বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

মধুচন্দ্রিমার চার ঠিকানা

বিয়ের পর বেড়াতে যাবেন? কোথায় কেমন সুযোগ রয়েছে, জানালেন কমলিনী চক্রবর্তী।

আত্মীয় পরিবেষ্টিত হয়ে বিবাহ অনুষ্ঠান সাড়ম্বরে সম্পন্ন হলে পরবর্তী পর্বে মধুচন্দ্রিমা। নব বর-বধূটির একে অপরকে চেনার, বোঝার সময়। এক একজন দম্পতির এক একরকম স্বভাব। কেউ হয়তো একটু ভ্রমণবিলাসী, কেউ বা জানার ইচ্ছায় ভ্রমণ নেশায় মেতে ওঠেন। আর সেই অনুযায়ী তাঁদের মধুচন্দ্রিমার ঠিকানাও বদলে যায়। তেমনই কয়েকটি মধুচন্দ্রিমার ঠিকানার সন্ধান দিই আপনাদের।

বিলাসী ভ্রমণে কুর্গ
চরাচর বিস্তৃত সবুজ প্রকৃতি মনে এক ভিন্ন ধরনের নেশা ধরিয়ে দেবে। সবুজের ঢালে অবিরাম কফির চাষ। গন্ধে ম ম চারপাশ। প্রকৃতির নেশায় মেতে শুধু দু’জনের নিভৃতে নিরালায় কয়েকটা দিনযাপন। অনন্য সুন্দর জায়গাটির নাম কুর্গ। পশ্চিমঘাট পর্বতমালার গায়ে লাগানো এই অপূর্ব পাহাড়ি গ্রামটিকে ভারতের স্কটল্যান্ড বলা হয়। মেঘেরা এখানে সাদা তুলোর তরঙ্গ তুলে আকাশময় রাজত্ব করে। আর যেদিকে চোখ যায় শুধু উঁচু নিচু পাহাড়ি টিলা। তারই মাঝেমধ্যে ছোট ছোট কটেজ। ভ্রামণিকদের থাকার ঠিকানা ওইগুলোই। হানিমুনার’স প্যারাডাইস বললেও বুঝি অতিরঞ্জন হবে না। আর আছে উচ্ছল চঞ্চল দু’টি ঝরনা, অ্যাবে আর ইরুপ্পু। নিরবচ্ছিন্ন নিস্তব্ধতার মাঝে এক টুকরো প্রাণের সঞ্চার। 
কীভাবে যাবেন: বিমানে যেতে চাইলে বেঙ্গালুরু বিমানবন্দর পৌঁছে সেখান থেকে সড়কপথে কুর্গ মোটামুটি পাঁচ ঘণ্টার রাস্তা। ট্রেনে যেতে চাইলে মাইসোর নেমে গাড়ি নিয়ে কুর্গ যেতে পারেন। দু’রাত তিন দিনের কুর্গ ভ্রমণে মধুচন্দ্রিমার বিশেষ কিছু প্যাকেজ ট্যুর রয়েছে। যাতায়াত সহ খরচ মোটামুটি ২৫০০০ টাকা থেকে শুরু। 

রোমাঞ্চে ভরা লাক্ষাদ্বীপ
আপনি এবং সঙ্গীটিও একটু রোমাঞ্চের নেশায় মাতোয়ারা হলে মধুচন্দ্রিমা যাপনে চলুন লাক্ষাদ্বীপ। ডিসেম্বর থেকে মে মাস এখানে মধুচন্দ্রিমার আদর্শ সময়। শান্ত সাগরবেলা যেমন উপভোগ করতে পারেন তেমনই রোমাঞ্চের নেশায় মেতে নানারকম অ্যাডভেঞ্চার স্পোর্টসেও অংশগ্রহণ করতে পারেন। স্কুবা ডাইভিং, উইন্ড সার্ফিং, স্নরকেলিং-এর মতো খেলার নেশায় কেটে যাবে সকাল থেকে দুপুর। তাছাড়া আছে নীল জলের আহ্বান। সমুদ্রপ্রিয় ভ্রমণপিপাসুদের কাছে এমন সৌন্দর্য নেহাতই অপার্থিব। লাক্সারি রিসর্টে রাত্রিযাপন আর নানাধরনের খানাপিনার আয়োজন সহ লাক্ষাদ্বীপ একেবারে পুরোদস্তুর হানিমুন প্যাকেজ সাজিয়ে রেখেছে।
কীভাবে যাবেন: কোচি থেকে জাহাজে চড়ে লাক্ষাদ্বীপ পৌঁছতে পারেন। এছাড়া আগাত্তি এবং বাঙ্গারাম, লাক্ষাদ্বীপের এই দু’টি জায়গায় কোচি থেকে এয়ার ইন্ডিয়ার বিমান পরিষেবাও রয়েছে। সেখান থেকে আবার নৌকা চড়ে বাকি দ্বীপ ঘুরে দেখার সুযোগ আছে। চার রাত পাঁচ দিনের মধুচন্দ্রিমা যাপনে লাক্ষাদ্বীপের যাতায়াত সহ খরচ মোটামুটি ৩০৫০০ টাকা থেকে শুরু।

মেঘ রোদ্দুরে মোড়া শিলং 
পাহাড়ি স্নিগ্ধতা আর ঝরনার চঞ্চলতায় ঘেরা অনন্যসুন্দর শিলং। বর্ষায় এখানকার সৌন্দর্যে এক ভিন্ন মাত্রা যুক্ত হয়। বৃষ্টির জল পেয়ে ঝরনাগুলোয় প্রাণের সঞ্চার হয় সেই সময়। উচ্ছল তরঙ্গে লাফিয়ে ঝাঁপিয়ে তা আপনার ভ্রমণের অনন্য অঙ্গ হয়ে ওঠে তখন। ভারি মনোরম সেই দৃশ্য। ঝরনার খামখেয়ালির সঙ্গে মেঘ রোদের লুকোচুরি মধুচন্দ্রিমার ভালোবাসায় এক অন্য মাত্রা যুক্ত করে। উদ্দাম ঝরনার চঞ্চল স্রোত যখন শান্ত হ্রদের জলে পড়ে আস্তে ধীরে প্রবাহিত হয় তখন প্রাকৃতিক বৈচিত্র্যে মন ভেসে যায় কোন অচিনপুরে। 
কীভাবে যাবেন: বিমানে গুয়াহাটি পৌঁছে সেখান থেকে সড়ক পথে শিলং যেতে পারেন। নাহলে সরাসরি মাত্র একটাই ফ্লাইট রয়েছে কলকাতা থেকে বড়াপানি। সময় লাগবে মোটামুটি ঘণ্টা দুয়েক। এছাড়া ট্রেনে যেতে চাইলে গুয়াহাটি স্টেশন থেকে গাড়িতে শিলং পৌঁছনো যায়। চার রাত পাঁচ দিনের শিলং ভ্রমণে খরচ মোটামুটি ৪০ হাজার টাকা, যাতায়াত সহ।

লোনাভালার স্বর্গীয় সৌন্দর্য
পৃথিবীতে টুকরো টুকরো স্বর্গীয় স্থান নাকি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তারই অন্যতম লোনাভালা। মহারাষ্ট্রের ছোট্ট পাহাড়ি শহরটির নিস্তরঙ্গ সৌন্দর্যের টানে অনেকেই মধুচন্দ্রিমায় এখানে যেতে ভালোবাসেন। শহরের দুটো পয়েন্ট রয়েছে, টাইগার্স পয়েন্ট ও লায়ন’স পয়েন্ট। পাখির চোখে গোটা শহরের সৌন্দর্য উপভোগ করতে চাইলে এই দু’টি পয়েন্ট ঘুরে দেখে নিতে পারেন। নিরালায় অবসরযাপনে আছে ছোটখাট কাফে এবং টি হাউস। একে অপরকে চেনার পরিপূর্ণ সুযোগ পাবেন এক পেয়ালা কফি বা চা সহযোগে। আর এখানকার বুটিক হোটেলগুলো শহরটাকে অন্তরঙ্গভাবে চিনতে সাহায্য করবে। 
কীভাবে যাবেন: কলকাতা থেকে বিমানে বা ট্রেনে মুম্বই পৌঁছে সেখান থেকে লোনাভালা যাওয়া যায়। অনেকে কলকাতা থেকে পুনে হয়েও লোনাভালা যান।  যাতায়াত সহ দু’রাত তিন দিনের হানিমুন প্যাকেজ মোটামুটি ৩৫ হাজার থেকে শুরু।  
ছবি: ট্রিপ অ্যাডভাইসর ও পর্যটন সংস্থা

10th     February,   2024
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ