদার জানালেন, একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও মেয়েরা আজও কোথায় যেন পিছিয়ে আছে। উপার্জন করছেন ঠিকই কিন্তু নিজের পরিচয়ে জীবনধারণ করছেন এমন মেয়ের সংখ্যা হাতে গোনা।  মেয়েদের স্বনির্ভর করার পাশাপাশি তাঁরা যেন নিজের পরিচয়ে পরিচিত হতে পারেন, এমন একটি ভাবনা থেকেই অনলাইন প্ল্যাটফর্ম ‘একুশের নারী’-র পথচলা শুরু ২০২০ সাল থেকে। এটি পঞ্চম প্রদর্শনী। এবার ওয়েবসাইটও লঞ্চ করা হল। 
অপর্ণা তাঁতী
স্ট্যাটাস সিঙ্গল পুরস্কার মহিলাদের
• উর্বর ফাউন্ডেশনের সহযোগিতায় সম্প্রতি অনুষ্ঠিত হল ‘স্ট্যাটাস সিঙ্গল অ্যাওয়ার্ড’। ‘স্ট্যাটাস সিঙ্গল’ হল ভারতের প্রথম এবং একমাত্র শহুরে একক মহিলাদের সম্প্রদায়। এমন ১২ জন একক নারীর যাত্রাপথ এবং কৃতিত্বকে সম্মান জানাতেই এই অনুষ্ঠান। নিজ ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত কৃতীদের এই তালিকায় ছিলেন মহিলাদের স্বাস্থ্যের জন্য ড. ইন্দ্রাণী লোধ, শিক্ষার জন্য বিড়লা গ্রুপ অব স্কুলের ডিরেক্টর মুক্তা নাইন, ‘ইনক্লুসন’ বা অন্তর্ভুক্তির জন্য জাইউনিকা ইনক্লুসিভ ফ্যাশনের প্রতিষ্ঠাতা সৌমিতা বসু, সামাজিক শিল্পোদ্যোগে শিল্পপতি প্রিয়ম বুধিয়া, প্রচলিত ধারণার বাইরে গিয়ে কাজ করার জন্য অ্যাপ ক্যাব ড্রাইভার দীপ্তা ঘোষ, নির্দেশনায় পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, নেতৃত্ব দানে মেডিকা হাসপাতালের ভিপি-মার্কেটিং সোমা চক্রবর্তী, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হিসেবে প্লাস সাইজ মডেল ও বডি পজিটিভিটির মুখপাত্র অনিন্দিতা রায় প্রমুখ। অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় পেয়েছেন ‘স্ট্যাটাস সিঙ্গল আইকন অ্যাওয়ার্ড।’ লেখিকা শ্রীময়ী পিউ কুণ্ডু ‘স্ট্যাটাস সিঙ্গল’ নামে বই লিখেছিলেন, ২০১৮ সালে যেটি প্রকাশিত হয়। নারীর পরিচয় শুধু বিয়ে বা মাতৃত্বে সীমাবদ্ধ নয়— এই বার্তাবাহী শ্রীময়ীর বই জনপ্রিয়তা পায়। ফেসবুক পেরিয়ে ২০২১ সাল থেকে ‘স্ট্যাটাস সিঙ্গল কমিউনিটি’ আন্তর্জাতিক স্তরে পরিচিতি পায়। কলকাতা, দিল্লি, লখনউ, মুম্বই, গোয়া, পুনে, বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং চেন্নাই থেকে যোগ দেন চার হাজার একক মহিলা। কানাডা, দুবাই, ব্রিটেনেও খুব শিগগির শুরু হবে আন্তর্জাতিক স্তরের কাজ।
পয়লা অফারে 
রক্ষিত অ্যান্ড কোং জুয়েলার্স
• বাঙালির বর্ষবরণকে স্বাগত জানাতে প্রস্তুত বিপিনবিহারী গাঙ্গুলি স্ট্রিট (বউবাজার)-এর রক্ষিত অ্যান্ড কোং জুয়েলার্স। নতুন বছরে বাঙালির ঘরে অলঙ্কার কেনার চল প্রাচীন। সেই অভ্যেস ঝালিয়ে নিতেই এবার নানা সুযোগ দিচ্ছে এই অলঙ্কার প্রতিষ্ঠান। এখানে শুরু হয়েছে নববর্ষ মেগা অফার। এই সময় এই বিপণিতে কেনাকাটা করলে প্রতি গ্রাম সোনায় পাবেন ১২৫ টাকা ছাড়। সোনার গয়নার মজুরিতে পাবেন ৪০ শতাংশ অবধি ছাড়। হলমার্ক রুপোর গয়নার মজুরির উপর পাবেন ফ্ল্যাট ১৫ শতাংশ ছাড়। হীরের দামে পাবেন ফ্ল্যাট ২০ শতাংশ ছাড়। সার্টিফায়েড গ্রহরত্নেও পাবেন ফ্ল্যাট ১৫ শতাংশ ছাড়। এছাড়া এদের কস্টিউম জুয়েলারির বিভাগ মনহার’স-এ পাবেন সকল জুয়েলারিতে ৫০ শতাংশ ছাড়। অফার চলবে আগামী ২০ এপ্রিল পর্যন্ত। 
সৌন্দর্য প্রতিযোগিতা
• বর্ধমানে আয়োজিত হল ‘ফেস অব ওয়েস্ট বেঙ্গল’ সৌন্দর্য প্রতিযোগিতা। প্রদীপ জ্বালিয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র ও আয়োজক সুহীরা বন্দ্যোপাধ্যায়। বিচারকের ভূমিকাতেও ছিলেন শ্রীলেখা। তিনি অংশগ্রহণকারীদের ফ্যাশনের প্রকৃত অর্থ বোঝান। অভিনেত্রীর কথায়, ফ্যাশন প্রতিনিয়ত পাল্টায়। নিজস্ব স্টাইল বা নিজস্বতাই হল ফ্যাশন। নিজস্ব ধরনটা বজায় রাখাই শ্রেয়। অন্ধের মতো ট্রেন্ড অনুসরণ করার বিপক্ষে তিনি। বর্ধমান হোক বা প্রত্যন্ত কোনও গ্রাম, সর্বত্র নিজস্ব ফ্যাশন বজায় রাখার কথা বললেন শ্রীলেখা। দু’টি রাউন্ডে বিচার করে বেছে নেওয়া হয় ‘ফেস অব ওয়েস্ট বেঙ্গল’। দুর্গাপুর থেকে অর্পিতা চট্টোপাধ্যায় ও বর্ধমানের সৃজা সাহা পোদ্দারের মাথায় যৌথভাবে ওঠে বিজয়ীর মুকুট।
বস্ত্রশিল্পে ক্রেডো-র উদ্যোগ
• বস্ত্রশিল্পকে উন্নত করার লক্ষ্যে, ক্রেডো সেন্টার অব এক্সেলেন্স-এর উদ্যোগে শুরু হয়েছে হাইব্রিড ফ্যাশন ডিজাইন এবং অন্ত্রোপ্রনিয়রশিপ (উদ্যোগপতি) প্রোগ্রাম। অংশগ্রহণকারীদের বিভিন্ন চাহিদার কথা মাথায় রেখে অনলাইন এবং অফলাইন উপাদানগুলিকে একসঙ্গে এই প্রোগ্রামটিতে রাখা হয়েছে। অভিনব এই উদ্যোগটি ভারত সরকারের দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রকের অধীনে ‘দ্য অ্যাপারেল, মেড-আপস, এবং হোম ফার্নিশিং সেক্টর স্কিল কাউন্সিল’ দ্বারা পরিচালিত। সম্প্রতি এর সূচনায় হাজির ছিলেন অভিনেত্রী সৌরসেনী মৈত্র, ২০১০ সালে বিশ্বসুন্দরীর মঞ্চে ভারতের প্রতিনিধি এবং ক্রেডো-র গ্লোবাল অ্যাম্বাসাডর ঊষসী সেনগুপ্ত, সেন্ট জেভিয়ার্স কলেজের প্রিন্সিপাল রেভারেন্ড ফাদার ড. ডমিনিক স্যাভিও, দ্য অ্যাপারেল, মেড-আপস, এবং হোম ফার্নিশিং সেক্টর স্কিল কাউন্সিল-এর চেয়ারম্যান পদ্মশ্রী ড. এ শক্তিভেল, সিনিয়র ডিরেক্টর স্মৃতি দ্বিবেদী প্রমুখ। এই কর্মসূচিতে রয়েছে ফ্যাশন ডিজাইন এবং অন্ত্রোপ্রনিয়রশিপ-এর ন্যূনতম ৬ মাসের প্রশিক্ষণ। যা শিক্ষার্থীদের জন্য তাত্ত্বিক বিষয়গুলি জেনে নেওয়ার পাশাপাশি, ক্লাসরুমের অভিজ্ঞতা, হাতেকলমে শিক্ষা, নকশা ও পণ্য তৈরি, ব্যবসায়িক উন্নয়ন, গোষ্ঠী কার্যক্রম, প্রচারমূলক এবং বিপণন কার্যক্রমে সহায়ক হয়ে উঠবে। আবেদন করার জন্য, credo@credoforu.com-এই ওয়েবসাইটটি আগ্রহীরা দেখতে পারেন। প্রথম ব্যাচে আবেদনের শেষ তারিখ ২০ এপ্রিল।

13th     April,   2024
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ