বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টু  ক  রো  খ ব র

পত্রভারতী-তে অভিনেতা ভাস্বরের নতুন বই
• নারীদিবসে এক নারীর জীবনকথার প্রকাশ দেখল সাহিত্যমহল। ৮ মার্চ অভিনেতা ভাস্বর চট্টোপাধ্যায়ের জন্মদিন। আর এই দিনটিকেই বেছে নেওয়া হল ভাস্বরের নতুন বই প্রকাশের দিন হিসেবে। দুই মলাটের মধ্যে এই নারীর জীবনসংগ্রামের আধারে লেখা উপন্যাস ‘আলিয়া’ প্রকাশিত হল স্টার মার্কে। প্রকাশক পত্রভারতী। বাংলা লেখালিখির জগতে ভাস্বর এসেছেন কয়েক বছর হল। এর মধ্যেই কাশ্মীর আবহে লেখা ‘অন্য উপত্যকা’, ‘মহারানি দিদ্দা’ সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। নতুন বই আলিয়া নিয়েও আশাবাদী প্রকাশক ও লেখক। পত্রভারতীর কর্ণধার ও বুকসেলার্স অ্যান্ড পাবলিশার্স গিল্ডের ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় বলেন, ‘বাংলা সাহিত্যে ভাস্বরের মতো লেখকের প্রয়োজনীয়তা আছে। এই বইটির গদ্যভাষা, বিষয় ও লিখনশৈলী পাঠকের সমাদর পাবে বলেই আমি আশাবাদী।’ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেখকের অশীতিপর বাবা, নাট্যব্যক্তিত্ব পৌলোমী বসু, অভিনেত্রী অনসূয়া মজুমদার, অভিনেত্রী অঞ্জনা বসু, অভিনেতা বিশ্বনাথ বসু প্রমুখ। বইপ্রকাশের মঞ্চেই পালন হয় লেখকের জন্মদিন।

তাজ বেঙ্গল-এ শিল্পে নারীশক্তির চর্চা
• আন্তর্জাতিক নারী দিবসে মেয়েদের শিল্পকলাকে স্বীকৃতি দিতে এগিয়ে এসেছিল তাজ বেঙ্গল, কলকাতা। ‘উইমেন ইন আর্ট’ শীর্ষক এই প্রদর্শনীতে নারীর সৃজনশীলতা, শক্তি ও শিল্পীর দৃষ্টিভঙ্গিকে এক সুতোয় গেঁথে দর্শকের সঙ্গে তুলে ধরাই ছিল মূল উদ্দেশ্য। বিভিন্ন ছবি, ভাস্কর্য, কাঁথাকাজ, ফোটোগ্রাফির মধ্যে নানা ক্ষেত্রে নারীশক্তির বিচ্ছুরণ ঘটেছে। ভারতীয় ঘরানার শিল্পে দেশীয় নারীই যখন শিল্পের বিষয়, তখন তাকে কীভাবে উপস্থাপন করা হচ্ছে তা দেখতেই ভিড় জমিয়েছিলেন দর্শকরা। পদ্মশ্রী খেতাব পাওয়া কাঁথাশিল্পী প্রীতিকণা গোস্বামী, চিত্রপরিচালক অনিকেত মিত্র, সেরামিক শিল্পী পার্থ দাশগুপ্ত, আন্তর্জাতিক চিত্রগ্রাহক সৌম্য খান্ডেলওয়াল সহ ২০ জন শিল্পীর সৃষ্টি ঠাঁই পেয়েছিল প্রদর্শনীতে। গত ৬-১৪ মার্চ পর্যন্ত চলে এই প্রদর্শনী। তাজ বেঙ্গল হোটেলের জেনারেল ম্যানেজার অর্ণব চট্টোপাধ্যায় জানান,‘শিল্পে মহিলাদের অনুদান কতখানি,  শিল্পের বিষয় হিসেবে তাঁদের ভূমিকা কতখানি এটা এই প্রদর্শনীর মাধ্যমে বোঝাতে পেরে আমরা অভিভূত।’

ক্রোমা কালেকশন আনল ওবিটি
• দিল্লিতে সাফল্যের পর ‘ক্রোমা পিপল’ কালেকশন এবার কলকাতায়। সৌজন্যে ওবিটি কার্পেট। এই নয়া কালেকশনের হাত ধরে গৃহস্থের অন্দরসাজে আরও একটু রঙের ছোঁয়া বাড়বে বলেই আশা সংস্থার। রঙের প্যালেটে উজ্জ্বল যত রং, তাদের জীবনের রঙের সঙ্গে মিশিয়ে দিতেই সংস্থার এমন উদ্যোগ বলে জানিয়েছেন ওবিটি কার্পেটের চেয়ারম্যান রুদ্র চট্টোপাধ্যায়। অতিথি আপ্যায়ন হোক, বা ঘর সাজানো— একটু ঝলমলে রং দেখলে মন ভালো হয় অচিরেই। তাই সবুজ, হলুদ, লাল ও নীল এই চার রঙের উপর আস্থা রেখেছে সংস্থা। সংস্থার সিইও অ্যাঞ্জেলিক ধামা জানান, ‘কলকাতার মানুষ আবেগপ্রবণ,  তাঁদের যাপনে রঙের উপস্থিতিও বেশি। তাই অন্দরসাজেও এই কালেকশন তাঁদের মন কাড়বে।’

ব্লু স্টার-এর প্রিমিয়াম মডেল এসি
ব্লু স্টার বাজারজাত করল রুম এসির নতুন সম্ভার। ইনভার্টার, ফিক্সড স্পিড ও উইন্ডো এসির একশোরও বেশি নতুন মডেল এনেছে তারা। ইনভার্টার স্প্লিট এসি সেগমেন্টে তিনটে বিভাগ এনেছে সংস্থা। যার মধ্যে আছে ২ স্টার, ৩ স্টার ও ৫ স্টার এসি-র ফ্ল্যাগশিপ, প্রিমিয়াম ও সাশ্রয়কর সম্ভার। পাওয়া যাচ্ছে .৮ থেকে ২.২ টনে। দাম শুরু ২৯,৯৯০ টাকা থেকে।
নতুন এসিগুলোর মধ্যে রয়েছে ‘এআই প্রো’ ফিচার। এর মাধ্যমে এসি নিজে থেকেই ঘরের লোকসংখ্যা অনুযায়ী ঠান্ডা করার ক্ষমতা বাড়াতে বা কমাতে পারবে। এছাড়াও দ্রুত ঠান্ডা করার জন্যে টার্বো কুল ফিচারটিও রয়েছে। আরও আছে কনভার্টেবল সিক্স ইন ওয়ান কুলিং ফিচার, যাতে ক্রেতারাও ঠান্ডা করার ক্ষমতা বাড়াতে বা কমাতে পারেন। ইন্ডোর ও আউটডোর ইউনিটের জন্য আছে ন্যানো ব্লু প্রোটেক্ট টেকনোলজি ও হাইড্রোফিলিক ব্লু ফিন কোটিং। এছাড়াও সুপার এনার্জি এফিশিয়েন্ট এসি, হেভি ডিউটি এসি, স্মার্ট ওয়াইফাই এসি, হট অ্যান্ড কোল্ড এসি ইত্যাদিও পাবেন এই সংস্থায়। 
সল্টলেকে 

আর্ট ফেয়ার
• রাজ্যের ১০০ শিল্পীকে নিয়ে সল্টলেকের ঐকতানে সম্প্রতি হয়ে গেল অ্যাফোর্ডেবল আর্ট ফেয়ার। উদ্বোধনে ছিলেন চীনা কনসাল জেনারেল কিন ইয়ং এবং তত্ত্বাবধায়ক মল্লিকা চন্দ। শিল্পীরা ২০০০-এরও বেশি সৃষ্টি নিয়ে এসেছিলেন। ছবি থেকে ভাস্কর্য— আর্ট ফেয়ার-এ সবই ছিল। মল্লিকা চন্দ বলেন, ‘সকল শিল্পীর কাছে পৌঁছতেই এই উদ্যোগ। আমরা জানি যে কোনও শিল্পসৃষ্টি মানুষকে অনুপ্রেরণা দেয়, চিন্তাশক্তি বাড়ায়, বিভিন্ন সম্প্রদায়কে এক ছাতার তলায় নিয়ে আসে। অনেক সম্ভাবনাময় শিল্পীকে সুযোগ করে দিতে পেরে আমরা আনন্দিত।’ সত্যব্রত কর্মকার, নূর আলি, ইন্দ্রজিৎ নারায়ণ, বাপ্পা ভৌমিক, জয়দেব বালার মতো চিত্রশিল্পী এবং চন্দন ভাণ্ডারি এবং শিখা চট্টোপাধ্যায়ের মতো ভাস্করের কাজ ছিল এই আর্ট ফেয়ার-এ।

অপো-র নতুন স্মার্টফোন
• অপো ইন্ডিয়া দু’টি স্টোরেজ ভেরিয়্যান্টে নিয়ে এসেছে ফাইভ জি স্মার্টফোন এফ টুয়েন্টিভাইভ প্রো। ১২৮ জিবি মেমরিসম্পন্ন স্মার্টফোনটির দাম ২৩,৯৯৯ টাকা এবং ২৫৬ জিবি মেমরি সম্পন্ন স্মার্টফোনটির দাম পড়ছে ২৫,৯৯৯ টাকা। লাভা রেড রঙে ৬৪ মেগাপিক্সেলের রিয়ার ট্রিপল ক্যামেরা, ফোর কে ভিডিও রেকর্ডিং , ৬.৭ বর্ডারবিহীন অ্যামোলেড ডিসপ্লে সহ ৬৭ওয়াট ৫০০০ এমএএইচ-এর দ্রুত চার্জ করা যায় এমন ব্যাটারি রয়েছে নতুন স্মার্টফোনগুলিতে। সংস্থার প্রোডাক্ট কমিউনিকেশনস ডিরেক্টর স্যাভলো ডিসুজা বলেন, ‘যারা নিজের স্মার্টফোনে দুর্দান্ত এবং শক্তিশালী আপগ্রেড চান, তাঁদের জন্যই এই ফোন।’  

গোদরেজ প্রফেশনাল-এর বোটোস্মুদ
• সম্প্রতি গোদরেজ কনজিউমার প্রোডাক্টস লিমিটেড (জিসিপিএল)-এর তরফে গোদরেজ প্রফেশনাল নিয়ে এসেছে প্রফেশনাল হেয়ার বোটক্স ট্রিটমেন্ট বোটোস্মুদ। ক্রেতারা পশ্চিমবঙ্গের বিভিন্ন স্যালোঁতে এগুলি পাবেন। বোটক্স ট্রিটমেন্ট দেখানোর জন্য এরা একটি হেয়ার শো আয়োজন করেছিল। সেখানে গোটা রাজ্য থেকে ১০০ জনেরও বেশি স্যালোনিস্ট এবং স্টাইলিস্ট অংশগ্রহণ করেছিলেন। বোটোস্মুদ একটি আধুনিক ট্রিটমেন্ট যা সব ধরনের চুলের পুনরুজ্জীবনে সাহায্য করে। সংস্থার দাবি, ক্ষতিকর কেমিক্যাল ছাড়াই এই প্রোডাক্ট চুল অত্যন্ত নরম এবং ফ্রিজ ফ্রি করতে পারে। সংস্থার জেনারেল ম্যানেজার অভিনব গ্রান্ধি বলেন, ‘বোটোস্মুদ একটি উচ্চতর ফর্মুলেশন যা ফর্মালডিহাইড থেকে মুক্ত।’ মসৃণ, দীর্ঘস্থায়ী চুলের উপযোগী। হেয়ার শো-তে হাজির ছিলেন আন্তর্জাতিক হেয়ার এক্সপার্ট ফিলিপ রাবেলো এবং গোদরেজ প্রফেশনালের বোটোস্মুদ ও কেরাস্মুদ অ্যাম্বাসাডর নজিবুর রেহমান।

সুশ্রী বুটিকের প্রদর্শনী
• বসন্তের উৎসবে মেতে উঠেছে সল্টলেকের বুটিক ‘সুশ্রী’। ১৬ থেকে ২০ মার্চ এখানে চলবে বিশেষ প্রদর্শনী। শাড়িতে সেলাই, প্যাচওয়ার্ক নকশা, মিক্স অ্যান্ড ম্যাচ ডিজাইন পাবেন। এছাড়াও পাবেন নানা ধরনের নকশা করা সালোয়ার কামিজ। কাঁথা কাজ, গুজরাতি কাজ, ব্লক প্রিন্ট সবই পাবেন তাতে। রয়েছে শর্ট কুর্তি, টপ, স্কার্ট, র‌্যাপ অ্যারাউন্ড ইত্যাদিও। বিকেল ৪টে থেকে সন্ধে ৮টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনী।
 

16th     March,   2024
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ