বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

কিচেন গার্ডেনের যত্ন

হাত বাড়ালেই যদি পান পালং শাক বা লেবু? নিজের ছোট্ট আস্তানায় কীভাবে করবেন সেই বাগান? লিখছেন স্বরলিপি ভট্টাচার্য।

একটুকরো সবুজের জন্য মন ব্যাকুল হলে, শহুরে জীবনে অনেকেই জায়গায় অভাবকে অজুহাত হিসেবে তুলে ধরেন। সত্যিই তো যেখানে স্কোয়্যারফুট মেপে বাঁচা, সেখানে আর সবুজের সমারোহ কোথায়? কিন্তু ওই যে, ইচ্ছে থাকলে উপায় ঠিক বেরয়! বড় বাগান হয়তো ছোট্ট বাসায় করা সম্ভব নয়। কিন্তু কিচেন গার্ডেনে সমস্যা নেই। শুধু চাই যত্ন আর ভালোবাসা।
বেশ কয়েক বছর ইন্টিরিয়র ডিজাইন নিয়ে কাজ করছেন বিদিশা বসু। অভিজ্ঞতায় দেখেছেন, ছোট্ট ফ্ল্যাটেও বহু ক্লায়েন্ট কিচেন গার্ডেন করতে চান। তাঁর পরামর্শ, ‘কারও ফ্ল্যাট, কারও বাড়ি, কারও বা ফার্ম হাউস। বড় জায়গার মতো ছোট জায়গাতেও সবুজের সমারোহ সম্ভব। প্রত্যেকেই কমবেশি কিচেন গার্ডেন করতে পারেন। অনেকে বিদেশি সব্জির চাষ করতে চান। কিন্তু আমি মনে করি, স্থানীয় সব্জির চাষ করা ভালো। যে আবহাওয়ায় থাকি, সেখানে যে সব্জি, ফল তৈরি হয়, তার উপকার, অন্য জায়গার সব্জিতে পাওয়া যায় না।’
আপনার খোলা বারান্দা, রান্নাঘরের সঙ্গে সংযুক্ত জানলার টব অথবা ছাদের একাংশ এই ধরনের বাগান করার জন্য বেছে নিতে পারেন। খুব সহজে সেই বাগানে ধনেপাতার চাষ করতে পারেন। প্রচুর ভিটামিন এ, ভিটামিন সি রয়েছে এই পাতায়। এর অ্যান্টিফাংগাল উপাদান বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে। সারা বছরই ধনেপাতার বীজ রোপণ করতে পারেন। তবে ডিসেম্বর-জানুয়ারি আদর্শ সময়। কোনও নার্সারি থেকে বীজ কিনে দিন দুয়েক জলে ভিজিয়ে রাখুন। এরপর সেই বীজ মাটিতে ফেললে চারাগাছ গজিয়ে ওঠে। মাসে অন্তত একবার টবে জৈব সার দেবেন। 
কিচেন গার্ডেনে লাউ, কুমড়ো, চালকুমড়ো চাষ করা খুব সহজ। এর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, ফাইবার থাকে। বীজ ছড়িয়ে গাছ তৈরি করতে হবে। লতানে গাছ বেড়ে গেলে দড়ির সাহায্যে বেঁধে দেওয়া ভালো। বিদিশার মতে, ‘গোটা ধনে ভিজিয়ে রেখে জল ঝরিয়ে বারান্দার কোনও এক জায়গায় রেখে দিলে সেখান থেকেও ধনে গাছ বেরতে পারে। ছোট ছোট বহু সব্জি টবে করতে পারেন। যেমন বেগুন। এর খুব বেশি যত্ন লাগে না। লেবু, লঙ্কাও করা যায়। বীজ থেকেই পুঁইশাক করতে পারেন। শীতকালে মেথি থেকে মেথিশাক করতে পারেন। লাল শাক বারান্দায় করতে পারেন। 
প্রাথমিকভাবে বাড়ির ফেলে দেওয়া কৌটোকেই টব হিসেবে ব্যবহার করুন। আদা, হলুদ গাছ করাও সহজ। হলুদ টবে সুন্দর হয়। হলুদ গাছ বাস্তুর পক্ষেও ভালো। উচ্ছে কম যত্নেই ফলাতে পারবেন। এক সপ্তাহ বীজটা তুলোয় করে রাখুন। তারপর টবে পুঁতে দিন। টম্যাটো, ঢ্যাঁড়শও কিচেন গার্ডেনে খুব ভালো চাষ করা যায়।’
ছাদ বা বারান্দার বাগানে লঙ্কার ফলন ভালো হয়। মাঝারি সাইজের মাটি বা প্লাস্টিকের টবে একটা ছোট ছিদ্র করে নিন। টবের নীচের অংশে প্রথমে অল্প স্টোন চিপস এবং তারপর অল্প বালি দিয়ে ঢেকে মাটি দিয়ে দিন। এতে জল বেরিয়ে যাবে না আবার জল জমেও থাকবে না। আলো হাওয়া আসে এমন জায়গায় টবটি রাখবেন। ভিটামিন সি সমৃদ্ধ পাতিলেবুও বারান্দার টবে ফলাতে পারেন। পাতিলেবু গাছ খুব বড় না হওয়ার কারণে সহজে যত্ন করা যায়।  
মনে রাখবেন
• যেখানে কিচেন গার্ডেন, সেখানে পর্যাপ্ত রোদ্দুর আসা জরুরি। 
• ছাদ বা বারান্দায় বাগান করলে জল নিষ্কাশনের ব্যবস্থা ঠিকঠাক রাখুন।
• মাটি ও সারের সঠিক অনুপাত জেনে তবেই তা টবে দিন। 
• সার হিসেবে সব্জির খোসা, চায়ের পাতা, চাল ধোওয়া জল ব্যবহার করতে পারেন।

24th     February,   2024
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ