বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টু  ক  রো  খ ব র

আইটিসি ইপ্পি-র প্লাস্টিক বর্জ্য সংগ্রহ
আইটিসি লিমিটেডের ইনস্ট্যান্ট নুডল ও পাস্তা ব্র্যান্ড সানফিস্ট ইপ্পি শুরু করেছে ‘ইপ্পি বেটার ওয়ার্ল্ড: ক্রিয়েট ম্যাজিক’ নামে এক নতুন উদ্যোগ। প্লাস্টিক বর্জ্য সংগ্রহ এবং তা পুনর্ব্যবহারযোগ্য করে তোলা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এই উদ্যোগ। এই অভিযানে যে প্লাস্টিক জোগাড় করা হয়েছে, তা দিয়ে পার্কের বেঞ্চ, দোলনা, ঢেঁকির মতো যাবতীয় খেলনা ও সরঞ্জাম তৈরি করাটাই সেই ম্যাজিক। মুম্বই, দিল্লি, কলকাতা এবং বেঙ্গালুরুতে যে উদ্যানের সৌন্দর্যায়নের প্রয়োজন সবচেয়ে বেশি, সেগুলোকে চিহ্নিত করা হয়। স্থানীয় পুরসভার সহযোগিতায় চিহ্নিত উদ্যানগুলোর একটা তালিকা দেওয়া হয়। এর মধ্যে থেকে কোনগুলির শ্রী বৃদ্ধি করা হবে, সে সিদ্ধান্ত নিতে ভোট চাওয়া হয়। প্রতি শহরে যে বর্জ্য সংগ্রহ অভিযান চালানো হচ্ছে তাতে অংশগ্রহণেও আহ্বান জানানো হয় আমজনতাকে। মার্চ মাস জুড়ে কলকাতার উদ্যানগুলোয় নতুন রূপদান করা হবে। দোলনা, ঢেঁকি, জঙ্গল-জিম, বেঞ্চ সহ উদ্যানগুলোর সমস্ত সরঞ্জাম ২৭০০ কেজি আপস্কেল করা প্লাস্টিক বর্জ্য দিয়ে তৈরি করা হয়েছে। কাজ হয়েছে ট্রায়াঙ্গুলার পার্ক (এসপ্ল্যানেড), চিল্ড্রেন’স পার্ক (বেলেঘাটা), লেডিজ পার্ক (ভবানীপুর) এবং কনভেন্ট পার্ক (শিয়ালদহ)। অভিযানে সহযোগী ছিল রিসাইকল ইন্ডিয়া। ট্রায়াঙ্গুলার পার্কে উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন সানা আহমেদ (৬২ নম্বর ওয়ার্ডের পৌর প্রতিনিধি এবং ৬ নম্বর বরোর সভাপতি) এবং আইটিসি লিমিটেড ও রিসাইকল ইন্ডিয়ার প্রতিনিধিরা। আইটিসির স্ন্যাক্স নুডলস ও পাস্তা বিভাগের ভাইস প্রেসিডেন্ট এবং হেড অব মার্কেটিং সুরেশ চাঁদ বলেন, ‘ইপ্পির মূল মন্ত্র ‘বেটার ওয়ে অব ডুইং থিংস’। এর মাধ্যমে আমরা জলবায়ুবান্ধব পদক্ষেপ প্রসঙ্গে মাঝে সচেতনতা বাড়াতে চাই।’

সুপ্ত প্রতিভার বিকাশে এক্সপোকন
ছবির মাধ্যমে মনের ভাব প্রকাশের কথা সভ্যতার আদিযুগ থেকেই বহমান। তথাকথিত শিল্পী না হয়েও অনেকেই এখনও শিল্পের কোনও একটি মাধ্যমের কাছেই তাঁর মুক্তি খুঁজে পান। এমন শিল্পীদের কাজ  নিয়েই প্রদর্শনী ‘আর্ট ফর লাইফ’-এর উদ্যোগ নিল ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থা এক্সপোকন। চিকিৎসক, স্কুল শিক্ষক থেকে শুরু করে সরকারি আধিকারিক ও গৃহবধূ সকলের আঁকা ছবি, স্থিরচিত্র স্থাপত্য ও ভাস্কর্য ঠাঁই পেল এই প্রদর্শনীতে। সম্প্রতি সল্টলেকের সিআইআই সুরেশ নেওটিয়া হল-এ এই আয়োজন করা হয়। সংস্থার মতে, ‘ক্লোসেট আর্টিস্ট’-দের শিল্পীমনের ভাবনা, বহির্জগতের কাছে সেই ভাবনার প্রকাশ, সুপ্ত প্রতিভার বিকাশই ছিল এই প্রদর্শনীর উদ্দেশ্য। অংশগ্রহণকারী শিল্পীরাও এমন একটি মঞ্চ পেয়ে আনন্দিত।
পোশাক বৈচিত্র্যে সেজেছে 

জয়শ্রী ডিজাইনার
শাড়ি ভালোবাসে না এমন বাঙালি দুর্লভ। বাঙালির সব পার্বণেই পোশাকের গুরুত্ব বৈচিত্র্যময়। তাই চৈত্র মাসে সেলের বাজারে বাঙালিকে সাজিয়ে তুলতে নিজেদের আয়োজনে ত্রুটি রাখেনি জয়শ্রী ডিজাইনার। কলেজ স্ট্রিট বর্ণপরিচয় মার্কেটে এ৭৭/৭৮ ঠিকানার এই শাড়ির বিপণি ডিজাইনার পোশাকের নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। গরমে আরামদায়ক বাংলার আদি ফ্যাব্রিক তাঁত, সুতি, মসলিন ইত্যাদি তো এখানে পাবেনই, এছাড়াও ডিজাইনার লেহেঙ্গা, কুর্তি ও সালোয়ারের সংগ্রহও এখানে দেখার মতো। শাড়ির পাশাপাশি রেডিমেড বিভাগটিও বেশ জনপ্রিয়। চৈত্র সেল উপলক্ষ্যে সেখানে শুরু হয়েছে বিশেষ ছাড়। শাড়ি-সহ সব ধরনের নির্বাচিত পোশাকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় চলছে। গরমে পরার ফ্যাব্রিক ছাড়াও ভারতের বিভিন্ন প্রদেশের ডিজাইনার শাড়িও মিলবে এখানে। গ্রাহকদের পছন্দের কথা মনে রেখেই নিজেদের সম্ভার বাড়িয়ে তোলে এই প্রতিষ্ঠান।

রাইজিং উইমেন সম্মেলন
মহিলাদের প্রাধান্য দিয়ে গত ১৪ ও ১৫ মার্চ একটি সম্মেলনের আয়োজন করেছিল আমেরিকান সেন্টার কলকাতা। ‘রাইজিং উইমেন: আ উইমেন ফার্স্ট ফাউন্ডার’ শীর্ষক এই সম্মেলনে অংশগ্রহণকারীদের মধ্যে উদ্যোগপতি, মধ্যস্বত্ত্বভোগী (স্টেকহোল্ডার), নেত্রী, বিনিয়োগকারী সহ নানা ক্ষেত্রের মহিলারা উপস্থিত ছিলেন। শুধু ভারতের মহিলারাই নন, বাংলাদেশ, নেপাল এবং মার্কিন মহিলারাও অংশগ্রহণ করেন এই সম্মেলনে। একে অপরের সঙ্গে নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নেন তাঁরা। মতামত দিয়েছেন বিভিন্ন বিষয়ে। সম্মেলনের প্রথম দিনের বিষয় ছিল মহিলা উদ্যোগপতিদের ব্যবসায় লগ্নি করা। দ্বিতীয় দিনের বিষয় ছিল মহিলাদের কর্মক্ষমতা ও দক্ষতার উপর ভরসা করা। সম্মেলন উদ্বোধন করতে গিয়ে মার্কিন কনসাল জেনেরাল মেলিন্ডা পাভেক বলেন, ঘরে এবং কর্মক্ষেত্রে মহিলারা পুরুষের সমতুল্য হয়ে ওঠার দাবিদার। এই সম্মেলন তাঁদের সামাজিক গুরুত্ব বাড়িয়ে দেবে বলেই তিনি আশাবাদী।  

23rd     March,   2024
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ