বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টু  ক  রো  খ ব র

রীতা শাড়ি অ্যান্ড গার্মেন্টস-এ চৈত্র সেল
• বৈশাখের প্রাক্কালে গোটা চৈত্র মাস জুড়েই বাঙালির কেনাকাটার মরশুম। জেলা থেকে শহর সর্বত্রই দোকানে দোকানে ভিড়। হাওড়া ময়দান মেট্রোর কাছে নির্ভরযোগ্য বস্ত্রবিপণি রীতা শাড়ি অ্যান্ড গার্মেন্টসও এই কেনাকাটার উৎসবে সেজে ওঠে। জেলা ও কলকাতার ফ্যাশনিস্তাদের কাছে এই বিপণি বেশ জনপ্রিয়। প্রতি বছরের মতো এবছরও এখানে শুরু হয়েছে চৈত্র সেল। চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত। শাড়িপ্রেমীদের কাছে এই বিপণি অত্যন্ত নির্ভরযোগ্য। দেশের বিভিন্ন প্রদেশের নানা ধরনের শাড়ির সম্ভার মিলবে এখানে। এছাড়াও পাবেন কুর্তি, কুর্তা, পাঞ্জাবি, শেরওয়ানি, ড্রেস মেটেরিয়ালস ইত্যাদি। সব পণ্যেই নতুন স্টকের উপর ১০-৫০ শতাংশ ছাড় মিলবে। সেল চলাকালীন রবিবার ও ছুটির দিনও দোকান খোলা থাকবে।  

সেলের সাজে অমৃত বস্ত্রালয় ও অমৃত সিল্ক সদন
• অমৃত বস্ত্রালয় ও অমৃত সিল্ক সদন— হাওড়া মল্লিকফটকের কাছে অবস্থিত এই দুই বিপণি দীর্ঘ বহু বছর ধরেই বস্ত্রজগতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই দুই প্রতিষ্ঠানেই শুরু হয়েছে চৈত্র সেল। দু’জায়গাতেই পাবেন ১০-৫০ শতাংশ ছাড়, একটি কিনলে একটি ফ্রি পাওয়ার অফার। বিশেষ করে বেনারসিতে পাবেন নিত্যনতুন ও আধুনিক নকশার বিপুল সম্ভার। কিছু নির্বাচিত বেনারসির ফ্রেশ স্টকে মিলবে প্রায় ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ও। এছাড়া দেশের সব প্রদেশের শাড়ি ও বাংলার তাঁত ও মসলিনে পাবেন ১০ শতাংশ ছাড়। এছাড়া লেহেঙ্গা, চুড়িদার সবকিছুর ফ্রেশ স্টকে মিলবে ছাড়। সেল চলবে ১৩ এপ্রিল পর্যন্ত। প্রত্যহ দোকান খোলা।

সাহা টেক্সটাইল-এ ফ্যাক্টরি আউটলেট সেল
• সাহা টেক্সটাইলের মতো জনপ্রিয় বস্ত্রপ্রতিষ্ঠানে শুরু হয়েছে ফ্যাক্টরি আউটলেট সেল। এই প্রতিষ্ঠানের বারাসত, গড়িয়াহাট ও কাঁচড়াপাড়া সবক’টি শাখাতেই চলছে পর্যাপ্ত ছাড়। বিভিন্ন পোশাকে অন্তত ২০ শতাংশ ছাড় ও সর্বোচ্চ ৬০ শতাংশ ছাড়ে সেজেছে এই প্রতিষ্ঠানে। এই সময় এদের নিজস্ব পণ্য মঙ্গল ও রাজঘরানা বেনারসিতে পাবেন অন্তত ২০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত ছাড়। মহিলাদের পোশাক নিয়ে তৈরি সাহা টেক্সটাইলের নিজস্ব ব্র্যান্ড ‘আকৃতি’-তে পাবেন ২০-৩০ শতাংশ পর্যন্ত ছাড়। পুরুষদের পোশাকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ে মিলছে ব্র্যান্ডেড শার্ট, প্যান্ট, টি শার্ট, ব্লেজার ইত্যাদি। বাড়ির আসবাবের জন্যও ঢুঁ মারতে পারেন ‘সাজাব যতনে মোর স্বপ্ননীড়’ বিভাগে। এখানেও পাবেন ৬০ শতাংশ পর্যন্ত ছাড়। কিডস ওয়্যারে পাবেন ৫০ শতাংশ অবধি ছাড়।

ক্রাফটি কালচার-এর 
বৈশাখী প্রদর্শনী
• সামনেই বাংলা নববর্ষ। তার আগে কেনাকাটার সুযোগ করে দিচ্ছে ক্রাফটি কালচার। ফ্যাশন ও লাইফস্টাইলের এক বিশেষ প্রদর্শনী ‘নব বৈশাখ’ নিয়ে হাজির হচ্ছে এই সংস্থা। প্রদর্শনী চলবে আজ, ৬ এপ্রিল ও আগামিকাল ৭ এপ্রিল জুড়ে। রবীন্দ্র সরোবর নিকটবর্তী গ্যালারি গোল্ড এর ফার্স্ট ফ্লোর-এ আয়োজিত হয়েছে এই প্রদর্শনী। আধুনিক পোশাক, গহনার সম্ভার তো থাকবেই। এছাড়া পাবেন শিল্পসামগ্রী থেকে আধুনিক লাইফস্টাইলের আকর্ষণীয় জিনিসপত্র। এসব জিনিসপত্রর সম্ভার নিয়ে হাজির থাকবে বিভিন্ন স্থানীয় ব্র্যান্ড। সঙ্গীত অনুষ্ঠান ও বিভিন্ন খাওয়াদাওয়ার স্টলও থাকবে এখানে। প্রদর্শনীর সময় দুপুর ২টো থেকে রাত ৮টা।

উন্নত প্রযুক্তির হোম অ্যাপ্লায়েন্স আনল গোদরেজ 
• গোদরেজ অ্যাপ্লায়েন্সেস, গোদরেজ অ্যান্ড বয়েস এর অংশ, ইয়ন ভোগ নিয়ে এল হোম অ্যাপ্লায়েন্সের একটি নয়া সিরিজ। একটি উন্নত প্রযুক্তির রেফ্রিজারেটর ও এয়ার কন্ডিশনার বাজারজাত করেছে এই সংস্থা। এই প্রসঙ্গে গোদরেজ অ্যাপ্লায়েন্সেসের এগজিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট কমল নন্দী জানান, ‘প্রযুক্তিগত দিক থেকে উন্নত ও ঘরের অন্দরসজ্জার সঙ্গে খাপ খায় এমন নকশার উড-ফিনিশ রেঞ্জের এয়ার কন্ডিশনার এবং রেফ্রিজারেটর বাজারজাত করা হয়েছে।’ গোদরেজ ইয়ন ভোগ সিরিজের রেফ্রিজারেটর ওক এবং আখরোট এই দু’টি শেডে পাওয়া যাবে। ২৭২ লিটার এবং ২৪৪ লিটার ক্ষমতাসম্পন্ন এই দুই মডেলের দাম যথাক্রমে ২৭,০০০ টাকা ও ৩২,০০০ টাকা। ন্যানোশিল্ড ডিসইনফেকশন প্রযুক্তি, বেশি সব্জি রাখার স্টোরেজ ও কুল শাওয়ার প্রযুক্তি পাবেন এখানে। এয়ার কন্ডিশনারটি মিলবে তিনটি রঙের তিনটি শেডে পাওয়া যায়। সাইপ্রেস, সেগুন ও মেহগনি। এই এসি ১.৫ টন ক্ষমতাসম্পন্ন। মিলবে ৩৫,০০০-৩৮,০০০ টাকা দামের মধ্যে। ৫ ইন ১ কনভার্টেবল টেকনোলজি, ৪ ওয়ে স্যুইং ও ৫২ ডিগ্রি সেলসিয়াসেও বরফশীতল ​​কুলিং দেওয়ার প্রযুক্তি এতে মিলবে। শীঘ্রই জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে এগুলি পাওয়া যাবে।

প্রিন্সেপস-এর প্রদর্শনীতে শিল্পী গোবর্ধন আশের কাজ 
• শিল্পী গোবর্ধন আশের চিত্রকলা নিয়ে সেজে উঠল কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি। চার দশক ধরে (১৯২৯ – ১৯৬৯) গোবর্ধন আশের সেরা কাজের বিশেষ সংকলনগুলি ঠাঁই পেয়েছে এই প্রদর্শনীতে। আয়োজনে প্রিন্সেপস। উদ্বোধনে উপস্থিত ছিলেন বিশিষ্ট অভিনেত্রী রিয়া সেন। ১৯০৭ সালে হুগলি জেলার বেগমপুর গ্রামের এক দরিদ্র পরিবারে জন্ম হয় গোবর্ধন আশের। দেখেছেন দারিদ্র্য, চেখেছেন টানাটানি। তাই তাঁর শিল্পবোধে বরাবরই উঠে এসেছে সংগ্রাম। ভারতে মডার্ন আর্টের কর্ণধার হিসেবে ধরা হয় এই শিল্পীকে। শতাধিক ছবির মাধ্যমে তাঁর শিল্পযাপনের এক বিস্তৃত পরিধি ধরা হয়েছে এই প্রদর্শনীতে। স্কেচ, পোর্ট্রেট, আত্ম-প্রতিকৃতি ছাড়াও এখানে রয়েছে গ্রামীন নানা দৃশ্য। তাঁর বিখ্যাত ‘অবতার সিরিজ’, ‘চিলড্রেন সিরিজ’-ও রয়েছে এক ছাদের তলায়। প্রদর্শনীটি চলবে ২১ শে এপ্রিল পর্যন্ত।

রাফট কসমিক ইভি-র বৈদ্যুতিন যান
 • চার ধরনের বৈদ্যুতিক যান বা ইলেকট্রিক ভেহিকল বাজারজাত করল রাফট কসমিক ইভি। মডেলগুলির নাম রাফট কসমিক ইভি ওয়ারিয়র (স্ট্রিট ফাইটার), রাফট কসমিক ইভি ইন্দাস (রেঞ্জ কিং), রাফট কসমিক ইভি ম্যাগনেটিক (ক্লাস এন্ড সিমপ্লিসিটি) ও রাফট কসমিক ইভি জান্সকার (জুয়েল অব টি ক্রাউন)। প্রতিটি মডেলই প্রযুক্তিগত দিক থেকে স্বতন্ত্র। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কসমিক ইভি লিমিটেড এবং কসমিক বিড়লা গ্রুপের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক আদিত্য বিক্রম বিড়লা। এছাড়াও হাজির ছিলেন সংস্থার চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) জিতেন্দ্র কোচার, চিফ অপারেটিং অফিসার (সিওও) বেদান্ত মিমানি, চিফ প্রোডাক্ট অফিসার (সিপিও) কুশল চৌধুরী প্রমুখ। বিশেষ অতিথি হিসেবে হাজির ছিলেন নীল ভট্টাচার্য এবং প্রিয়াঙ্কা ভট্টাচার্য। আদিত্য বিক্রম বিড়লা জানান, ‘আমি আত্মবিশ্বাসী যে এই অসাধারণ বৈদ্যুতিক যানগুলি শুধুমাত্র স্বয়ংচালিত শিল্পকে রূপান্তরিত করবে না, বরং আগামী প্রজন্মের জন্য একটি পরিবেশবান্ধব ভবিষ্যত গড়ে তুলতেও গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’

6th     April,   2024
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ