বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

 টু  ক  রো  খ ব র

বাংলা ওয়ার্ল্ড ওয়াইড-এর অনুষ্ঠান
মুক্তিযুদ্ধ পেরিয়ে গিয়েছে সেই ১৯৭১-এ। তারপর কেটে গিয়েছে অনেকগুলো বছর। মুক্তিযুদ্ধের ৫২ বছর পর কেমন আছে বাংলাদেশ? কেমন আছে তাদের সমাজ ও গণতন্ত্র? এই নিয়েই কলকাতার আশুতোষ মেমোরিয়াল হল-এ এক মনোজ্ঞ আলোচনার আয়োজন করেছিল ‘বাংলা ওয়ার্ল্ড ওয়াইড’ ও ‘সম্প্রীতির বাংলাদেশ’ নামে দু’টি সংগঠন। ‘মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশ-সমাজ ও গণতন্ত্র’ শিরোনামে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্প্রীতির বাংলাদেশের আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আশুতোষ মুখোপাধ্যায়ের পৌত্র ও প্রাক্তন প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ থেকে বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিত্ব এই সভায় উপস্থিত ছিলেন। বাংলাদেশ থেকে অংশ নেন সম্প্রীতির বাংলাদেশের সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, ভিসাপ্রধান আলমাস হোসেন এবং প্রেস শাখার সচিব রঞ্জন সেন। 
বিশিষ্টজনদের মধ্যে অংশ নেন আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য, অধ্যাপক পবিত্র সরকার, অধ্যাপক দেবজ্যোতি চন্দ, আইনজীবী বিমল চট্টোপাধ্যায়, আইনজীবী অনিন্দ্য মিত্র, আইনজীবী অশোক গঙ্গোপাধ্যায় ও সাহিত্যিক নবকুমার বসু প্রমুখ। ’৭১-এর মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতা, পরবর্তীতে দারিদ্র জয় করে সামাজিক ও আর্থিক উন্নতি, বঙ্গবন্ধুর নেতৃত্বে ‘সোনার বাংলাদেশ’ গড়ে ওঠার পদ্ধতি ও রীতি নিয়ে আলোচনা হয়। সেখান থেকে অধুনা বাংলাদেশ কোথায় দাঁড়িয়ে, প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক, নির্বাচনরীতি সবই আসে আলোচনায়। বাংলাদেশ ভ্রমণের সময় সমাজজীবনের নানা খণ্ডচিত্র তুলে ধরেন এপার বাংলার সাংবাদিকরা।

বিয়ের কালেকশনে ইন্ডিয়ান সিল্ক হাউস এজেন্সিস
বিয়ের মরশুমে নতুন বিবাহ কালেকশন ‘সপ্তপুরী’ নিয়ে এল ইন্ডিয়ান সিল্ক হাউস এজেন্সিস। ভারতের প্রাচীন নকশার সঙ্গে বারাণসী, অযোধ্যা, মথুরা, হরিদ্বার, উজ্জ্বয়িনী, কাঞ্চিপুরম ও দ্বারকা এই সাত স্থানের বুনন ঠাঁই পেয়েছে এই কালেকশনে। বারাণসীর মণিকর্নিকা, অযোধ্যার সূর্যবংশী, মথুরার অক্ষরা, হরিদ্বারের মায়াপুরী, কাঞ্চিপূরমের কামাক্ষী, উজ্জ্বয়িনীর অবন্তিকা, দ্বারকার রুক্মিণী— এই সাত রকমের নকশা ও বুনন মিলবে সাতপুরী কালেকশনে। এটি উদ্বোধন করেন অভিনেত্রী দিতিপ্রিয়া রায়। ছিলেন ইন্ডিয়ান সিল্ক হাউস এজেন্সিসের প্রতিষ্ঠাতা প্রতিভা দুধোরিয়া। এই উপলক্ষে ক্রেতাদের ছুটি কাটানোর সুযোগ করে দিচ্ছে এই সংস্থা। ৫৫,০০০ টাকার উপরে কেনাকাটা করলে মুর্শিদাবাদের হেরিটেজ হোটেল বাড়িকোঠীতে এক রাত দু’দিন কাটানোর সুযোগ পাবেন তাঁরা। ১০ শতাংশ ছাড় পাবেন ভি কাট-এর রেডিমেড ব্লাউজ বিভাগেও।

ঝাঁজের মাত্রা দেওয়া তেল ইমামি-র
কোন সর্ষের তেলের ঝাঁজ বেশি? এই প্রশ্ন তুললে বাঙালিদের মধ্যে তর্ক বেঁধে যাবে। কিন্তু এই প্রশ্নের খোঁজই শুরু করেছিল এনএফএক্স ডিজিটাল। উত্তর ও পূর্ব ভারতে ‘ঝাঁজ কি জানচ’ শীর্ষক এক সমীক্ষা চলে। দেখা গিয়েছে ৮৫ শতাংশ উত্তরদাতা সর্ষের তেল ব্যবহার করলেও তার ঝাঁজের কারণ ও উপকারী দিকের খুঁটিনাটি জানতেন না। তার মধ্যে ৭৫ শতাংশ ঝাঁজের বিষয়টি সম্পর্কে জানতে চান। দেখা গিয়েছে, ৯১ শতাংশ ব্যবহারকারী সর্ষের তেল কেনার সময় তেলে ঝাঁজের মাত্রা জানতে প্যাকেজিংয়ে তথ্য খোঁজেন। ঝাঁজ সম্পর্কে গ্রাহকদের সম্যক ধারণা দিতে এগিয়ে এসেছে ইমামি অ্যাগ্রোটেক লিমিটেড। ইমামি হেলদি অ্যান্ড টেস্টি কাচ্চি ঘানি সর্ষের তেলের তিনটি স্বতন্ত্র ঝাঁজের জন্য বিকল্প বেছে নেওয়ার ব্যবস্থা করেছে এই সংস্থা। মৃদু ঝাঁজের স্তর ২৪ শতাংশ, কড়া ঝাঁজের স্তর ৩০ শতাংশ ও অতি কড়া ঝাঁজে থাকবে ৩৬ শতাংশ। ব্যক্তিগত পছন্দ, স্বাদ ও রান্নার ধরনের কথা মাথায় রেখেই এই তিন ধরনের তেল বাজারে এনেছে ইমামি। ভারতে প্রথম কোনও ভোজ্য তেলের ব্র্যান্ড এই সিদ্ধান্ত নিল। এই প্রসঙ্গে সংস্থার মার্কেটিং বিভাগের প্রেসিডেন্ট দেবাশিষ ভট্টাচার্য বলেন, ‘গ্রাহকদের কাছে আমরা স্বচ্ছ ও সৎ। গ্রাহকদের চাহিদা বুঝে ও ঝাঁজ সম্পর্কে তাঁদের জানার অধিকার সুরক্ষিত করতেই আমাদের এই উদ্যোগ।’ ঝাঁজের তীব্রতার স্তরযুক্ত এই তেল ১ লিটারের প্যাকেটে মিলবে। তীব্রতার মাত্রা হিসেবে ১৫৫ টাকা থেকে ১৮০ টাকা পর্যন্ত দামে মিলবে এই প্যাক। এই মাস থেকেই পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড ইত্যাদি রাজ্যে এই তেল মিলবে।

ছবির প্রদর্শনীতে সঞ্চিত আর্ট
মাটির গান। সংস অব সয়েল— এই শিরোনামেই বিড়লা অ্যাকাডেমি অব আর্টসে শিল্পী মনোজ দত্তর ছবির প্রদর্শনী আয়োজন করেছে সঞ্চিত আর্ট। ৫ ডিসেম্বর ৫.৩০ মিনিটে মনোজ দত্তর বই ‘লাইফ অ্যান্ড আর্ট’-এর প্রকাশও করা হবে এখানে। বইটি প্রকাশ করবেন শিল্পী যোগেন চৌধুরী। ১৯৫৬ সালে জন্ম শিল্পী মনোজ দত্তর। তাঁর ক্যানভাসে বরাবর ফুটে উঠেছে প্রকৃতি, পল্লিসংস্কৃতি, সাধারণ মানুষ ইত্যাদি। সরলরেখা, জ্যামিতিক নানা নকশা ও উজ্জ্বল রঙের উপস্থিতি মনোজের ছবির প্রধান ইউএসপি। আগামী ৬-১০ ডিসেম্বর পর্যন্ত চলবে এই প্রদর্শনী। সময় সকাল ১১টা থেকে সন্ধ্যে ৭টা।

2nd     December,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ